Home জাতীয় নির্বাচনের দিন সাইবার ক্রাইম এবং গুজব মোকাবেলায় সক্রিয় থাকবে সিটিটিসি

নির্বাচনের দিন সাইবার ক্রাইম এবং গুজব মোকাবেলায় সক্রিয় থাকবে সিটিটিসি


বিশ্ববিদ্যায়ল পরিক্রমা ডেস্ক : একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট গ্রহণের দিন সাইবার ক্রাইম এবং গুজব মোকাবেলায় সক্রিয় থাকবে ঢাকা মহানগর পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড টান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) বিভাগ। বিশেষ করে সামাজিক যোগাযোগ মাধ্যম এবং ক্লোনিং করা নম্বর থেকে আসা ফোন কলের দিকে বিশেষ নজর রাখবে ডিএমপির বিশেষায়িত এই বিভাগ। এছাড়াও কোনো খবর বা তথ্য সম্পর্কে নিশ্চিত হতে এবং গুজব বা অন্য কোনো সাইবার অপরাধের তথ্য যেন নাগরিকেরা জানাতে পারেন সেজন্য খোলা হয়েছে হটলাইন নম্বর- ০১৭৬১৬১১৫২২।

সিটিটিসি সূত্রে জানা যায়, নির্বাচনকেন্দ্রিক বিভিন্ন সন্ত্রাসী কর্মকাণ্ড মোকাবেলায় বিগত দুই মাস যাবত কাজ করছে বিভাগটি। এগুলোর মধ্যে জঙ্গি তৎপরতা, সামাজিক যোগাযোগ মাধ্যমে মনিটরিং এবং গুজব প্রতিহতে বিশেষ নজর রাখা হচ্ছে। পাশাপাশি সম্প্রতি আলোচনায় আসা, ফোন নম্বর ক্লোনিং করে আসা ফোন কলের দিকেও রাখা হচ্ছে সতর্ক নজরদাড়ি। আর ভোটগ্রহণের দিন এবং পরবর্তী কয়েকদিন এই নজরদারি আরো জোরদার করা হবে।

জানা গেছে, একাদশ সংসদ ফেসবুকের মত সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব সৃষ্টি করে বড় ধরণের নাশকতার পরিকল্পনার তথ্য রয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর হাতে। তথ্যমতে, মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ থেকে জামায়াত-বিএনপি’র নেতাকর্মীরা সরকারি বিভিন্ন সংস্থা ও ব্যক্তির নামে একাধিক ফেসবুক একাউন্ট এবং পেইজ খুলছে। আর তাদের সহায়তা করতে দেশে সক্রিয় রয়েছে বেশক’টি গ্রুপ।

জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সেনাবাহিনী মোতায়েনের মাত্র কয়েক ঘণ্টার মধ্যে বাংলাদেশ সেনাবাহিনী নাম দিয়ে খোলা হয় অন্তত ৫টি ভুয়া পেজ। যেখানে অনবরত ছড়ানো হচ্ছিলো মিথ্যা তথ্য এবং নানা ধরণের অপপ্রচার। শেষ পর্যন্ত দুর্বৃত্তদের এই মিথ্যা ও অপপ্রচার রোধে বিবৃতি দিতে হয় আইএসপিআরকে। তারপরও বন্ধ হয়নি এ ধরণের তৎপরতা।

সিটিটিসির সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম ইউনিটের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মোহাম্মদ নাজমুল ইসলাম বলেন, বিগত দুই মাসে গুজব এবং মিথ্যা প্রপাগান্ডা ছড়ানো হয়েছে এমন প্রায় আড়াইশ ফেসবুক আইডি আমরা শনাক্ত করেছি এবং আইনানুগ ব্যবস্থা নিয়েছি। তদন্তে মোট মামলা দায়ের করা হয়েছে ১৩টি, গ্রেফতার করা হয়েছে ২২ জনকে। বন্ধ করে দেওয়া হয়েছে প্রায় ৪০টি ফেসবুক পেজ, ৩৩টি ভুয়া নিউজ পোর্টাল এবং ১২টি ইউটিউব চ্যানেল। এছাড়াও ‘বিডি আর্মি’ নামে প্রায় ১৪৩টি ফেসবুক পেজের সন্ধান পেয়েছি আমরা। ৮০টি বন্ধ করা হয়েছে এবং বাকিগুলোও বন্ধের কাজ চলছে।

এদিকে ভুয়া পেজ খোলার মাধ্যমে গুজব সৃষ্টিকারীদের শনাক্তের জন্য পুলিশের ‘সাইবার ওয়ারফেয়ার’ নামে একটি বিশেষ দল কাজ শুরু করেছে।