Home আন্তর্জাতিক ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফের পদত্যাগ

ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফের পদত্যাগ

SHARE

বিশ্ববিদ্যায়ল পরিক্রমা ডেস্ক : ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ পদত্যাগ করেছেন। সোমবার রাতে নিজের ইনস্টাগ্রাম পেজে দেয়া এক পোস্টে এই পদত্যাগের কথা জানান তিনি।

ওই পোস্টে তিনি লিখেছেন, হযরত ফাতিমা (বা.) এর জন্মবার্ষিকী এবং নারী দিবস উপলক্ষে দেশবাসীকে অভিনন্দন জানাচ্ছি। সেইসঙ্গে গত ৬৭ মাস ধরে দায়িত্ব পালনের সময় সরকার ও জনগণের কাছ থেকে যে সহযোগিতা পেয়েছি সেজন্য আমি আন্তরিক কৃতজ্ঞতা জানাচ্ছি।

পদত্যাগ করে ইনস্টাগ্রামে দেয়া পোস্টে মোহাম্মদ জাভেদ জারিফ আরও লিখেছেন, (পররাষ্ট্রমন্ত্রীর) দায়িত্ব চালিয়ে যেতে না পারা এবং এতদিন দায়িত্ব পালনের সময় যেসব ভুলত্রুটি হয়েছে সেজন্য আমি সবার কাছে বিনীত ক্ষমা প্রার্থনা করছি। তবে পোস্টে তিনি পদত্যাগের কারণ উল্লেখ করেননি।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের উপ-মুখপাত্র সাইয়্যেদ আব্বাস মুসাভি বার্তা সংস্থা ইরনাকে দেয়া এক সাক্ষাৎকারে পররাষ্ট্রমন্ত্রীর পদত্যাগের খবর নিশ্চিত করেছেন। তবে তিনি এ সম্পর্কে বিস্তারিত আর কিছু জানাতে অপারগতা প্রকাশ করেন।

সাইয়্যেদ মুসাভি পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফের পদত্যাগ করার খবর নিশ্চিত করলেও প্রেসিডেন্ট হাসান রুহানি পদত্যাগপত্র গ্রহণ করেছেন কিনা সে সম্পর্কে এখনো নির্ভরযোগ্য তথ্য পাওয়া যায়নি।

উল্লেখ্য, ২০১৩ সালের জুন মাসে অনুষ্ঠিত নির্বাচনে বিজয়ী হওয়ার পর প্রেসিডেন্ট হাসান রুহানি জাতিসংঘে নিযুক্ত ইরানের সাবেক স্থায়ী প্রতিনিধি মোহাম্মদ জাভেদ জারিফকে পররাষ্ট্রমন্ত্রী পদে নিয়োগ দেন। ২০১৭ সালে পুনর্নির্বাচিত হওয়ার পর জারিফকে তার পদে বহাল রাখেন প্রেসিডেন্ট রুহানি। ২০১৫ সালে পাশ্চাত্যের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন মোহাম্মদ জাভেদ জারিফ।