Home আন্তর্জাতিক ভারতে কাঁঠাল গাছ থেকে মিলছে পানি!

ভারতে কাঁঠাল গাছ থেকে মিলছে পানি!


বিশ্ববিদ্যায়ল পরিক্রমা ডেস্ক :  ডালপালা কেটে ফেলা একটি কাঁঠাল গাছ থেকে অনবরত পানির মতো তরল পদার্থ বের হচ্ছে। আর সেই তরলকে অলৌকিক ভেবে রোগগ্রস্ত মানুষ এসে ভিড় জমাচ্ছেন ওই কাঁঠালতলায়।

এদিকে অনবরত তরল বের হতে থাকায় গাছটির মালিকও অলৌকিক কাণ্ড ভেবে গাছ কাটা স্থগিত করে দিয়েছেন। এই ঘটনা দেখরে প্রতিদিনই দূর দূরান্ত থেকে মানুষ এসে জড়ো হচ্ছেন ওই কাঁঠালতলায়।

আজব এই ঘটনা ঘটেছে পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলার রানিনগরের মোহনগঞ্জ-বাবুপাড়া এলাকায়। কেউ কেউ ওই কাঁঠাল গাছের ওই পানি সংগ্রহ করার জন্য গাছটির ডালে বালতি পেতেছেন, কেউ কেটলি পেতেছেন, আবার কেউ গ্লাসে করে সংগ্রহ করে নিয়ে যাচ্ছেন ওই তরল।

স্থানীয় বাসিন্দারা জানালেন, গত ১০-১২ দিন ধরে এক নাগাড়ে কাঁঠাল গাছটি থেকে বের হয়ে চলেছে ওই তরল। স্বাভাবিকভাবে, কাঁঠাল গাছ কাটলে আঠা জাতীয় পদার্থ বের হয়। কিন্ত এক্ষেত্রে কাঁঠাল গাছটি থেকে খেজুর রসের মতো রস অনবরত বেরিয়ে চলেছে।

আজব এই ঘটনায় অনেকে মনে করছেন, ওই কাঁঠাল গাছটি সাধারণ কোনো গাছ নয়। নির্ঘাত গাছটির কোনও দৈবশক্তি রয়েছে। আর সেই বিশ্বাসে অনেকেই ওই রস পাত্রে সংগ্রহ করে বাড়িতে নিয়ে মজুদ করছেন। তাদের ধারনা, অলৌকিক ওই রস সংগ্রহ করে রাখলে নানা অসুখ বিসুখ থেকে মুক্তি মিলবে। এছাড়া পরিবারেরও কল্যাণ হবে।

এ আশায় প্রতিদিন শত শত মানুষ এসে ভীড় জমাচ্ছেন রানীনগরের ওই কাঁঠালতলায়। আর যে যেভাবে পারছেন সংগ্রহ করে নিয়ে যাচ্ছেন ওই রস।

আজব এই ঘটনায় মুর্শিদাবাদের স্থানীয় ডোমকল মহকুমা উদ্যান পালন দফতরের আধিকারিক সঞ্জয় দত্ত জানান, এই সময়ে সমস্ত গাছের শরীরের মধ্যেই রসের আধিক্য থাকে। কারন, কিছুদিনের মধ্যেই গাছগুলো থেকে মুকুল আসবে। কোনও গাছে নতুন পাতা বের হবে। হয়তো সেই কারনেই কাঁঠাল গাছটির কাটা অংশ থেকে ওই তরল বের হচ্ছে।

তবে ঘটনা যাই হোক না কেন, এলাকায় ওই তরলকে ঘিরে রীতিমতো চাঞ্চল্য ছড়িয়েছে।