Home স্বাক্ষাৎকার সৎ ও আদর্শবান মানুষ গড়তে ভূমিকা পালন করছে মধুপুর সরকারি কলেজ ...

সৎ ও আদর্শবান মানুষ গড়তে ভূমিকা পালন করছে মধুপুর সরকারি কলেজ মোঃ মোন্তাজ আলী, অধ্যক্ষ, মধুপুর সরকারি কলেজ, টাঙ্গাইল

13
0
SHARE

মোঃ মোন্তাজ আলী মধুপুর সরকারি কলেজের অধ্যক্ষ। তিনি এসএসসি দ্বিতীয়, এইচএসসি দ্বিতীয়, অনার্স দ্বিতীয় এবং এমএসসি দ্বিতীয়। তিনি ২০০৩ সাল থেকে এই প্রতিষ্ঠানের প্রধান হিসাবে দায়িত্ব পালন করছেন। মোঃ মোন্তাজ আলী উপজেলা পর্যায়ে ২০০৪ সালে শ্রেষ্ঠ শিক্ষক হিসাবে নির্বাচিত হন।
দক্ষ ব্যবস্থাপক হিসাবে ছাত্র-ছাত্রী ও সহকর্মীদের উপর যথেষ্ট নিয়ন্ত্রণ আছে এবং প্রতিষ্ঠানের সকল সহকর্মীর সাথে শ্রদ্ধার সম্পর্ক বিদ্যমান। অভিভাবক ও কর্তৃপক্ষের সাথে সহযোগিতার মনোভাব রয়েছে। পরিচালনা কমিটির সভাপতি ও সদস্যগণের নিকট তিনি একজন স্বচ্ছ ও সাদামনের মানুষ হিসেবে পরিচিত।
প্রতিষ্ঠান প্রধান হিসেবে অত্যন্ত সৎ, দৃঢ়তা, সততা ও নিষ্ঠাবান ব্যক্তি হিসেবে সুনাম রয়েছে।
প্রতিষ্ঠানের আয়-ব্যয় সংক্রান্ত আর্থিক বিষয়ে স্বচ্ছতার প্রতীক হিসেবে তাঁর অত্যন্ত সুনাম রয়েছে। প্রতিটি শিক্ষক-কর্মচারী ও পরিচালনা কমিটিতে তাঁর আর্থিক সংক্রান্ত বিষয়ে খুবই সন্তোষজনক ধারণা রয়েছে। প্রতিটি রেকর্ডপত্র সংরক্ষণে স্বচ্ছতার পরিচয় রয়েছে।
কলেজে মাল্টিমিডিয়া ক্লাসরুমের ব্যবস্থা করা হয়েছে। তিনি শিক্ষকদের দক্ষ ও অভিজ্ঞ করে তোলার ক্ষেত্রে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে থাকেন।
মাল্টিমিডিয়া ক্লাস নিতে তিনি যথেষ্ট দক্ষ। মাল্টিমিডিয়া ব্যবহারে তিনি স্বাচ্ছন্দ্যবোধ করেন। কম্পিউটারে প্রয়োজনীয় টাইপসহ ইন্টারনেট ব্রাউজিং ও শিক্ষক তথ্য বাতায়ন থেকে প্রয়োজনীয় কন্টেন্ট তৈরি ও ডাউনলোড দিতে পারেন। প্রতিষ্ঠানের অভ্যন্তরে শিক্ষার্থীদের সৃজনশীল মেধা বিকাশের জন্য বিজ্ঞান মেলা, বিতর্ক, খেলা-ধুলা, দেয়াল পত্রিকা, আধুনিক তথ্য প্রযুক্তির মেলা পরিচালনার জন্য কম্পিউটার ল্যাব ও বিতর্ক ক্লাব প্রতিষ্ঠা করেছেন। এর ফলস্বরূপ জাতীয় অম্পিয়াড ও বিজ্ঞান মেলা ২০১৭ সালের সিনিয়র গ্র“প চ্যাম্পিয়ন ও লাবা মেয়র কাপ ক্রিকেট টুর্নামেন্ট-২০১৬ চ্যাম্পিয়নশীপ অর্জন করেছেন এবং সৃজনশীল মেধা অšে¦ষণ প্রতিযোগিতা ২০১৬ এ জাতীয় পর্যায়ে অংশগ্রহণ করেন।
সম্প্রতি অধ্যক্ষ মোঃ মোন্তাজ আলী বিশ্ববিদ্যালয় পরিক্রমা প্রতিনিধিকে এটি সাক্ষাৎকার প্রদান করেন। তার উল্লেখযোগ্য অংশ এখানে উপস্থাপন করা হলো।

