Home জাতীয় প্রথম নারী শিক্ষামন্ত্রী হচ্ছেন দীপু মনি

প্রথম নারী শিক্ষামন্ত্রী হচ্ছেন দীপু মনি


বিশ্ববিদ্যায়ল পরিক্রমা ডেস্ক :

নারী শিক্ষামন্ত্রী – স্বাধীনতার ৪৭ বছর পর নারী শিক্ষার অগ্রদূত বেগম রোকেয়া সাখাওয়াত হোসেনের দেশ পাচ্ছে একজন নারী শিক্ষামন্ত্রী। নতুন সরকারের নতুন মন্ত্রিসভা গঠনের কথা রোববার জানান মন্ত্রিপরিষদ সচিব মো. শফিউল আলম। ৪৬ সদস্যের এই মন্ত্রিসভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়া ২৪ জন মন্ত্রী, ১৯ জন প্রতিমন্ত্রী ও তিনজন উপমন্ত্রী থাকছেন।

এর মধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব পাচ্ছেন ডা. দীপু মনি, যিনি বাংলাদেশের ইতিহাসে এই মন্ত্রণালয়ের দায়িত্ব পাওয়া প্রথম নারী। এর আগে নবম সংসদে পররাষ্ট্রমন্ত্রী হিসেবেও দেশে তিনিই প্রথম নারী হিসেবে দায়িত্ব পালন করেন।

বাংলাদেশে নারীর ক্ষমতায়ন বিশ্বে এখন প্রশংসিত। শেখ হাসিনা এখন বিশ্বের সবচেয়ে দীর্ঘস্থায়ী (টানা তিনবার) প্রধানমন্ত্রী। একাদশ জাতীয় সংসদে প্রধানমন্ত্রী ছাড়া এখন পর্যন্ত মোট তিনজন নারী মন্ত্রিত্ব পাচ্ছেন বলে মন্ত্রিপরিষদ সচিব সূত্রে জানা গেছে।

প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পাচ্ছেন বেগম মন্নুজান সুফিয়ান, তিনি শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের দায়িত্ব পাচ্ছেন। পরিবেশ, বন ও জলবায়ু পবির্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী হচ্ছেন বেগম হাবিবুন নাহার।

নবম সংসদ নির্বাচনে প্রথমবারের মতো নির্বাচিত হয়ে আলোচনায় আসেন ডা. দীপু মনি। দায়িত্ব পান সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ( ২০০৯-২০১৪ পর্যন্ত)। দশম সংসদে পররাষ্ট্র মন্ত্রণালয়বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ছিলেন তিনি। চাঁদপুর-৩ সদর-হাইমচর আসন থেকে একাদশ সংসদ নিয়ে তিনবার এমপি নির্বাচিত হন ডা. দীপু মনি।

সামাজিক উন্নয়ন এবং প্রশাসনিক ক্ষেত্রে তার অনন্য অবদানের জন্য ইতোমধ্যে তিনি মাদার তেরেসা আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত হয়েছেন। ২০১৬ সালে আওয়ামী লীগের ২০তম কাউন্সিলে তিনি পুনরায় দলের যুগ্ম সাধারণ সম্পাদক হিসেবে নির্বাচিত হন।

শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইট সূত্রে জানা গেছে, ১৯৭১ সাল থেকে এখন পর্যন্ত মোট ৩৩ জন এই মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেছেন। তাদের মধ্যে পূর্ণ শিক্ষামন্ত্রী ছিলেন ২০জন। বিভিন্ন সময় বিভিন্ন সরকারের ছয়জন উপদেষ্টাও ছিলেন এই মন্ত্রণালয়ের দায়িত্বে। বাকিরা প্রধানমন্ত্রী ও প্রধান উপদেষ্টা থাকাকালে এই মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেন।

মন্ত্রিসভায় ফিরলেন যারা

আগামীকাল সোমবার অনুষ্ঠিত হতে যাচ্ছে নতুন মন্ত্রিসভার শপথ। ২৪ জন মন্ত্রী, ১৯ প্রতিমন্ত্রী ও ৩ উপমন্ত্রীকে নিয়ে এবারে গঠিত হলো নতুন মন্ত্রিসভা। শপথ নেওয়ার জন্য এরই মধ্যে তারা টেলিফোনে ডাক পেয়েছেন। এর আগে নবম জাতীয় সংসদের মন্ত্রিসভায় থাকলেও দশম জাতীয় সংসদের মন্ত্রিসভায় স্থান না পাওয়া ৪ জন এবার একাদশ জাতীয় সংসদের মন্ত্রিসভায় ফিরে এসেছেন।

এরা হলেন ডা. দীপু মনি, ড. হাছান মাহমুদ, ড. মো. আবদুর রাজ্জাক ও মুন্নুজান সুফিয়ান। ডা. দীপু মনি নবম জাতীয় সংসদে ২০০৯ থেকে ২০১৩ সাল পর্যন্ত পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। কিন্তু দশম জাতীয় সংসদের মন্ত্রিসভায় তার কোনো মন্ত্রিত্ব ছিল না। এবারে তিনি চাঁদপুর-৩ আসনে নির্বাচিত হন। এবার তিনি শিক্ষামন্ত্রীর দায়িত্ব পালন করবেন।

ড. মোহাম্মদ আব্দুর রাজ্জাক নবম জাতীয় সংসদে খাদ্য মন্ত্রণালয়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেন। গত জাতীয় সংসদে তার কোনো মন্ত্রিত্ব না থাকলেও এবার একাদশ জাতীয় সংসদ মন্ত্রিসভায় তিনি কৃষি মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করবেন। তিনি এবার নির্বাচনে টাঙ্গাইল-১ আসন থেকে বিজয়ী হন।

এদিকে ড. হাছান মাহমুদ নবম জাতীয় সংসদে ২০০৮ থেকে ৩১ জুলাই ২০০৯ পর্যন্ত পররাষ্ট্র প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। এরপর গত দশম জাতীয় সংসদের মন্ত্রিসভায় তারও মন্ত্রিত্ব ছিল না। এবারে তিনি চট্টগ্রাম-৭ আসনে নির্বাচিত হয়েছেন। এবারের মন্ত্রিসভায় তিনি কৃষি মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়েছেন।

বেগম মুন্নুজান সুফিয়ান নবম জাতীয় সংসদের মন্ত্রিসভায় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন। তিনিও গত মন্ত্রিসভায় ছিলেন না। এবার আবার শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়েছেন তিনি। মুন্নুজান সুফিয়ান এবারের খুলনা-৩ আসনের নির্বাচিত সংসদ সদস্য।