Home প্রাইভেট বিশ্ববিদ্যালয় ইবি প্রফেসরের মিডিয়া আইন বিষয়ক গ্রন্থ প্রকাশ

ইবি প্রফেসরের মিডিয়া আইন বিষয়ক গ্রন্থ প্রকাশ


বিশ্ববিদ্যায়ল পরিক্রমা ডেস্ক : সাইবার ও মিডিয়া আইন নিয়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) আইন বিভাগের প্রফেসর ড. নুরুন নাহারের “FUNDAMENTALS OF CYBER LAW & MEDIA LAW” নামে নতুন গ্রন্থ প্রকাশিত হয়েছে। নতুন আঙ্গিকে ইংরেজি ভাষায় বইটির দ্বিতীয় সংস্করণ বাজারে পাওয়া যাচ্ছে।

বইটি সম্পর্কে প্রফেসর ড. নূরুন নাহার বলেন, বাংলাদেশে প্রচলিত ‘সাইবার আইন এবং মিডিয়া আইন’ এর উপর ভিত্তি করে বইটি লেখা হয়েছে। এতে দুটি পৃথক ভাগ রয়েছে। সাইবার ব্যবহার তত্ত্বের ইতিবাচক বিষয়াদির উপর এটি একটি বিস্তারিত বর্ণনামূলক বই।

এর প্রথম ভাগে যথাক্রমে-সাইবার আইন এর প্রাথমিক বিষয়াদি, সাইবার স্পেস এখতিয়ার, সাইবার অপরাধ ও প্রতিরোধ, সাইবার সন্ত্রাস ও ২০১৮ সালের ডিজিটাল নিরাপত্তা আইন, বাংলাদেশে ই-গভর্ন্যান্স এবং ই-বানিজ্য এবং বুদ্ধিবৃত্তিক সম্পত্তির অধিকার.ডোমেইন ও ট্রেডমার্ক বিরোধ সম্পর্কে বর্ণণা করা হয়েছে।

দ্বিতীয় ভাগে যথাক্রমে-গণমাধ্যম সংশ্লিষ্ঠ প্রাথমিক বিষয়াদি,গণমাধ্যমের প্রকারসমূহ, সুশাসন প্রতিষ্ঠায় গণমাধ্যমের ভূমিকা, গণমাধ্যম নীতি এবং সাংবাদিতা নীতি হিসাবে গণ্য বিষয়সমূহ, বাংলাদেশে গণমাধ্যম নিয়ন্ত্রনে বিদ্যমান আইনসমূহ, হলুদ সাংবাদিতা, গণমাধ্যমের সম্প্রচার নিয়ন্ত্রণ সম্পর্কিত উপায়সমূহ, বাংলাদেশে চলচ্চিত্র নির্মাণ ও সেন্সরশীপ এবং সংবাদ মাধ্যমের স্বাধীনতা নিয়ে আলোচনা রয়েছে। বাংলাদেশের সকল পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের একাডেমিক সিলেবাসের আলোকে সম্পূর্ণরুপে লেখা হয়েছে বইটি। যা ২০১১ সালে প্রথম প্রকাশিত হয়।

তিনি আরও বলেন, চলতি বছরের ১৩ ডিসেম্বর বইটির দ্বিতীয় সংস্করণ বাংলাদেশ ল’ বুক কোম্পানী থেকে ইংরেজী ভাষায় প্রকাশ করা হয়েছে। নকল রোধের জন্য বইটির ভেতরে লেখকের স্বাক্ষর রয়েছে। বইটিতে লেখকের স্বাক্ষর দেখে ক্রয়ের অনুরোধ করেছেন তিনি।