Home ব্রেকিং একুশে গ্রন্থমেলায় বইয়ের মোড়ক উন্মোচন ও জাগৃতি প্রকাশনীর নতুন বই পরিচিতি

একুশে গ্রন্থমেলায় বইয়ের মোড়ক উন্মোচন ও জাগৃতি প্রকাশনীর নতুন বই পরিচিতি

SHARE

অধ্যাপক ড. মুহাম্মদ আবদুল মুনিম খান: বাঙালি জাতির মননের প্রতীক বাংলা একাডেমির অমর একুশে গ্রন্থমেলায় প্রতিদিনই নিত্যনতুন বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। সোহরাওয়ার্দী উদ্যানের নতুন বইয়ের মোড়ক উন্মোচন মঞ্চে আলোকসজ্জায় সুসজ্জিত সুন্দর-সুশৃঙ্খল অনুষ্ঠানটিকে লেখক-সম্পাদক-প্রকাশক সবাই উৎসবমুখর হিসেবে নেন। এমন আনন্দঘন পরিবেশে দেশের বিশিষ্ট কবি-সাহিত্যিক, সাহিত্য অনুরাগী, শুভাকাঙ্খি ও সংস্কৃতিপ্রেমীদের প্রাণবন্ত উপস্থিতিতে নতুন নতুন বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠান পর্বটি সম্পন্ন হয়। তন্মধ্যে ‘সুপ্রিয় দিনলিপি’ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠান মহান ভাষা শহীদ দিবসে ২১ ফেব্রুয়ারি বৃহস্পতিবার সন্ধ্যায় অনুষ্ঠিত হয়েছে।
বাংলা একাডেমি চত্বরে নতুন বইয়ের মোড়ক উন্মোচন মঞ্চে ‘সুপ্রিয় দিনলিপি’ বই হাতে বিশেষ অতিথি হিসেবে দুই বাঙলার স্যাটেলাইট চ্যানেল তারা টিভি নিউজের উপদেষ্টা, বিশিষ্ট কলামলেখক, প্রাবন্ধিক, গবেষক ও বাংলা একাডেমির জীবন সদস্য মিডিয়া ব্যক্তিত্ব এবং ইউনিভার্সিটি অব কুমিল্লার অধ্যাপক ড. মুহাম্মদ আবদুল মুনিম খান, বাংলা একাডেমির উপ-পরিচালক মো: আবদুল্লাহ ফারুখ, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের যুগ্ম সচিব লেখক ও কবি জাকির আকসী, বঙ্গবন্ধু সাহিত্য পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি শিশু সাহিত্যিক, নাট্যকার, গীতিকার ও গবেষক মোহাম্মদ এমদাদুল হক, ইংরেজি মাধ্যমের শিক্ষক, লেখক ও কবি নাঈমা খানম বিউটি, ঢাকা কমার্স কলেজের সহকারী অধ্যাপক কবি ড. ইসরাত মেরিন, খাদ্য পরিদর্শক কবি মৌসুমী সিরাজ প্রমুখ উপস্থিত থেকে সংক্ষিপ্ত আলোচনায় অংশ নেন।
স্বতস্ফুর্ত করতালির মধ্য দিয়ে ‘সুপ্রিয় দিনলিপি’ বইটির মোড়ক উন্মোচনের পর আমন্ত্রিত অতিথিদের মধ্যে দুই বাঙলার স্যাটেলাইট চ্যানেল তারা টিভি নিউজের উপদেষ্টা, বিশিষ্ট কলামলেখক, প্রাবন্ধিক, গবেষক ও বাংলা একাডেমির জীবন সদস্য মিডিয়া ব্যক্তিত্ব এবং ইউনিভার্সিটি অব কুমিল্লার অধ্যাপক ড. মুহাম্মদ আবদুল মুনিম খান বইয়ের বিষয়ে সংক্ষিপ্ত আলোচনায় অংশ নিয়ে আশির্বাদমূলক শুভেচ্ছা বক্তব্যে বলেন, ‘সুপ্রিয় দিনলিপি গ্রন্থটিকে রূপক অর্থে একজন বিশ্ববিদ্যালয় শিক্ষকের আত্মজীবনীমূলক বইও বলা যায়। এতে লেখিকার জীবনের বিভিন্ন সময়ের সাহিত্য, ছোট গল্প, উপন্যাসের আলোচনা, বঙ্গবন্ধুর