Home জাতীয় বাংলাদেশের ইতিহাসে এই নির্বাচন ছিল ব্যতিক্রম : সার্ক হিউম্যান রাইটস ফাউন্ডেশন

বাংলাদেশের ইতিহাসে এই নির্বাচন ছিল ব্যতিক্রম : সার্ক হিউম্যান রাইটস ফাউন্ডেশন

SHARE

বিশ্ববিদ্যায়ল পরিক্রমা প্রতিবেদক : একাদশ জাতীয় সংসদ নির্বাচন অতীতের চেয়ে অনেকাংশে ভালো, সুষ্ঠু ও নিরপেক্ষ হয়েছে বলে মন্তব্য করেছে সার্ক হিউম্যান রাইটস ফাউন্ডেশন ও ইলেকশন মনিটরিং ফোরাম। সোমবার (৩১ডিসেম্বর) এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সার্ক হিউম্যান রাইটস ফাউন্ডেশনের মহাসচিব ও ইলেকশন মনিটরিং ফোরামের নির্বাহী পরিচালক আবিদ আলী।

সংবাদ সম্মেলনে জানানো হয়, সার্ক হিউম্যান রাইটস ফাউন্ডেশনের বিদেশি পর্যবেক্ষকেরা তিনটি দলে ভাগ হয়ে রাজধানীর ২৪টি কেন্দ্র পরিদর্শন করেছেন। এ ছাড়া ইলেকশন মনিটরিং ফোরাম দেশের ২১৪ টি আসনের ১৭ হাজার ১৬৫টি কেন্দ্র পর্যবেক্ষণ করেছে। যা শীঘ্রই প্রকাশ করা হবে। বাংলাদেশের ইতিহাসে ৯০ দশকের পর এবারের জাতীয় সংসদ নির্বাচন ছিল ব্যতিক্রম হয়েছে বলে মন্তব্য করেছে সংস্থাটি।

ইলকশন মনিটরিং ফোরাম এর অন্তর্ভূক্ত ৩১টি সংগঠনের পক্ষে ৫৭৬৫জন পর্যবেক্ষক নির্বাচনের দিন সক্রিয়ভাবে পর্যবেক্ষন করেছেন। ২১৪টি সংসদীয় আসনে প্রায় ১৭১৬৫টি কেন্দ্রে ইলেকশন মনিটরিং ফোরামে প্রতিনিধিরা পর্যবেক্ষন করেছেন।

তাদের প্রাপ্ত তথ্যের ভিত্তিতে এবারের নির্বাচন অতীতের চাইতে অনেক অংশে ভাল-সুষ্ঠ, নিরপেক্ষ হয়েছে। সকল রাজনৈতিক দলের অংশ গ্রহণ ও নির্বাচন কমিশনের আন্তরিক প্রচেষ্ঠায় সুষ্ঠ-সুন্দর ও প্রভাব মুক্ত নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

সংবাদ সম্মেলন উপস্থিত ছিলেন, কানাডার লেবার মার্কেট প্ল্যানিং এর সিনিয়ার পলিসি এনালইসিস ফোস্টার ও মানবাধিকার কর্মী তানিয়া দেওয়ান, – চ্যালি দেওয়ান ফোস্টার, নেপাল কমিউনিষ্ট পার্টির কেন্দ্রী সদস্য ও সাবেক মন্ত্রী-হাকিকুল্লাহ মুসলিম, নেপাল কমিউনিষ্ট পাটির কেন্দ্রীয় সদস্য ও সাবেক সংসদ সদস্য-নাজির মিয়া, নেপালের সুপ্রিম কোর্ট এর আইনজীবী-এড. মোহাম্মদীন আলী, কলকাতা প্রেস ক্লাবের সাবেক সভাপতি সাংবাদিক কমল ভাউচার্য, কলকাতা জজকোর্টের আইনজীবী এ্যাডভোকেট ড. গৌতম ঘোষ, শ্রীলংকার সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের বিশেষ প্রতিনিধি, লেখকগবেষক মোহাম্মদ এহসান ইকবাল, সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের কেন্দ্রিয় পরিচালক ড. মাসুম চৌধুরী। অন্যদের মাঝে উপস্থিত ছিলেন, এম আই মারুফ পাটোয়ারী, শামসুল হক, মোঃ মনির হোসেন, বাবুল সরকার ও তানবীরুল ইসলাম প্রমূখ।