Home জাতীয় মুক্তিযোদ্ধা ডা. কাজী রবিউল হককে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন

মুক্তিযোদ্ধা ডা. কাজী রবিউল হককে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন

SHARE

বিশ্ববিদ্যায়ল পরিক্রমা ডেস্ক :  যশোরের বর্ষিয়ান রাজনীতিক ও সামাজিক-সাংস্কৃতিক ব্যক্তিত্ব মুক্তিযোদ্ধা ডা. কাজী রবিউল হককে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন করা হয়েছে। রবিবার বাদ জোহর যশোর ঈদগাহ ময়দানে দ্বিতীয় জানাজা শেষে কারবালা কবরস্থানে তাকে দাফন করা হয়। এর আগে রবিবার সকাল ১১টায় তার মরদেহ জেলা উদীচী প্রাঙ্গনে আনা হলে যশোরের বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সংস্কৃতিকসহ সবস্তরের মানুষ তাকে শেষ শ্রদ্ধা জানায়।

শনিবার দুপুরে ডা. কাজী রবিউল হক ঢাকার ইব্রাহিম কার্ডিয়াক হসপিটালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন। পরে বাদ এশা ঢাকার মোহম্মদপুর জাপান গার্ডেন সিটি মসজিদে প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। প্রয়াত ডা. রবিউল হকের ছেলে কাজী বর্ণ উত্তম জেলা আওয়ামী লীগ নেতা ও সিটি ক্যাবল প্রাইভেট লিমিটেডের চেয়ারম্যান।

ডা. কাজী রবিউল হক ১৯৪১ সালের ১ জুন মাগুরায় নানাবাড়িতে জন্মগ্রহণ করেন। পৈত্রিক বাসস্থান ঝিনাইদহ জেলার শৈলকূপা উপজেলার উমেদপুর গ্রামে। ৬০-এর দশকের শেষের দিকে বাবা কাজী এলহামুল হকের চাকরি সূত্রে যশোরের ৪৮ অম্বিকা বসু লেনের ‘আঁকাবাকা’ বাড়িতে স্থায়ীভাবে বসবাস শুরু করেন।

আরও পড়ুনঃ ঢামেকে ওয়ান-স্টপ ইমার্জেন্সি সার্ভিস উদ্বোধনে বিএনএ’র শুভেচ্ছা-অভিনন্দন
তিনি উদীচী যশোরের সভাপতির দায়িত্ব পালন করেছেন। মৃত্যুর আগ পর্যন্ত উদীচী কেন্দ্রীয় সংসদ ও যশোর জেলা সংসদের উপদেষ্টাম-লির সদস্য ছিলেন। তিনি কমরেড মনিসিংহ-ফরহাদ ট্রাস্টের ট্রাস্টি বোর্ডের সদস্য ছিলেন। এছাড়া তিনি যশোরের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের সঙ্গে জড়িত ছিলেন। ছিলেন যশোরের প্রগতিশীল সকল আন্দোলন-সংগ্রামের সাথেও।