জীবনী, নারীর অধিকার প্রতিষ্ঠা ও জাতীয় ইস্যুসহ গুরুত্বপূর্ণ বিষয়াবলীর ওপর বাছাইকৃত কিছু লেখার পরিবর্ধন ও পরিমার্জিত রূপ নিয়েই রচিত জীবনের প্রথম প্রকাশিত গ্রন্থের প্রথম খ-। এ বইটি যাঁরা পড়বেন, তারা ১৯৯৮-২০০১ সময়কালের লেখিকার জীবনের ঘটনাবলী বিশ্লেষণ জানতে পারবেন। পাঠক-পাঠিকা ও সুধী গবেষকবৃন্দ গ্রন্থটির দ্বারা উপকৃত হলে প্রকৃত লক্ষ্য অর্জিত হবে বলে আশা করি।’
বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ও ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটির খন্ডকালীন সহকারী অধ্যাপক ফারহানা আকতার লিখিত ‘সুপ্রিয় দিনলিপি (প্রথম খন্ড)’ বইটি প্রকাশ করেছে বইপত্র প্রকাশন। গ্রন্থটির প্রচ্ছদ নির্বাচন করেছেন বাংলা একাডেমীর পুরস্কারপ্রাপ্ত কবি, শিশুসাহিত্যিক এবং সাংবাদিক রাশেদ রউফ, কাভার ডিজাইন করেছেন বইপত্র প্রকাশনের কর্ণধার ও প্রকাশক মাহবুবুর রহমান বাবু, মূল্য রাখা হয়েছে ২৫০/ (দুইশত পঞ্চাশ টাকা) মাত্র।
ইতোপূর্বে বাংলা একাডেমির অমর একুশে গ্রন্থমেলায় ‘দুই বাঙলার নান্দনিক কবিতা’ বইয়ের মোড়ক উন্মোচন গত ১৭ ফেব্রুয়ারি রবিবার সন্ধ্যায় অনুষ্ঠিত হয়। দেশের বিশিষ্ট সাহিত্যিক, সাহিত্য অনুরাগী, শুভাকাঙ্খি ও সংস্কৃতিপ্রেমীদের প্রাণবন্ত উপস্থিতিতে ‘দুই বাঙলার নান্দনিক কবিতা’ বইটির মোড়ক উন্মোচন করে অনুষ্ঠানের প্রধান অতিথি জনপ্রিয় কথাসাহিত্যিক দীপু মাহমুদ বইয়ের বিষয়ে সংক্ষিপ্ত আলোচনায় অংশ নিয়ে বলেন, ‘দুই বাঙলার অনেক বিখ্যাত কবিদের নান্দনিক কবিতা বইটিতে তুলে ধরা হয়েছে। দুই বাঙলার সংস্কৃতিকর্মী ও কবিদের কবিতা জানতে এ বইটি অনেক বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। অমর একুশে বইমেলায় কাব্যগ্রন্থটি কবিতাপ্রিয় বাঙালির সারাজীবনের সঙ্গী হোক!’
বাংলা একাডেমি চত্বরে সোহরাওয়ার্দী উদ্যানের নতুন বইয়ের মোড়ক উন্মোচন মঞ্চে ‘দুই বাঙলার নান্দনিক কবিতা’ বই হাতে বিশেষ অতিথি হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ্রাফিক ডিজাইন বিভাগের সহযোগী অধ্যাপক ও চেয়ারম্যান রেজা আসাদ আল-হুদা অনুপম ও বিশ্ববিদ্যালয় পরিক্রমা, পায়রা.নিউজ ও নীলরঙ্গ পত্রিকার উপদেষ্টা সম্পাদক বিশিষ্ট প্রাবন্ধিক, কলামলেখক, গবেষক ও বাংলা একাডেমির জীবন সদস্য মিডিয়া ব্যক্তিত্ব এবং ইউনিভার্সিটি অব কুমিল্লার অধ্যাপক ড. মুহাম্মদ আবদুল মুনিম খান প্রমুখ এক মিনিট করে কথা বলে সংক্ষিপ্ত আলোচনায় অংশ নেন।
