Home জাতীয় লন্ডনে নকল, ফাঁসলেন বাংলাদেশি কোচিং ব্যবসায়ী

লন্ডনে নকল, ফাঁসলেন বাংলাদেশি কোচিং ব্যবসায়ী

SHARE

বিশ্ববিদ্যায়ল পরিক্রমা ডেস্ক : এবার যুক্তরাজ্যে পরীক্ষায় নকল সরবরাহের ঘটনায় অভিযুক্ত হয়েছেন এক প্রবাসী বাংলাদেশি। ব্রিটিশ বংশোদ্ভূ ওই বাংলাদেশির নাম আব্দুল রাজা। তিনি লন্ডনে‘আইডিয়াল লার্নিং একাডেমি’নামের একটি কোচিং সেন্টার পরিচালনা করে থাকেন।

তিনি কোচিং করাতেন যুক্তরাজ্যে বসবাসের অনুমতি পাওয়ার পরীক্ষায় অংশগ্রহণকারীদের। আর পরীক্ষা চলাকালে তিনি পরীক্ষার্থীদের মোবাইল ফোনে প্রশ্নের উত্তর বলে দিতেন।

সম্প্রতি ব্রিটিশ বার্তা সংস্থা বিবিসির এক অনুসন্ধানী প্রতিবেদনে এ ঘটনা প্রকাশিত হয়েছে।

বিবিসি বলছে, কেবল আব্দুল রাজার আইডিয়াল লার্নিং একাডেমি নয়, লন্ডনে এরকম আরো বেশ কিছু প্রতিষ্ঠান আছে। এসব প্রতিষ্ঠান অভিবাসী হতে ইচ্ছুকদের জালিয়াতির মাধ্যমে পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার ব্যবস্থা করে দেয়।

যুক্তরাজ্যে অভিবাসন প্রত্যাশীদের পরীক্ষাটির নাম ‘লাইফ ইন দ্য ইউকে।’ যুক্তরাজ্যে থাকতে হলে যেসব আইন-কানুন, রীতি-প্রথা মেনে চলতে হয়, সেসব বিষয়ে আবেদনকারীর ধারণা যাচাই করতেই এই পরীক্ষা নেয়া হয়। অভিবাসনের অনুমতি পেতে এই পরীক্ষায় পাস বাধ্যতামূলক।

প্রার্থীদের বহুনির্বাচনি প্রশ্নপত্রে উত্তর দিতে হয়। গত বছর প্রায় দেড় লাখ লোক ‘লাইফ ইন দ্য ইউকে’ পরীক্ষায় অংশগ্রহণ করেছে। প্রতি পাঁচ জনে ফেল করেছে একজন। ২৪টি প্রশ্নের মধ্যে পাস করতে হলে অন্তত ১৮টি প্রশ্নের সঠিক উত্তর দিতে হয়। সময় মাত্র ৪৫ মিনিট।

বিবিসির অনুসন্ধানে জানা যায়, লন্ডনের আশেপাশে অবস্থিত কিছু কোচিং সেন্টার প্রার্থীদের দুই হাজার পাউন্ডের বিনিময়ে নকল সরবরাহ করে।

এসব প্রতিষ্ঠান পরীক্ষার প্রস্তুতিতে সহায়তা করার নামে তাদের অবৈধ কার্যক্রম চালায়।

কেন্দ্রে পরীক্ষা চলাকালে পরীক্ষার্থীর কানে লাগানো থাকে ব্লুটুথ ইয়ারফোন। সেই সঙ্গে থাকে একটি গোপন মোবাইল ফোনসেট। প্রশ্ন জানার পর হলের বাইরে থেকে ফোনে উত্তরগুলো বলে দেওয়া হয়।