Home রাজনীতি চট্টগ্রামে ১৯ প্রার্থীর মনোনয়নপত্র প্রত্যাহার

চট্টগ্রামে ১৯ প্রার্থীর মনোনয়নপত্র প্রত্যাহার


একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন চট্টগ্রামের ১৬ সংসদীয় আসনের ১৯ জন প্রার্থী মনোনয়নপত্র প্রত্যাহার করেছেন। গতকাল রোববার (৯ ডিসেম্বর) দুই রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে তারা মনোনয়নপত্র প্রত্যাহার করেন।

জানা গেছে, বিএনপির ছয়, সমাজতান্ত্রিক দলের (জাসদ) ৩ জন, লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) ২ জন, ইসলামিক ফ্রন্টের ২ জন এবং জাতীয় পার্টি, বিকল্পধারা, ওয়ার্কার্স পার্টি, স্বতন্ত্র, ন্যাপ ও জেএসডির একজন করে প্রার্থী মনোনয়নপত্র প্রত্যাহার করেছেন। তবে প্রার্থিতা প্রত্যাহারের সময় পেরিয়ে গেলেও অনেক আসনে বিএনপির বিকল্প প্রার্থীরা এখনও বহাল রয়েছেন।

রিটার্নিং কর্মকর্তারা জানান, প্রার্থিতা প্রত্যাহারের সময় শেষ হওয়ায় আজ (সোমবার) প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেয়া হবে। ফলে দলীয় মনোনয়নপত্র প্রত্যাহার না করলেও নির্বাচন কমিশনে জমা দেয়া দলগুলোর চূড়ান্ত তালিকার বাইরের প্রার্থীরা স্বয়ংক্রিয়ভাবে বাদ হয়ে যাবেন।

রোববার (৯ ডিসেম্বর) চট্টগ্রামের জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা মো. ইলিয়াস হোসেনের কার্যালয়ে চট্টগ্রামের ১০টি সংসদীয় আসনের ১০ জন প্রার্থী মনোনয়নপত্র প্রত্যাহার করেছেন। এর মধ্যে রয়েছেন- চট্টগ্রাম-১ (মীরসরাই) আসনে বিএনপি প্রার্থী কামালউদ্দিন আহমেদ, চট্টগ্রাম-৭ (রাঙ্গুনীয়া) আসনে বিএনপির আবু আহমেদ হাসনাত ও শওকত আলী নুর এবং বাংলাদেশ ইসলামিক ফ্রন্টের আহমেদ রেজা। চট্টগ্রাম-১৫ (সাতকানিয়া-লোহাগাড়া) আসনে বিএনপি প্রার্থী অধ্যাপক মো. মহিউদ্দিন ও চট্টগ্রাম-১৩ (আনোয়ারা) আসনে বিএনপি প্রার্থী মো. মোস্তাফিজুর রহমান।

চট্টগ্রাম-২ (ফটিকছড়ি) আসনে বিকল্পধারার মাযহারুল হক শাহ, চট্টগ্রাম-১২ (পটিয়া) আসনে এলডিপির নাহিদ ফারহানা, চট্টগ্রাম-১৪ (চন্দনাইশ) আসনে জাসদের সুযশময় চৌধুরী, চট্টগ্রাম-১৬ (বাঁশখালী) আসনে এলডিপির অ্যাডভোকেট কফিল উদ্দীন চৌধুরী।

বিভাগীয় কমিশনার ও রিটার্নিং কর্মকর্তা মো. আবদুল মান্নানের কার্যালয়ে চট্টগ্রাম নগরী ও আশপাশের ৬টি আসনের ৯ প্রার্থী মনোনয়নপত্র প্রত্যাহার করেন। তারা হলেন- চট্টগ্রাম-৪ (সীতাকুণ্ড) আসনে ইসলামী ফ্রন্ট বাংলাদেশের আবুল বশর মো. জয়নাল আবেদীন, চট্টগ্রাম-৫ (হাটহাজারী) আসনে বিএনপির ব্যারিস্টার সাকিলা ফারজানা, চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চান্দগাঁও আংশিক) আসনে জাতীয় পার্টির (জেপি) ফাতেমা খোরশেদ সোমাইয়া, চট্টগ্রাম-৯ (কোতোয়ালী) আসনে ন্যাপের আলী নেওয়াজ খান ও ওয়ার্কার্স পার্টির এডভোকেট আবু হানিফ।

চট্টগ্রাম-১০ আসনে (ডবলমুরিং) জাসদের আনিসুর রহমান এবং জাময়াতের ইসলামীর স্বতন্ত্র প্রার্থী শাহজাহান চৌধুরী, চট্টগ্রাম-১১ (বন্দর) আসনে জেএসডির ক্যাপ্টেন শহীদ উদ্দিন মাহমুদ ও জাসদের জসিম উদ্দিন মনোনয়নপত্র প্রত্যাহার করেছেন।

মনোনয়নপত্র প্রত্যাহারের বিষয়ে রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন বলেন, ‘কোনো কোনো আসনে একই দলের একাধিক প্রার্থী রয়ে গেছেন। তবে এ ক্ষেত্রে আমরা দল থেকে পাওয়া চূড়ান্ত মনোনয়নের তালিকা ধরে প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেবো। তাই একই দলের একাধিক প্রার্থী থাকার কোনো সুযোগ নেই। তাই একই দলের একজন ছাড়া বাকিরা স্বয়ংক্রিয়ভাবেই বাদ হয়ে যাবেন।’