Home ক্যাম্পাস খবর ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া নবীন বন্ধুদের স্বাগতম।

২০১৮-১৯ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া নবীন বন্ধুদের স্বাগতম।


বিশ্ববিদ্যায়ল পরিক্রমা ডেস্ক : 

“চাবুকের টান টান তীক্ষèতার মত তোমার তারুণ্য
তুড়ি মেরে উড়িয়ে দেয়া ভবিষ্যৎ নতজানু তোমার সামনে;
তোমার মুখের দিকে তাকিয়ে রয়েছে ইতিহাস
বড় স্বপ্নগ্রস্থ, বড় আশাবাদী চোখে”।

স্বপ্নের সমান বড় হওয়ার প্রত্যাশা নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছে ৭,১২৮ জন শিক্ষার্থী। মুক্তির চেতনার আঁতুরঘর, মৌলবাদ প্রতিরোধের অপরাজেয় দূর্গ, একাডেমিক উৎকর্ষতার অনন্য প্রতিষ্ঠান ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া সকল নবীন শিক্ষার্থীকে বাংলাদেশ ছাত্রলীগ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে সংগ্রামী শুভেচ্ছা ও ভালোবাসা। নবীনদের স্বাচ্ছন্দ্যময় ক্যাম্পাস জীবন, অনিন্দ্যসুন্দর সাংস্কৃতিক পরিসর, একাডেমিক উৎকর্ষতা ও স্বপ্ন তাড়া করার উপযোগী বিদ্যাপীঠ বিনির্মাণে আমরা প্রাতিষ্ঠানিকভাবে দায়বদ্ধ। নবীন শিক্ষার্থীদের মেধায় উৎসাহ, আবাসন সংকটে পাশে থাকা, ছাত্রবৃত্তির মাধ্যমে অস্বচ্ছল শিক্ষার্থীদের সহায়তার জন্য আমাদের কর্মসূচী চলমান রয়েছে, মনোমুগ্ধকর নবীনবরণের মাধ্যমে স্বাগতম জানানোর বিষয়টিও প্রক্রিয়াধীন। প্রত্যেকটি অনুষদের শীর্ষ মেধাবী শিক্ষার্থীদের জন্য ‘দেশরতœ মেধাবৃত্তি’ চালু করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। বিশ্বের বিভিন্ন দেশের নামকরা বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংগঠনগুলোর সাথে ‘আইডিয়া এক্স”েঞ্জ প্রোগ্রাম’ এর প্রাক-পরিকল্পনাও নেয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের সার্বিক অবস্থা পর্যালোচনা করে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ নি¤œলিখিত বিষয়গুলোতে ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ভর্তি হওয়া নবীন বন্ধুদের দৃষ্টি আকর্ষণ করছে।

 নবীন বন্ধুদের প্রতি আহ্বানঃ
০১। ক্লাস-পরীক্ষা, সেমিনার-সিম্পোজিয়ামের মাধ্যমে আধুনিক গবেষণা-বিশ্ববিদ্যালয়ের উপযোগী শিক্ষার্থী হিসেবে নিজেকে গড়ে তোল।

০২। সকল প্রগতিশীল সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের সাথে সম্পৃক্ততার মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্যিক অঙ্গীকারের সাথে একীভূত হও।
০৩। খেলাধুলা, বিতর্ক, সাহিত্য-সংস্কৃতির অনুশীলনের মাধ্যমে মাদক-সন্ত্রাস, মৌলবাদের বিরুদ্ধে লড়াইকে শক্তিশালী কর।
০৪। আবাসিক হল ও ক্যাম্পাসে শিক্ষার সুষ্ঠু পরিবেশ ও শান্তিপূর্ণ ক্যাম্পাস জীবন নিশ্চিত কর।
০৫। নবীন বন্ধুত্বের দৃঢ়তার মাধ্যমে পরিচ্ছন্ন ক্যাম্পাস ও ছিন্নমূল শিশুদের শিক্ষার আলোয় উদ্ভাসিত করার জন্য “আলোর পাঠশালা” ধর্মী সমাজকল্যাণমূলক কাজে অগ্রণী হও।
০৬। গণতান্ত্রিক মূল্যবোধ, উদার, বহুত্ববাদী-মানবিক সমাজ বিনির্মাণের প্রতিশ্রুতি, সহনশীলতা, প্রগতিশীল আশা- আকাক্সক্ষা ও শুভকাজের প্রতিযোগিতার ছাত্ররাজনীতির মাধ্যমে নিজেকে শাণিত কর।
০৭। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’, ‘কারাগারের রোজনামচা’ পাঠ ও তাঁর জীবন দর্শন থেকে শিক্ষা এবং বাংলাদেশের সাহসী অভিযাত্রার অবিকল্প সারথি, বঙ্গবন্ধুতনয়া দেশরতœ শেখ হাসিনার স্বপ্ন-সাহস-সংগ্রামে উদ্বুদ্ধ হয়ে বিশ্বজয়ের নেশায় ঝাঁপিয়ে পড়। জেনে রেখো, জয় করার জন্য পুরো একটা পৃথিবী তোমাদের জন্য অপেক্ষা করছে।