Home জাতীয় ব্রিটিশ মন্ত্রী মার্ক ফিল্ড ঢাকায় আসছেন আজ

ব্রিটিশ মন্ত্রী মার্ক ফিল্ড ঢাকায় আসছেন আজ

SHARE

বিশ্ববিদ্যালয় পরিক্রমা ডেস্ক : দুই দিনের সফরে শনিবার ঢাকায় আসছেন যুক্তরাজ্যের এশীয়-প্রশান্ত মহাসাগরীয় বিষয়ক মন্ত্রী মার্ক ফিল্ড। গতকাল শুক্রবার ঢাকায় ব্রিটিশ হাইকমিশনের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে ব্রিটিশ হাইকমিশন জানায়, মার্ক ফিল্ডই ব্রিটিশ সরকারের প্রথম কোনো মন্ত্রী যিনি গত ডিসেম্বর মাসে এ দেশে নির্বাচনের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন। মধ্যম আয়ের দেশ হতে বাংলাদেশকে যুক্তরাজ্য কিভাবে সহযোগিতা করতে পারে সে বিষয়ে আলোচনা করবেন তিনি। পাশাপাশি তিনি তাঁর (শেখ হাসিনার) শাসনব্যবস্থা ও গণমাধ্যমের স্বাধীনতার প্রসঙ্গও তুলে ধরবেন।

ব্রিটিশ হাইকমিশন আরো জানায়, মার্ক ফিল্ড তাঁর এই সফরে বাংলাদেশে উচ্চশিক্ষা খাতের উন্নয়ন ও প্রসারে যুক্তরাজ্যের সম্ভাব্য সহযোগিতার বিষয়ে আলোচনা করবেন। বাংলাদেশি বেশ কিছু প্রতিষ্ঠানের সঙ্গে যুক্তরাজ্যের কয়েকটি বিশ্ববিদ্যালয়ের আলোচনা চলছে। শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের অনুমোদন নিয়ে বাংলাদেশে শাখা ক্যাম্পাসের মাধ্যমে যুক্তরাজ্যের ডিগ্রি প্রগ্রামগুলো কিভাবে পরিচালনা করা যায় সে বিষয়ে আলোচনা করবেন সফররত ব্রিটিশ মন্ত্রী।

এও জানা গেছে, ব্রিটেনে অনুষ্ঠেয় বিশ্বকাপ ক্রিকেটকে সামনে রেখে মার্ক ফিল্ড বাংলাদেশ ক্রিকেট দলের সাথেও সাক্ষাৎ করবেন।

এ ছাড়াও সফরপূর্ব এক বিবৃতিতে মার্ক ফিল্ড বলেছেন, মধ্যম আয়ের দেশের মর্যাদা লাভের পথে বাংলাদেশে দ্রুত পরিবর্তন আসছে। এই অর্থনৈতিক উন্নয়নের ধারা অব্যাহত রাখতে দক্ষ জনশক্তি ও মানসম্পন্ন শিক্ষায় জোর দেওয়া জরুরি। এসব ক্ষেত্রে দুই দেশ একসাথে কাজ করতে পারে।