মোড়ক উন্মোচন অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ্রাফিক ডিজাইন বিভাগের সহযোগী অধ্যাপক ও চেয়ারম্যান রেজা আসাদ আল-হুদা অনুপম বইটির প্রতি শুভকামনা জানিয়ে বলেন, ‘দুই বাঙলার নান্দনিক কবিতা গ্রন্থের সম্পাদক ড. মুহম্মদ এমদাদ হাসনায়েন ও সারিয়া সুলতানা একখানি গুরুত্বপূর্ণ কাজের পথিকৃৎ হিসেবে বিশেষভাবে অভিনন্দনযোগ্য। এ বইটি যাঁরা পড়বেন, তাঁরা বাংলাদেশ ও ভারতের কবিতা সম্পর্কে আরও বেশি জানতে পারবেন। পাঠক-পাঠিকা ও সুধী গবেষকবৃন্দ গ্রন্থটির দ্বারা উপকৃত হলে প্রকৃত লক্ষ্য অর্জিত হবে বলে আশা করি।’
মোড়ক উন্মোচন অনুষ্ঠানে আশির্বাদসূচক বক্তব্যে দুই বাঙলার জনপ্রিয় স্যাটেলাইট চ্যানেল তারা টিভি নিউজের উপদেষ্টা, বিশিষ্ট প্রাবন্ধিক, কলামলেখক, গবেষক ও মিডিয়া ব্যক্তিত্ব অধ্যাপক ড. মুহাম্মদ আবদুল মুনিম খান বলেন, ‘নতুন বইয়ের মোড়ক উন্মোচন বই, লেখক ও প্রকাশকের জন্য একটি আকর্ষণীয় দিক। এপার বাংলা ও ওপার বাংলার বিশিষ্ট কবিদের নির্বাচিত কবিতা সমৃদ্ধ এমন একটি বই আমাদের দুই বাঙলার নান্দনিক কবিতা সম্পর্কে জানতে আরও বেশি উৎসাহিত করবে। আগ্রহী কবি-সাহিত্যিক ও লেখক-লেখিকাদের জন্য এটি একটি চমকপ্রদ কবিতার বই নিঃসন্দেহে। আমি ‘দুই বাঙলার নান্দনিক কবিতা’ বইটির সার্বিক সাফল্য কামনা করি।’
কবি নির্মলেন্দু গুণ ও আবৃত্তি শিল্পী শিমুল মোস্তফাকে উৎসর্গকৃত ও ড. মুহম্মদ এমদাদ হাসনায়েন ও সারিয়া সুলতানা সম্পাদিত ‘দুই বাঙলার নান্দনিক কবিতা’ বইটি প্রকাশ করেছে বর্ণ প্রকাশ লিমিটেড। অমর একুশে গ্রন্থমেলা-২০১৯ উপলক্ষ্যে ৬৩৪ পৃষ্ঠা সমৃদ্ধ কাব্যগ্রন্থটিতে দুই বাংলার ১০১ কবির ৩৬৫ কবিতা সংকলিত হয়েছে। গ্রন্থটির প্রচ্ছদ করেছেন অনুপম হুদা, মূল্য রাখা হয়েছে ১০৫০/-(এক হাজার পঞ্চাশ) টাকা মাত্র।
বাঙালির প্রাণের মেলাখ্যাত বাংলা একাডেমির অমর একুশে গ্রন্থমেলায় নতুন বই হাতে পেয়ে লেখক-প্রকাশকেরা যেমনি খুশি হন, একইভাবে তাদের শুভাকাঙ্খি পাঠকমহলও আনন্দিত হন। এই আনন্দ-উচ্ছাসের সাথে প্রতিদিন গ্রন্থমেলায় আগত নতুন বইয়ের প্রতি বইপ্রেমী ক্রেতাদের উৎসুকতা তো থাকছেই। বাংলা একাডেমিতে নতুন বইয়ের মোড়ক উন্মোচনের সময়ে ২১ ফেব্রুয়ারি বৃহস্পতিবার সন্ধ্যায় অমর একুশে গ্রন্থমেলায় জাগৃতি প্রকাশনী থেকে প্রকাশিত আরো ৫টি নতুন বইয়ের পরিচিতি তুলে ধরার জন্য এই প্রতিবেদককে লেখক ও কবিরা তাদের নিজের লেখা বই উপহার দিয়েছেন।
তন্মধ্যে দেশবরেণ্য শিক্ষাবিদ, বহু ভাষাবিদ আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ঢাকা বিশ্ববিদ্যালেয়ের আরবী বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক আ. ন. ম. আবদুল মান্নান খানের ২য় কন্যা ইংরেজি মাধ্যমের শিক্ষক, লেখক ও কবি নাঈমা খানম বিউটির ‘ছুয়ে দাও তানপুরায় নুপূর বাজুক’ কাব্যগ্রন্থটি তাঁর প্রয়াত মা-বাবাকে উৎসর্গ করা হয়েছে। অমর একুশে গ্রন্থমেলা-২০১৯ উপলক্ষ্যে ৭২ পৃষ্ঠা সমৃদ্ধ কাব্যগ্রন্থটিতে কবির ৪৮টি কবিতা স্থান পেয়েছে। কাব্যগ্রন্থটির মুখবন্ধ লিখেছেন জয়ন্ত চট্টোপাধ্যায়, প্রচ্ছদ করেছেন লিটন হালদার, মূল্য রাখা হয়েছে ১৮০/-(একশত আশি) টাকা মাত্র।
