Home মেডিকেল কলেজ বাংলাদেশিদের জন্য চিকিৎসা সেবার দ্বার খুললো চীন

বাংলাদেশিদের জন্য চিকিৎসা সেবার দ্বার খুললো চীন


বাংলাদেশিদের জন্য চিকিৎসা সেবার দ্বার খুলেছে চীন। এখন থেকে বাংলাদেশিরা মেডিকেল ভিসার জন্য আবেদন করতে পারবেন। বুধবার সন্ধ্যায় ঢাকায় একটি হোটেলে চীনা দূতাবাস চীনে বাংলাদেশি নাগরিকদের জন্য চিকিৎসা সেবার উদ্বোধন অনুষ্ঠান আয়োজন করে। এতে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশে চীনের রাষ্ট্রদূত চাং চুও।

চীনা রাষ্ট্রদূত বলেন, চীন বাংলাদেশিদের জন্য চিকিৎসা-পর্যটনসহ সম্পর্ক জোরদারে নতুন নতুন সুযোগ সৃষ্টিতে কাজ করছে। চীনের চিকিৎসা ও ওষুধ আধুনিক ও উন্নত মানের। সেগুলোর খরচ যুক্তরাষ্ট্র, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া ও জাপানের তুলনায় অনেক কম।

তিনি বলেন, চীনে অনেক প্রতিষ্ঠান আছে যারা পর্যটন ও চিকিৎসা সেবা-দু’টোই দিয়ে থাকে। চীনের ঐতিহ্যবাহী চিকিৎসা ব্যবস্থাও বেশ কার্যকর ও নামকরা। পশ্চিমা রোগিদের কাছে এর গুরুত্ব আছে।

চীনা রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ থেকে কুনমিং ও গুয়াংজু আকাশ পথে মাত্র দু’ঘণ্টার পথ। সেখানের আবহাওয়াও বাংলাদেশের মতো।

তিনি বলেন, চীন ও বাংলাদেশ চিকিৎসা-পর্যটন খাতে সহযোগিতার ভবিষ্যৎ চমৎকার। আমরা আন্তরিকভাবে আশা করি, আমাদের দুই দেশের জনগণ বেশি বেশি সফর করে বন্ধুত্বের গল্প বলতে পারবে।

আরভিং গ্রুপের সার্বিক তত্ত্বাবধানে আয়োজিত ওই অনুষ্ঠানে জানানো হয়, গতকাল ওই অনুষ্ঠানের মাধ্যমে বাংলাদেশিদের চীনে উন্নত মানের ও নির্ভরযোগ্য চিকিৎসা গ্রহণের সুযোগ সৃষ্টি হয়েছে। এটি বাংলাদেশ ও চীনের মধ্যে ঘনিষ্ঠ ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক এবং দুই দেশের মধ্যে সহযোগিতা জোরদারে ক্রমাগত প্রচেষ্টার আরেকটি সংযোজন। অনুষ্ঠানে ২০ জন মনোনীত রোগি চীন দূতাবাসের অর্থায়নে চীনে চিকিৎসা সেবার সুযোগ পেয়েছেন। চীনা রাষ্ট্রদূত তাদের চীন সফরের আমন্ত্রণপত্র হস্তান্তর করেন।

অনুষ্ঠানে জানানো হয়, আরভিং গ্রুপ এবং চায়না ন্যাশনাল ট্যুরিস্ট অফিস (সিএনটিও), নয়াদিল্লি বাংলাদেশ ও চীনের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক আরো এগিয়ে নেওয়ার কাজ করছে। আরভিং গ্রুপের চেয়ারম্যান এইচ বি এম লুৎফর রহমান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।