বিশ্ববিদ্যালয় পরিক্রমা : মধুপুর সরকারি কলেজের শিক্ষার্থীদের ভালো ফলাফলের জন্য কি কি পদক্ষেপ নিয়ে থাকেন? শিক্ষার্থীরা তাদের ক্যারিয়ার গড়ার জন্য এই প্রতিষ্ঠান কেন বেছে নিবে?
মোঃ মোন্তাজ আলী : ভাল ফলাফলের জন্য গাইড নয়- মূল বই অধ্যয়ন, বিশেষ ক্লাসসহ টিউটোরিয়াল, ত্রৈমাসিক ও সেমিস্টার পরীক্ষার ফলাফল অভিভাবক সমাবেশের মাধ্যমে প্রকাশ করা হয় বিধায় শিক্ষার্থীরা ক্যারিয়ার গড়ার জন্য এই প্রতিষ্ঠানকে বেছে নেয়। সৎ এবং আদর্শবান মানুষ গড়তে মধুপুর সরকারি কলেজ ব্যাপক ভূমিকা পালন করছে।

বিশ্ববিদ্যালয় পরিক্রমা : আপনাদের এই শিক্ষা প্রতিষ্ঠানে দূরবর্তী শিক্ষার্থীদের জন্য নিজস্ব পরিবহন ও আবাসিক হোস্টেল সুবিধা রয়েছে কি?
মোঃ মোন্তাজ আলী : আবাসিক হোস্টেলের সুবিধা রয়েছে- যা দক্ষ শিক্ষক দ্বারা পরিচালিত হয়।

বিশ্ববিদ্যালয় পরিক্রমা : বর্তমান সময়ে স্লোগান হচ্ছে- ‘তরুণরাই গড়বে ডিজিটাল বাংলাদেশ’ সরকারের এই প্রত্যাশা পূরণে মধুপুর সরকারি কলেজ কেমন ভূমিকা রাখবে বলে আপনি মনে করেন?
মোঃ মোন্তাজ আলী : ‘তরুণরাই গড়বে ডিজিটাল বাংলাদেশ’- সরকারের এই প্রত্যশা পূরণে আমাদের শিক্ষা প্রতিষ্ঠান ভাল ভূমিকা রাখবে।

বিশ্ববিদ্যালয় পরিক্রমা : মেধাবী ও সুবিধা বঞ্চিত শিক্ষার্থীদের পড়াশোনার জন্য আপনার শিক্ষা প্রতিষ্ঠান কি কি সুযোগ সুবিধা দিয়ে থাকে?
মোঃ মোন্তাজ আলী : মেধাবী ও সুবিধা বঞ্চিত শিক্ষার্থীদের জন্য উপ-বৃত্তি, বিনাবেতনে পড়াশোনা করার ও ক্ষেত্রবিশেষ থাকা-খাওয়ার ব্যবস্থা করা হয়।

বিশ্ববিদ্যালয় পরিক্রমা : একজন আদর্শ ও দায়িত্ববান অধ্যক্ষ হিসাবে প্রতিষ্ঠানটির শিক্ষা কার্যক্রমের মান উন্নয়নের জন্য আপনার ভবিষ্যৎ পরিকল্পনা কি?
মোঃ মোন্তাজ আলী : শিক্ষা কার্যক্রমের মান উন্নয়নের জন্য ভবিষ্যতে শিক্ষার্থীদের নিয়ে প্রেরণাদায়ক অনুষ্ঠান। মা ও অভিভাবক সমাবেশ, শিক্ষকদেরকে মানসম্পন্ন পাঠদানের জন্য নিয়মিত প্রেরণাদায়ক ও অভ্যন্তরীণভাবে প্রশিক্ষণমূলক নিয়মিত শিক্ষক সভা-অনুষ্ঠান করার পরিকল্পনা রয়েছে। এছাড়াও প্রজেক্টরের মাধ্যমে মাল্টিমিডিয়া প্রতিটি ক্লাসে পাঠদানের পরিকল্পনা রয়েছে।

image_pdfimage_print