Home জাতীয় সবুজ ঢাকার অঙ্গীকার, নবনির্বাচিত মেয়র আতিকুলের

সবুজ ঢাকার অঙ্গীকার, নবনির্বাচিত মেয়র আতিকুলের

SHARE

বিশ্ববিদ্যায়ল পরিক্রমা ডেস্ক : ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের নব নির্বাচিত মেয়র আতিকুল ইসলাম বলেছেন, একটি সুস্থ, সচল ও আধুনিক শহর তৈরিতে কাজ করবো। শহরকে পরিচ্ছন্ন রাখার জন্য কাজ করা হবে। ঢাকাকে একটি সবুজ শহরে রূপান্তর করার চিন্তাভাবনা করছি। শনিবার বিবিসি বাংলাকে তিনি আরো বলেন, সুস্থ ও সবুজ ঢাকা গড়তে আবর্জনা দূরীকরণের পাশাপাশি গাছ লাগানো প্রয়োজন। শহরের সবগুলো দোকানে একটি করেও যদি টব লাগানো হয়, অক্সিজেন-স্বল্পতা অনেকটাই কাটানো সম্ভব।

যারা গার্ডেন করতে চাইবে, তাদেরকে বিশেষ ছাড় এবং পুরস্কার দেয়া হবে সিটি কর্পোরেশনের পক্ষ থেকে। যাদের ডাস্টবিন থাকবে, ট্রেড লাইসেন্স দেয়ার ব্যাপারে তাদেরকে অগ্রাধিকার দেয়া হবে। ছোট ছোট শাস্তি এবং পুরস্কারের মাধ্যমে ঢাকাকে সবুজ ঢাকায় পরিণত করা সম্ভব বলে মনে করেন নব নির্বাচিত মেয়র।

আতিকুল ইসলাম বলেন, টেকসই বর্জ্য ব্যবস্থা নিশ্চিত, পাবলিক টয়লেট নির্মাণ, মশা নিয়ন্ত্রণসহ সুস্থ ঢাকা গড়তে নানামুখী উদ্যোগ গ্রহণ করা হবে। সেইসঙ্গে সাংস্কৃতিক কর্মকান্ডে এবং বিনোদনে তরুণদেরকে অনুপ্রাণিত করতে খেলার মাঠ এবং বিনোদনের জন্য ক্লাব গঠনে কার্যকর ভূমিকা গ্রহণ করা হবে। ফুটপাতগুলো দখলমুক্ত করতে অগ্রণী ভূমিকা গ্রহণ করা হবে বলে জানান নতুন মেয়র।

এক বছর সময়ের মধ্যে এত কাজ কীভাবে সম্ভব জানতে চাইলে তিনি বলেন, কাজ শুরু করা হবে ৩০ থেকে ৪০ বছরের পরিকল্পনা নিয়ে। পরবর্তীতে ধাপে ধাপে যারাই দায়িত্বে আসবেন, বাকি কাজ তারাই করবেন। কম জনবল নিয়ে কীভাবে লক্ষ্য অর্জন সম্ভব জানতে চাইলে তিনি বলেন, বর্তমানে প্রায় ৫০ শতাংশ জনবলের অভাব রয়েছে। নিয়োগ দেয়ার ক্ষেত্রে চৌকস জনবল দেখে নিয়োগ দিতে হবে। কাজের গতি ও সততা থাকলে তেমন সমস্যা হবে না বলে মনে করেন নতুন মেয়র।

সবাই কিন্তু নতুন নগর সেবকের সঙ্গে সরাসরি যোগাযোগ করতে চাইবেন, সেই সুযোগটা থাকবে কি না জানতে চাইলে তিনি বলেন, হ্যাশ আসক আতিক নামে নতুন একটি অ্যাপস হচ্ছে, সেই অ্যাপসের মাধ্যমে সবার সঙ্গে লাইভে যোগাযোগ করা হবে।