Home অন্যান্য জ্ঞানের আলো বিলিয়ে যারা জীবনের অর্থ খুঁজেপান, পলান সরকার ছিলেন তেমনি একজন

জ্ঞানের আলো বিলিয়ে যারা জীবনের অর্থ খুঁজেপান, পলান সরকার ছিলেন তেমনি একজন

SHARE

হানিফ সংকেত

আরো একজন ভালো মানুষ আমাদের ছেড়ে চলে গেলেন। রাজশাহীর বাঘা উপজেলার বাউসা গ্রামের পলান সরকার। মানুষকে বই পড়ার প্রতি আগ্রহী করার লক্ষ্যে মাইলের পর মাইল হেঁটে তিনি নিজের টাকায় কেনা বই বিলি করতেন সবাইকে। ছড়িয়ে দিতেন জ্ঞানের আলো। দেশের প্রত্যন্ত অঞ্চলে ছড়িয়ে থাকা প্রচারবিমুখ সৎ সাহসী, জনকল্যাণকামী, নিভৃতচারী আলোকিত মানুষদের তুলে ধরার ধারাবাহিকতায় আমরা ২০০৬ সালের ২৯ সেপ্টেম্বর প্রথম ইত্যাদিতে তুলে ধরেছিলাম আলোকিত এই মানুষটিকে।

তখন তার বয়স ছিলো ৮৬ বছর। ইত্যাদি থেকে তার পাঠাগারের জন্য দুই শেলফ বইও দেয়া হয়েছিলো। তাতে তার বই পড়ার আন্দোলন আরো বিস্তৃত হয়েছিলো। ইত্যাদিতে প্রচারের পর তাকে নিয়ে বিভিন্ন পত্রিকায় ছাপা হয়েছে প্রচ্ছদ প্রতিবেদনসহ অনেক প্রতিবেদন। নির্মিত হয়েছে বিজ্ঞাপন, নাটক। পেয়েছেন একুশে পদক ও বাংলা একাডেমি সম্মাননা। অভিহিত হয়েছেন ‘আলোর ফেরিওয়ালা’ অভিধায়। ১ মার্চ ৯৮ বছর বয়সে এই মহান মানুষটি আমাদের ছেড়ে চলে গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

জ্ঞানের আলো বিলিয়ে যারা জীবনের অর্থ খুঁজে পান, পলান সরকার ছিলেন তেমনি একজন। তার মৃত্যুতে আমরা গভীর শোকাহত। আমরা তার আত্মার শান্তি কামনা করছি। ফেসবুক থেকে