ঢাকা কমার্স কলেজের সহকারী অধ্যাপক প্রাবন্ধিক, লেখক ও কবি ড. ইসরাত মেরিনের ‘নক্ষত্র পতনের গান’ শিরোনামের কাব্যগ্রন্থটি সকল সৃজনশীল মানুষের উদ্দেশে উৎসর্গ করা হয়েছে। ৭৬ পৃষ্ঠা সমৃদ্ধ কাব্যগ্রন্থটিতে কবির ৬৮ টি কবিতা স্থান পেয়েছে। কাব্যগ্র্রন্থটির প্রচ্ছদ করেছেন শামীম আকতার, মূল্য রাখা হয়েছে ২০০/-(দুইশত) টাকা মাত্র।
খাদ্য পরিদর্শক পদাধিকারী সরকারি কর্মকর্তা হয়েও শখের বশে কবি মৌসুমী সিরাজ স্মৃতির লেখা ‘ভালোবাসা এক আগুনের নাম’ কাব্যগ্রন্থটি তাঁর মা-বাবাকে উৎসর্গ করা হয়েছে। ৯৫ পৃষ্ঠা সমৃদ্ধ কাব্যগ্রন্থটিতে কবির ৭৯ টি কবিতা স্থান পেয়েছে। কাব্যগ্র্রন্থটির প্রচ্ছদ করেছেন সোহানুর রহমান অনন্ত, মূল্য রাখা হয়েছে ২০০/-(দুইশত) টাকা মাত্র।
নারী-শিশু কল্যাণমূলক সামাজিক কর্মকা-ের সাথে জড়িত লেখক ও কবি মেহবুবা হক রুমার দ্বিতীয় একক কবিতার বই ‘সাত সতেরো’ মুক্তিযোদ্ধা ও ভাষাশহীদদের উদ্দেশে উৎসর্গ করা হয়েছে। ৯৮ পৃষ্ঠা সমৃদ্ধ কাব্যগ্রন্থটিতে কবির ৪৯ টি কবিতা স্থান পেয়েছে। কাব্যগ্র্রন্থটির ভূমিকা লিখেছেন অধ্যাপক ড. আবুল কাসেম ফজলুল হক, প্রচ্ছদ করেছেন মায়িশা ফওজিয়া হক, মূল্য রাখা হয়েছে ২০০/-(দুইশত) টাকা মাত্র।
শিশু সাহিত্যিক, উপন্যাসিক ও রম্য গল্পগ্রন্থের রচয়িতা ফরিদুল ইসলাম নির্জনের ‘আশ্রয়’ উপন্যাসটি নুক বুক স্টোরের প্রতিষ্ঠাতা কাশফিয়া হক ম্যাডামকে উৎসর্গ করা হয়েছে। গ্র্রন্থটির শুভেচ্ছা লিখেছেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন, ভূমিকা লিখেছেন কথাসাহিত্যিক স্বকৃত নোমান, প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ, মূল্য রাখা হয়েছে ২৫০/-(দুইশত পঞ্চাশ) টাকা মাত্র। নতুন প্রকাশিত বইগুলো অমর একুশে গ্রন্থমেলায় জাগৃতি প্রকাশনীর ২২৫-২২৭ স্টলে পাওয়া যাচ্ছে।

গ্রন্থনা ও সম্পাদনা: অধ্যাপক ড. মুহাম্মদ আবদুল মুনিম খান: গবেষক, প্রাবন্ধিক ও কলাম লেখক। প্রতিষ্ঠাতা চেয়ারম্যান, ইনস্টিটিউট অব ল্যাংগুয়েজ স্টাডিজ। প্রফেসর ও এডভাইজার, ইসলামিক স্টাডিজ ও ইসলামের ইতিহাস বিভাগ, স্কুল অব লিবারেল আর্টস, ইউনিভার্সিটি অব কুমিল্লা, উত্তরা, ঢাকা। উপদেষ্টা সম্পাদক, পায়রা.নিউজ, নীলরঙ্গ ও বিশ্ববিদ্যালয় পরিক্রমা। উপদেষ্টা, তারা টিভি নিউজ। বাংলাদেশ বেতারের বহির্বিশ্ব কার্যক্রমের সংবাদ পাঠক এবং টেলিভিশন টকশো’র অনুষ্ঠানের উপস্থাপক ও আলোচক। dr.munimkhan@yahoo.com