Home অন্যান্য ভালোবাসার প্রতিদান হিসেবে জানালায় উপহার রেখে যাচ্ছে কাক

ভালোবাসার প্রতিদান হিসেবে জানালায় উপহার রেখে যাচ্ছে কাক

5
0
SHARE

বিশ্ববিদ্যায়ল পরিক্রমা ডেস্ক : ঠিক যেন ঈশপের গল্প। উপকারীর উপকার মনে রেখে তাকে প্রতিদান ফিরিয়ে দিচ্ছে বায়স-বন্ধু। মার্কিন যুক্তরাষ্ট্রের সিয়াটেলের বাসিন্দা ফোমের টুকরো, স্ক্রু, কাগজের টুকরো, মুক্তা, বোতাসহ নানা মনোহরি জিনিস পেয়ে যাচ্ছে নিয়মিত। কাক ঠোঁটে করে নিয়ে এসে তার জানলায় রেখে যায় এই সব উপহার।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমের উদ্ধৃতি দিয়ে ভারতীয় একটি সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, আট বছরের ছোট্ট মেয়ে গাবি। বাড়ির লাগোয়া বাগানে তার খেলার সঙ্গী ছিল এক ঝাঁক কাক। গাবি তাদের জন্য জল ও দানাজাতীয় খাবারের ব্যবস্থা করে রাখত। ২০১৩ সাল থেকে গাবির এই কাকের সঙ্গে ভালবাসা। বাড়ির ছাদে, দাদার হাত ধরে গিয়ে বাসস্ট্যান্ডে নিয়ম করে কাক-পক্ষীদের খাওয়াত গাবি। তবে পাঁচ বছরের এই বন্ধুতা শুধুই এক তরফা নয়। এখন রোজ সকাল-বিকেল দুবেলা উপহার পায় গাবি। কাকের দলই নিয়মিত তার জানালায় রেখে যায় এসব উপহার।

গাবির মা লিসা মান জানিয়েছেন, প্রথম প্রথম গাবি তার পুরো টিফিনটাই তার এই বন্ধুদের দিয়ে দিতো। বিষয়টা বুঝতে পেরে তিনি গাবিকে দুভাগে টিফিন দিতে শুরু করেন। তিনি বলেন, সম্প্রতি গাবি একটি লেন্স ক্যাপ উপহার পেয়েছে। তাতেই মজে আছে সে।

ঈশপের সব কাহিনীর শেষে একটি নীতিকথা থাকে। সিয়াটেলের এই ছোট্ট শিশুটির গল্পও একটি নীতিশিক্ষা দিচ্ছে। আর সেই নীতিকথা হলো- প্রকৃতির বন্ধুরা ভালোবাসা ফিরিয়ে দেবেই।

image_pdfimage_print