Home বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ফেসবুক গ্রুপ নিয়ে কঠোর অবস্থান

ফেসবুক গ্রুপ নিয়ে কঠোর অবস্থান

1
0
SHARE

বিশ্ববিদ্যায়ল পরিক্রমা ডেস্ক : ফেসবুকের নীতিমালায় কিছু পরিবর্তন আনা হয়েছে।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট সোশ্যাল মিডিয়া টুডের প্রতিবেদনে বলা হয়েছে, ফেসবুক তাদের নতুন নীতিমালায় গ্রুপের নিষ্ক্রিয় সদস্যদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে। হালনাগাদ ওই নীতিমালায় ফেসবুক ‘কিকড আউট’ শব্দ ব্যবহার করেছে।

এ নীতিমালা অনুযায়ী, কোনও বন্ধু চাইলে কাউকে আর সরাসরি কোনও গ্রুপে যুক্ত করতে পারবেন না। এর বদলে বন্ধুদের গ্রুপে সদস্য হওয়ার জন্য আমন্ত্রণ জানাতে পারবেন। যতক্ষণ পর্যন্ত ওই বন্ধু সে আমন্ত্রণ রক্ষা করবেন এবং গ্রুপে যুক্ত হবেন, ততক্ষণ পর্যন্ত তাকে ওই গ্রুপের সদস্য হিসেবে ধরা হবে না। তাকে সম্ভাব্য গ্রুপ সদস্য হিসেবে ‘ইনভাইটেড’ তালিকায় রাখা হবে।

এর আগে যাদের বন্ধুরা ফেসবুকের কোনও গ্রুপে যুক্ত করেছেন কিন্তু তিনি সে গ্রুপে যাননি এবং নিউজ ফিডে পোস্ট দেখেছেন, তাদেরও গ্রুপ থেকে বাদ দেওয়া হবে এবং ইনভাইটেড তালিকায় যুক্ত হবে। এর ফলে অনেক গ্রুপে সদস্যসংখ্যা কমে যাবে। এ কারণে অনেক গ্রুপের অ্যাডমিনরা উদ্বেগ প্রকাশ করছেন। অনেকেই গ্রুপ থেকে সরে গেলে তা বুঝতে পারবেন না।

ইন্টারনেটভিত্তিক গুজব প্রতিরোধকারী মার্কিন ওয়েবসাইট স্নোপস জানিয়েছে, ১৩ জানুয়ারি থেকে ফেসবুকের নতুন নীতিমালা কার্যকর হয়েছে। আগামী ১০ ফেব্রুয়ারি পর্যন্ত কোনও গ্রুপে যুক্ত হতে চাইলে তা দেখতে পাবেন ব্যবহারকারী। অর্থাৎ, ইনভাইটেড তালিকা থেকে গ্রুপে যুক্ত হওয়ার জন্য ২৮ দিন সময় দিয়েছে ফেসবুক। এর মধ্যে কোনও গ্রুপে যুক্ত না হলে ওই গ্রুপ থেকে বাদ দেওয়া হবে। এতে ওই গ্রুপের পোস্ট আর নিউজ ফিডে দেখানো হবে না।