Home আন্তর্জাতিক বর্ষসেরা মুসলিম পুরুষ মাহাথির, নারী তামিমি

বর্ষসেরা মুসলিম পুরুষ মাহাথির, নারী তামিমি

SHARE

বর্ষসেরা মুসলিম পুরুষ (দ্য মুসলিম ম্যান অব দ্য ইয়ার) নির্বাচিত হয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ। আর বর্ষসেরা মুসলিম নারী (দ্য মুসলিম ওম্যান অব দ্য ইয়ার) নির্বাচিত হয়েছেন ফিলিস্তিনি কিশোরী আহেদ তামিমি।

দ্য মুসলিম ৫০০-এর ১০ম বার্ষিক সংস্করণে তাকে এ সম্মাননা দেয়া হয়েছে।

মালয়েশিয়ার ১৪তম নির্বাচনে জয়ী হওয়ার জন্য প্রশংসা করা হয়েছে মাহাথির মোহাম্মদকে। তাকে বর্ণনা করা হয়েছে ‘লাখে একজন’ হিসেবে। পূর্ব-এশিয়া অঞ্চলের নেতৃত্বে মালয়েশিয়াকে নিয়ে যাওয়ার জন্য এ আখ্যা দেয়া হয় তাকে।

সেরা মুসলিম ব্যক্তিত্ব হিসেবে নির্বাচিত হলেও বিশ্বের প্রভাবশালী ৫০০ মুসলিম ব্যক্তির তালিকায় মাহাথিরের অবস্থান ৪৪ নম্বরে। এবারই প্রথম তিনি এ প্রকাশনায় স্থান পেয়েছেন।

এদিকে ইসরাইলের নিপীড়নের বিরুদ্ধে অসীম সাহসিকতার জন্য ফিলিস্তিনি কিশোরী আহেদ তামিমিকে এ সম্মাননা দেয়া হয়েছে। ইসরাইলি দুই সেনার গালে চড় মেরে ফিলিস্তিনে প্রতিবাদের প্রতীক হয়ে ওঠেন ১৭ বছর বয়সী এই কিশোরী।

ফিলিস্তিনের তরুণ প্রজন্মের বিদ্রোহের প্রতীক তিনি। তাদের অধিকার ও স্বাধীনতার ওপর ইসরাইলের হস্তক্ষেপের প্রতিবাদ জানানোর অপরাধে আট মাস জেল খেটেছে।

গত ডিসেম্বরে ইসরাইলি সেনারা বাড়ি থেকে তামিমির ভাইকে ধরে নিতে এলে সে তাদের বাধা দেয়। এক পর্যায়ে এক সেনাকে চড় মারে তামিমি। এ কারণে তাকে ইসরাইলের কারাগারে নেয়া হয়। মার্চে সামরিক আদালতে তার বিরুদ্ধে ঘোষিত হয় জরিমানাসহ আট মাসের কারাদণ্ড। সে হিসেবে ১৯ ডিসেম্বর থেকে কারাগারে থাকা তামিমির মুক্তি পাওয়ার কথা ছিল ১৯ আগস্ট।

তালিকায় অন্যদের মধ্যে রয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোগান, জর্ডানের বাদশাহ আব্দুল্লাহ ও ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো। রয়েল অল আল-বায়েত ইন্সটিটিউট ফর ইসলামিক থট এবং দ্য রয়েল ইসলামিক স্টাডিজ সেন্টার তাদের গবেষণায় প্রকাশিত এক রিপোর্টে এ তথ্য প্রকাশ করেছে।