Home খেলাধূলা মেন্ডিস-ম্যাথুজে রেকর্ডের পাতায় শ্রীলঙ্কা

মেন্ডিস-ম্যাথুজে রেকর্ডের পাতায় শ্রীলঙ্কা

SHARE

বিশ্ববিদ্যায়ল পরিক্রমা ডেস্ক : কোনো উইকেট না হারিয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়েলিংটন টেস্টের চতুর্থ দিন কাটিয়ে দিয়েছে শ্রীলঙ্কা। কুসল মেন্ডিস ও অ্যাঞ্জেলো ম্যাথুজ তুলে নিয়েছেন সেঞ্চুরি। দ্বিতীয় ইনিংসে দেশের সর্বোচ্চ রানের জুটিতে বাঁচিয়ে রেখেছেন শ্রীলঙ্কার আশা। তাদের এমন কৃর্তিতে রেকর্ড বইয়ে আবারও নাম উঠলো শ্রীলঙ্কার।

শ্রীলঙ্কা এর আগেও তিনবার টেস্টে পুরো দিন ব্যাট করার কৃতিত্ব দেখিয়েছে। তবে টেস্ট ম্যাচে পুরো দিন উইকেট না পড়ার ঘটনা এই নিয়ে ২২ বারের মত ঘটলো।

১৯৮৬ সালে কলম্বো টেস্টে পাকিস্তানের বিপক্ষে পঞ্চম দিনের পুরো সময় ব্যাট করেন শ্রীলঙ্কার আশাঙ্কা গুনারত্নে ও অর্জুনা রানাতুঙ্গা। গুনারত্নের ১১৬ ও রানাতুঙ্গার ১৩৫ রানের সুবাদে ম্যাচটি ড্র করে শ্রীলঙ্কা। দু’জনই অপরাজিত ছিলেন।

এরপর ভারতের বিপক্ষে ১৯৯৭ সালে কলম্বোতে তৃতীয় ও চতুর্থ দিনের পুরোটা সময় ব্যাট করেছেন শ্রীলঙ্কার দুই ব্যাটসম্যান সনাথ জয়সুরিয়া ও রোশন মহানামা। জয়সুরিয়া ৩৪০ ও মহানামা ২২৫ রান করেন। ম্যাচটি পরে ড্র হয়।

২০০৬ সালে কলম্বোতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় দিনে কোনো উইকেট পতন হতে দেননি শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারা ও ওই ম্যাচের অধিনায়ক মাহেলা জয়াবর্ধনে। তৃতীয় উইকেট জুটিতে ৬২৪ রান করেছিলেন তারা। যেকোনো উইকেট জুটিতে যা এখনো বিশ্বরেকর্ড।