Home খেলাধূলা জোড়া ক্ল্যাসিকো সামনে রেখে সরগরম রিয়াল-বার্

জোড়া ক্ল্যাসিকো সামনে রেখে সরগরম রিয়াল-বার্

7
0
SHARE

বিশ্ববিদ্যায়ল পরিক্রমা ডেস্ক : আগামী সপ্তায় চার দিনের মধ্যে দুটি ক্লাসিকোয় মুখোমুখি হবে বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ। কিন্তু হাই ভোল্টেজ এই দুই ম্যাচের আগে দলকে খুব একটি সতেজ করতে পারছে না লা লিগার দুই শীর্ষ প্রতিদ্বন্দ্বী। শনিবার পয়েন্ট তালিকার চতুর্থ স্থানে থাকা সেভিয়ার মোকাবেলার জন্য তাদের মাঠে যাবে বার্সেলোনা। রবিবার লেভান্তের মোকাবেলা করবে রিয়াল মাদ্রিদ। এই সব ম্যাচের গুরুত্বও অনেক, তাই খেলোয়াড়দের বিশ্রামে দেয়া বা রোটেশনের মাধ্যমে খেলাতে গেলেও দ্বিতীয়বার ভাবতে হবে ক্লাব কর্তাদের।

এমনিতেই নিজেদের মাঠেই জিরোনার কাছে নতুন করে পরাজয়ের কারণে সান্তিয়াগো সেলারি দল নিয়ে বেশ চিন্তিত। চার দিন পর অবশ্য পিছিয়ে পড়েও শেষ পর্যন্ত আয়াক্সের বিপক্ষে জয় পেয়েছে তার শিষ্যরা। সোলারি বলেন, ‘দলটি যে শুধুমাত্র শারিরীকভাবে ক্লান্ত হয়ে পড়েছে, তা নয়। মানসিক ভাবে এবং মনোযোগেও এর প্রভাব পড়ছে। আমরা অবশ্যই গুরুত্বপূর্ণ সময় পার করছি। একই সময় বেশ কতগুলো কঠিন ম্যাচ খেলতে হচ্ছে। এমন পরিস্থিতিকে অতিক্রম করতে হবে। দ্বিতীয়ার্ধে গিয়ে আমাদের সামর্থ্য কমে যাচ্ছে।’

জিরোনার বিপক্ষে ম্যাচে প্রথমার্ধে তারা একেবারে দাঁড়াতেই পারেনি। কিন্তু দ্বিতীয়ার্ধে দুটি গোল করেছে। দুই গোলই হয়েছে ম্যাচের শেষ ২৫ মিনিটের মধ্যে। এদিকে রিয়ালের চেয়ে ৯ পয়েন্টে এগিয়ে রয়েছে বার্সেলোনা। আতলেটিকো মাদ্রিদের চেয়ে ৭ পয়েন্টে এগিয়ে। সপ্তাহান্তের ম্যাচেও যদি তারা জয়লাভ করতে পারে তাহলে হয়তো কিছুটা নিশ্বাস ফেলার সুযোগ পাবে।

এরই মধ্যে কোপা দেল রে’র সেমি-ফাইনালের দ্বিতীয় লেগে পরস্পরের মোকাবেলা করবে বার্সা ও রিয়াল। সান্তিয়াগো বার্নব্যুতে কোপা ম্যাচের পরপরই অনুষ্টিত হবে দুই ক্লাবের লিগা ম্যাচ। এদিকে মাদ্রিদের মুল লক্ষ্য হচ্ছে বার্সেলোনাকে চতুর্থবারের মত লিগা শিরোপা জয় থেকে হটিয়ে দেয়া। এদিকে দলের গুরুত্বপূর্ণ খেলোয়াড়দেরও আসন্ন লিগ ম্যাচে বিশ্রামে দিতে পারছেননা কোচ সোলারি। কারণ লেভান্তের বিপক্ষে যদি তারা আরেকবার ব্যর্থ হয়, এবং বার্সেলোনা সেভিয়াকে হারায়, তাহলে একেবারেই ছিটকে পড়বে শিরোপার দৌঁড় থেকে।

সোলারি বলেন,’ আমাদের সামনে উন্মুক্ত থাকা তিনটি লড়াইয়েই আমরা সমান তালে লড়তে চাই। আমাদেরকে অবশ্যই ব্যবধান কমানোর চেষ্টা করতে হবে।’

এদিকে গত মঙ্গলবার লিওর সঙ্গে অ্যাওয়ে ম্যাচে ড্রয়ের মাধ্যমে এটি প্রমাণ করে না যে টুর্নামেন্টে তাদের এগিয়ে যাওয়া আটকে গেছে। তবে সর্বশেষ ৪ ম্যাচে মাত্র দুটি গোল পেয়েছে বার্সেলোনা। ফর্মহীনতায় ভুগছেন লুইস সুয়ারেস। লিওনেল মেসি এখনো পরিপূর্ণ সুস্থতা ফিরে পাননি।

বার্সা কোচ আর্নেস্তো ভালভার্দে বলেন,’গোলের সুযোগ নিয়ে আমি খুবই চিন্তিত। ফুটবল হচ্ছে ফলাফলের খেলা। প্রতিপক্ষরা সুযোগ হারালেও আমি কিছুটা নার্ভাস বোধ করব।’

অবশ্য সোলারির চেয়ে বেশি সুবধিাজনক অবস্থানে আছেন ভালভার্দে। লিগে তার দল অপেক্ষাকৃত বেশি পয়েন্ট নিয়ে এগিয়ে রয়েছে। ক্লাবেও অগ্রাধিকারের দিক থেকে অধিক সুবিধাজনক অবস্থানে আছে কাতালান জায়ান্টরা।

image_pdfimage_print