Home জাতীয় বিমান ছিনতাইয়ের ঘটনায় ৫ সদস্যের তদন্ত কমিটি

বিমান ছিনতাইয়ের ঘটনায় ৫ সদস্যের তদন্ত কমিটি

SHARE

বিশ্ববিদ্যায়ল পরিক্রমা ডেস্ক : বাংলাদেশে বিমানের উড়োজাহাজ বিজি-১৪৭ ছিনতাই চেষ্টার ঘটনা তদন্তে পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।

তিন সদস্যের এই কমিটির নেতৃত্বে রয়েছেন বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের যুগ্মসচিব জনেন্দ্র নাথ সরকার।

রোববার (২৪ ফেব্রুয়ারি) দিবাগত রাতে বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয় এই তদন্ত কমিটি গঠনের কথা জানায়।

মন্ত্রণালয় থেকে পাঠানো এ সংক্রান্ত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোকাব্বির হোসেনকে প্রধান করে পাঁচ সদস্যের কমিটি গঠন করা হয়েছে।

কমিটির অন্য সদস্যরা হলেন- বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব জনেন্দ্রনাথ সরকার, সিভিল এভিয়েশনের পরিচালক (ফ্লাইট সেফটি) উইং কমান্ডার জিয়া, সিকিউরিটি কনসালট্যান্ট গ্রুপ ক্যাপ্টেন (অব.) আলমগীর এবং বিমানের পরিচালক (প্লানিং) এয়ার কমোডর (অব.) মাহবুব জাহান খান।

বাংলাদেশ বিমানের উড়োজাহাজ বিজি-১৪৭ ছিনতাই চেষ্টাকারী মাহাদী (২৬) সেনাবাহিনীসহ আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে গোলাগুলিতে নিহত হয়েছে। তবে টিকিটে তার নাম মো. মাজিদুল বলে জানা গেছে।

তবে তার সর্ম্পকে বিস্তারিত কিছু জানা যায়ানি। ইতিমধ্যে তার ছবি প্রকাশ করা হয়েছে।

এর আগে গোলাগুলিতে নিহত হওয়ার সময় তার নাম মাহাদী বলে বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম ২৪ পদাতিক ডিভিশনের জিওসি মেজর জেনারেল মতিউর রহমান।

রোববার রাত পৌনে ৯টার দিকে সেনাবাহিনীর পক্ষ থেকে সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। এর আগে আইএসপিআর জানায়, অভিযানের পর ছিনতাই চেষ্টাকারীকে আহত অবস্থায় আটক করা হয়েছে। পরিস্থিতি সেনাবাহিনীর নিয়ন্ত্রণে রয়েছে।

সংবাদ সম্মেলনে সেনাবাহিনীর পক্ষ থেকে আরও জানানো হয়, বিমানের ভেতরে অভিযান চালানোর সময় ওই যুবককে আত্মসমর্পণ করতে বলা হয়। কিন্তু সে তাতে অস্বীকৃতি জানালে গুলি চালানো হয়। পরে তার মৃত্যু হয়েছে।

এতে জানানো হয়, বিমানে ক্রুসহ ১৪৮ জন যাত্রী ছিলেন। তারা সবাই নিরাপদে বের হয়ে এসেছেন।