Home জাতীয় নির্বাচন অংশগ্রহণমূলক না হওয়ায় ভোটারদের আগ্রহ কম: মাহবুব তালুকদার

নির্বাচন অংশগ্রহণমূলক না হওয়ায় ভোটারদের আগ্রহ কম: মাহবুব তালুকদার

SHARE

বিশ্ববিদ্যায়ল পরিক্রমা ডেস্ক : নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেছেন, রাজনৈতিক পরিচয়ে মেয়ের পদে নির্বাচন হচ্ছে। প্রধান বিরোধী দলগুলো অংশ না নেওয়ায় এটা অংশগ্রহণমূলক নির্বাচন নয়। নির্বাচন অংশগ্রহণমূলক না হলে তাতে ভোটারদের ভোট দিতে যেতে উৎসাহ দেখা যায় না।

বৃহস্পতিবার (২৮ ফেব্রুয়ারি) দুপুরে নির্বাচন ভননে নিজ দফতরে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার ঢাকা সিটি করপোরেশনের এ নির্বাচনকে অপূর্ণাঙ্গ বলে আখ্যায়িত করেন।

তিনি বলেন, এই নির্বাচন পাঁচ বছর পর পর হবে। তবে এখন যারা নির্বাচিত হবেন তারা মাত্র এক বছরের জন্য দায়িত্ব পালন করবেন। তাই আমি এই নির্বাচনকে অপূর্ণাঙ্গ বলছি।

লিখিত বক্তব্যে তিনি বলেন, আমি মগবাজারস্থ ইস্পাহানি ভোটকেন্দ্র পরিদর্শন করেছি। সরকার দলীয় মেয়রের পোলিং এজেন্ট ছাড়া আর কারও পোলিং এজেন্ট সেখানে ছিল না। সকাল ৮টা থেকে ১০টা পর্যন্ত একই ভবনে অবস্থিত ৫টি কেন্দ্রের ১৫টি বুথে মাত্র ৩৮৫ জন ভোট দিয়েছেন। ওই ৫ কেন্দ্রে ভোটার রয়েছে ৯ হাজার ৪১৩ জন।

ইসি মাহবুব আরও বলেন, নির্বাচন অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ এবং আইনানুগ হতে হবে উল্লেখ করে তিনি বলেন, নির্বাচনকে ঘিরে কোনও প্রকার পক্ষপাতিত্ব বা শিথিলতা সহ্য করা হবে না। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ভোটারদের আসা-যাওয়ার পথে পূর্ণ নিরাপত্তা দেবেন। ভোটাররা নিজেদের ইচ্ছানুযায়ী ভোট দেবেন। রাজনৈতিক অবস্থা যাই হোক না কেন, নির্বাচনি ব্যবস্থা যেন তাতে প্রভাবিত না হয়, এটাই প্রত্যাশা।

উল্লেখ্য, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র পদে উপ-নির্বাচন এবং উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের নতুন ৩৬টি ওয়ার্ডে কাউন্সিলর ও নারী কাউন্সিলর পদে নির্বাচনের ভোটগ্রহণ চলছে। বৃহস্পতিবার (২৮ ফেব্রুয়ারি) সকাল ৮টায় এই ভোটগ্রহণ শুরু হয়। চলবে বিকেল ৪টা পর্যন্ত।