Home আন্তর্জাতিক শাটডাউন তুলে নিতে ট্রাম্পকে অনুরোধ রিপাবলিকানদের

শাটডাউন তুলে নিতে ট্রাম্পকে অনুরোধ রিপাবলিকানদের


বিশ্ববিদ্যায়ল পরিক্রমা ডেস্ক :  মার্কিন যুক্তরাষ্ট্রে ২০১৮ সালের ২২ ডিসেম্বর মধ্যরাত থেকে শুরু হওয়া চলমান শাটডাউন ২৪ দিনে গিয়ে ঠেকেছে। শাটডাউনের কারণে অন্তত ৮ লাখ কর্মী বিনা বেতনে দিন কাটাচ্ছেন।

মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ করতে ট্রাম্পের প্রত্যাশিত ৫৭০ কোটি মার্কিন ডলার অনুমোদন করতে ডেমোক্র্যাট ও রিপাবলিকান সদস্যরা একমত হতে না পারায় এই অচলাবস্থা শুরু হয়।

এতে কেবল বিরোধীদল নয়, ট্রাম্পের নিজ দলের পক্ষ থেকেও সোচ্চার হতে শুরু করেছেন অনেকেই।

মার্কিন সিনেটের জুডিশিয়ারি কমিটি প্রধান লিন্ডসে গ্রাহাম রোববার ট্রাম্পকে অন্তত সাময়িকভাবে কিছুদিনের জন্য হলেও শাটডাউন তুলে নেয়ার আহ্বান জানিয়েছেন। গণমাধ্যমে সাক্ষাৎকারে গ্রাহাম বলেন, পরিস্থিতির কোনো উন্নতি না হয়ে থাকলে প্রেসিডেন্টকে অবশ্যই জরুরি অবস্থা ঘোষণা করতে বাধ্য হতে হবে। তবে, সব রিপাবলিকান সদস্যের কাছে এই কৌশল পছন্দনীয় নয়।

তিনি বলেন, যদিও আমরা জরুরি অবস্থার একবারে দ্বারপ্রান্তে দাঁড়িয়ে আাছ, তবে এটি খুব ভাল কোনো বিকল্প নয়।

তাই আমার অনুরোধ থাকবে সীমিত সময়ের জন্য হলেও, এই যেমন ধরুন তিন সপ্তাহ, শাটডাউন তুলে নেয়া প্রয়োজন।অবশ্য প্রেসিডেন্ট আমাকে নিশ্চিত করে বলেছেন, একটি চুক্তিতে পৌঁছলেই শাটডাউন পুরোপুরি তুলে নেবেন।

এদিকে, সিনেটের হোমল্যান্ড সিকিউরিটি কমিটি প্রধান রন জনসন সিএনএনকে জানিয়েছেন, একটি দেয়াল তোলা নিয়ে দেশে জরুরি অবস্থা জারি হলে সেটি খুব ভালো কোনো উদাহরণ সৃষ্টি করবে না।

তাছাড়া, আমরা যদি এটি নিয়ে কোর্ট পর্যন্ত যাই তাহলে আর যাই হোক রাতারাতি দেয়াল তৈরি হয়ে যাবে না। অন্যদিকে, হাউজ রিপাবলিকান স্টিভ স্ক্যালিস এবিসিকে বলেন, আমরা কোনোভাবেই প্রত্যাশা করি না যে বিষয়টি জরুরি অবস্থা পর্যন্ত গড়াবে। যদিও প্রেসিডেন্টের সেটি করার সম্পূর্ণ এখতিয়ার রয়েছে।