Home ব্রেকিং খাবার ভালোভাবে না চিবিয়ে খেলে যে সমস্যা হয়

খাবার ভালোভাবে না চিবিয়ে খেলে যে সমস্যা হয়


বিশ্ববিদ্যায়ল পরিক্রমা ডেস্ক :এখনকার সময়ে আমাদের ব্যস্ততার শেষ নেই। সকালে ঘুম থেকে উঠেই কেউ অফিসে আবার কেউবা ক্লাসে যাওয়ার জন্য ব্যস্ত হয়ে পড়ে। আর এই ব্যস্ততার কারণে খাওয়াটাও হয়না ঠিকমতো। কোনোরকম চিবিয়ে-না চিবিয়েই খাবার শেষ করে বের হয়ে যান গন্তব্যের উদ্দেশে। কিন্তু জানেন কি, এতে আপনার কী ক্ষতি হচ্ছে?

ব্যস্ততার কারণে প্রায়ই খাবার না চিবিয়ে গিলে খান অনেকেই। ফলে খাবার ঠিকমতো হজম হয় না। জেনে রাখা ভালো, গিলে খেলে সেই খাবার এমন জটিলরূপে থাকে যে শরীর তা হজম করতে পারে না। অন্যদিকে খাবার চিবিয়ে নিলে সেটা শরীর স্বচ্ছন্দে হজম করতে পারে।

তাড়াহুড়া করে খাওয়ার দীর্ঘ অভ্যাস থেকে সবচেয়ে উদ্বেগজনক যে রোগ শরীরে বাসা বাঁধে তা হলো মেটাবলিক সিনড্রোম। মেটাবলিক সিনড্রোম একটা শারীরিক অবস্থা যার মধ্যে পড়ে উচ্চরক্তচাপ, স্থূলতা, উচ্চ ট্রাইগ্লিসারাইড সমস্যা দেখা দেয়। সবকিছু মিলে হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেক বেড়ে যায়।

২০১৭ সালে আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের বিজ্ঞান সমাবেশে স্পষ্ট জানানো হয়, ৫ বছর ধরে একটি গবেষণা এটা প্রমাণ করেছে যে, খাবার যদি না চিবিয়ে তাড়াতাড়ি খাওয়া হয় তাহলে মেটাবলিক সিনড্রোম এবং স্থূলতার মতো দীর্ঘমেয়াদি রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বাড়ে। এই গবেষণায় দেখা গেছে, এই মেটাবলিক সিনড্রোমের প্রবণতা যারা তাড়াতাড়ি খায় তাদের ক্ষেত্রে ১১.৬ শতাংশ। আর যারা স্বাভাবিকভাবে চিবিয়ে খান, তাঁদের ক্ষেত্রে ৬.৫ শতাংশ।