Home আন্তর্জাতিক বাহামায় নৌকাডুবিতে নিহত ২৮

বাহামায় নৌকাডুবিতে নিহত ২৮

SHARE

বিশ্ববিদ্যায়ল পরিক্রমা ডেস্ক :বাহামার আবাকো উপকূলে নৌকাডুবির ঘটনায় কমপক্ষে ২৮ জন নিহত হয়েছে। এরা সবাই হাইতির নাগরিক। ক্যারিবিয়ান দেশটির ভঙ্গুর অর্থনীতি থেকে পালানোর চেষ্টা করছে বহু মানুষ। তবে ঝুঁকি নিয়ে বিভিন্ন দেশে পাড়ি দিতে গিয়েও প্রাণ হারাচ্ছে অনেক মানুষ।

রোববার (৩ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে বাহামার প্রতিরক্ষা বাহিনী (আরবিডিএফ) জানিয়েছে, দু’দিন ধরে অভিযান চালিয়ে ১৭ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। অপরদিকে পানি থেকে ২৮ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে।

হাইতি থেকে লোকজনকে বহনকারী একটি নৌকা ফাওল কের কাছে শনিবার ওই দুর্ঘটনা ঘটে। ওই এলাকাটি আবাকোর মারশ হার্বার উপকূল থেকে ১০ কিলোমিটার দূরে অবস্থিত।

শনিবার আরবিডিএফ এবং যুক্তরাষ্ট্রের যৌথ অভিযানে ১৫ জনকে জীবিত এবং ১৩ জনের মরদেহ উদ্ধার করে। রোববার আরও দু’জনকে জীবিত উদ্ধার করা সম্ভব হয়।

আরবিডিএফ-এর তরফ থেকে জানানো হয়েছে, চলতি বছর হাইতি থেকে বাহামায় প্রবেশের চেষ্টা করে প্রায় ৩শ নাগরিক আটক হয়েছে। বাহামায় প্রবেশের জন্য তাদের কাছে প্রয়োজনীয় কোন কাগজপত্র ছিল না। চরম দারিদ্রর কারণে হাইতি ছেড়ে বাহামা অথবা তুর্ক অ্যান্ড কাইকসে প্রবেশের চেষ্টা করে যাচ্ছেন বহু মানুষ।