Home আন্তর্জাতিক অচলাবস্থায় মার্কিন সরকার

অচলাবস্থায় মার্কিন সরকার

SHARE

ডেস্ক: যুক্তরাষ্ট্র সরকারের আংশিক অচলাবস্থা সৃষ্ট্রি হয়েছে। মেক্সিকো সীমান্তে প্রাচীর নির্মাণে অর্থায়নের বিষয়ে সংসদে বাজেট পাস করতে ব্যর্থ হওয়ায় শনিবার থেকেই আংশিকভাবে অচল হয়ে পড়ে মার্কিন সরকার।

২০১৯ সালের ৮ ফেব্রুয়ারি পর্যন্ত সরকারের সব বিভাগের জন্য প্রয়োজনীয় বাজেট বরাদ্দের একটি বিল অনুমোদন করেছিল কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভ।

মেক্সিকো সীমান্তে প্রাচীর নির্মাণের জন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দ না থাকায় ওই বিলে স্বাক্ষর করতে অস্বীকৃতি জানান প্রেসিডেন্ট ট্রাম্প। প্রাচীর নির্মাণে অতিরিক্ত ৫শ কোটি ডলার অন্তর্ভূক্ত করার দাবি জানিয়েছিলেন তিনি।

শুক্রবার একেবারে শেষ মুহুর্তে অচলাবস্থা কাটাতে একটি সমঝোতায় আসার চেষ্টা করেও ব্যর্থ হন কংগ্রেস সদস্যরা। এর ফলে দেশটির স্বরাষ্ট্র, যাতায়াত, কৃষি, পররাষ্ট্র ও আইন মন্ত্রণালয় এবং ফেডারেল ন্যাশনাল পার্ক অ্যান্ড ফরেস্ট বিভাগের সকল কার্যক্রম বন্ধ হয়ে গেছে।

চলতি বছর তৃতীয়বারের মতো সরকারের এমন অচলাবস্থা তৈরি হলো। এর আগেও এমন আংশিক অচলাবস্থার মধ্যে পড়তে হয়েছিল মার্কিন সরকারকে। এর ফলে মার্কিন সরকারের হাজার হাজার ফেডারেল কর্মী বেতন পাবেন না অথবা তাদের সাময়িকভাবে কাজ হারাতে হবে।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণায় মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ এবং এর খরচ মেক্সিকোর কাছ থেকে আদায়ের প্রতিশ্রুতি দিয়েছিলেন ট্রাম্প। কিন্তু শুরু থেকেই দেয়াল নির্মাণে কোন অর্থ দেয়া হবে না বলে জানিয়ে দিয়েছে মেক্সিকো।

হাউস অব রিপ্রেজেন্টেটিভে বিলটি অনুমোদন পাওয়ার পর প্রেসিডেন্টের স্বাক্ষরের জন্য সিনেটে ন্যুনতম ৬০ ভোট পেতে হবে। কিন্তু সিনেটে রিপাবলিকানরা মাত্র ৫১টি আসনে রয়েছেন। ফলে ডেমোক্রেটদেরও অনুমোদন প্রয়োজন ছিল।

কিন্তু জনগণের করের টাকায় দেয়াল নির্মাণ করতে দেওয়া হবে না বলে জানিয়েছেন ডেমোক্রেট সদস্যরা। এদিকে, এই দেয়াল নির্মাণের অর্থ পাওয়া না গেলে কেন্দ্রীয় সরকারের অচলাবস্থা দীর্ঘদিন ধরে চলতে পারে বলে সতর্ক করেছেন ট্রাম্প।