Home জাতীয় ৫৪ ঘণ্টা ঢাকা উত্তরে মোটরসাইকেল নিষেধ, কড়াকড়ি অন্যযানেও

৫৪ ঘণ্টা ঢাকা উত্তরে মোটরসাইকেল নিষেধ, কড়াকড়ি অন্যযানেও

SHARE
বিশ্ববিদ্যায়ল পরিক্রমা প্রতিবেদক :ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে উপনির্বাচনের ভোটগ্রহণ উপলক্ষে তিনদিন মোটরসাইকেল চলাচলের উপর সম্পূর্ণ নিষেধাজ্ঞা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।  নিষেধাজ্ঞা বাস্তবায়নের জন্য সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিবকে এরইমধ্যে নির্দেশনাও পাঠিয়েছেন ইসি উপ-সচিব মো. আতিয়ার রহমান।

 ডিএনসিসি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. আবুল কাসেম বলেছেন, সব ধরনের যন্ত্রচালিত যানবাহন চলাচলের ওপর নিষেধাজ্ঞা

দেওয়া হয়েছে। এক্ষেত্রে মোটরসাইকেল বন্ধ থাকবে তিনদিন। আর অন্যান্য যান একদিনের জন্য বন্ধ থাকবে।
আগামী ২৮ ফেব্রুয়ারি ডিএনসিসি’র মেয়র পদে উপনির্বাচন ও ২০টি ওয়ার্ডের নির্বাচন অনুষ্ঠিত হবে। তাই মঙ্গলবার (২৬ ফেব্রুয়ারি) মধ্যরাত ১২টা থেকে শুক্রবার (১ মার্চ) সকাল ৬টা পর্যন্ত তিনদিনের জন্য মোট ৫৪ ঘণ্টা মোটরসাইকেল চলাচল একদম নিষেধ। আর ২৭ ফেব্রুয়ারি মধ্যরাত ১২টা থেকে ২৮ ফেব্রুয়ারি মধ্যরাত ১২টা পর্যন্ত, ২৪ ঘণ্টা জন্য অন্য সবযান চলাচল বন্ধ থাকবে।

ডিএনসিসি নির্বাচনের রিটার্নিং মো. আবুল কাসেম জানিয়েছেন, রাজধানীর অংশ হওয়ায় ডিএনসিসির ভেতর দিয়েই আন্তঃজেলা পরিবহন চলাচল করবে। এক্ষেত্রে সংযোগ সড়ক এসবের আওতায় পড়বে। আবার প্রধান প্রধান রাস্তায় যান চলাচল করবে। তাই জনগণের অসুবিধার কথা চিন্তা করে ডিএনসিসির মধ্যে মহাসড়ক ছাড়াও আন্তঃজেলা বা মহানগর থেকে বাইরে যাওয়ার জন্য গুরুত্বপূর্ণ সড়ক, মহাসড়ক ও প্রধান প্রধান রাস্তার সংযোগ সড়ক বা ওইরকম রাস্তায় যান চলাচলের ওপর নিষেধাজ্ঞা শিথিল থাকবে।
এক্ষেত্রে রিটার্নিং কর্মকর্তার অনুমতি সাপেক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী, তাদের নির্বাচনী এজেন্ট, দেশি-বিদেশি পর্যবেক্ষক ও সাংবাদিক, নির্বাচনের কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য, নির্বাচনের বৈধ পরিদর্শকের (নির্বাচন কমিশন থেকে পরিচয়পত্র পদর্শন করতে হবে) ওপর নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না। কতিপয় জরুরি কাজ যেমন-অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক ও টেলিযোগাযোগ ইত্যাদি কার্যক্রমে ব্যবহারের জন্য যানবাহন চালাচলও এ নিষেধাজ্ঞার বাইরে থাকবে। এছাড়া জাতীয় মহাসড়ক, বন্দর ও জরুরি পণ্য সরবরাহসহ অন্যান্য জরুরি প্রয়োজনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এই নিষেধাজ্ঞা শিথিলের জন্য প্রয়োজনীয় কার্যকর ব্যবস্থা নিতে পারবে।

অন্যদিকে বিমানবন্দরে যাত্রী যাওয়ার গাড়ি এবং বিদেশ থেকে আসা যাত্রী ও তার আত্মীয় স্বজনের চলাচলের জন্য গাড়ির ক্ষেত্রে নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না। এজন্য প্লেনের টিকিট তথা উপযুক্ত প্রমাণ সঙ্গে রাখতে হবে। বিদেশি কূটনৈতিক ও দূতাবাসে কর্মরত দেশি-বিদেশির দূতাবাসে চলাচলের গাড়িও এ নিষেধাজ্ঞার বাইরে থাকবে।

২৮ ফেব্রুয়ারি মেয়র পদে উপ-নির্বাচন ছাড়াও ১৮টি নতুন ওয়ার্ডে সাধারণ নির্বাচন এবং দু’টি ওয়ার্ডে উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে।
অন্যদিকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ১৮টি নতুন ওয়ার্ডেও এদিন ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এসব নির্বাচনের জন্যও নির্বাচনী

এলাকায় যান চলাচলের ওপর নিষেধাজ্ঞা থাকবে।
ডিএনসিসি নির্বাচনে মোট ৫ প্রার্থী মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। আর কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ১২৪ জন প্রতিদ্বন্দ্বী

প্রার্থী। এদিন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের নতুন ১৮টি ওয়ার্ডেও ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এতে কাউন্সিলর পদে ১২৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।