Home জাতীয় বাংলাদেশের বিপুল জনসংখ্যাকে জনসম্পদে রুপান্তরিত করতে কারিগরি শিক্ষার কোন বিকল্প নাই

বাংলাদেশের বিপুল জনসংখ্যাকে জনসম্পদে রুপান্তরিত করতে কারিগরি শিক্ষার কোন বিকল্প নাই

SHARE

বিশ্ববিদ্যালয় পরিক্রমা ডেস্ক : শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন বাংলাদেশে তেমন খনিজ সম্পদ নাই। বাংলাদেশের জনগনই এ দেশের সবচেয়ে বড় সম্পদ।  বাংলাদেশের বিপুল জনসংখ্যাকে জনসম্পদে রুপান্তরিত করতে কারিগরি শিক্ষার কোন বিকল্প নাই। কারিগরি শিক্ষার ক্ষেত্র বৈপ্লবিক পরিবর্তন দরকার।   বর্তমান  সরকার কারিগরি শিক্ষার   উপর সর্বাধিক গুরুত্ব দিচ্ছে।   মন্ত্রী আজ সকালে   রাজধানীর  আগারগাঁওয়ে  ঢাকা মহিলা  পলিটেকনিক ইন্সটিটিউট এর আয়োজনে  জব ফেয়ার এর উদ্বোধনের সময় প্রধান অতিথির   বক্তৃতায় এ কথা বলেন।

কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক রওনক মাহমুদ  এর সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন কারিগরি ও মাদ্রাসা বিভাগের সচিব মো আলমগীর,  কারিগরি ও মাদ্রাসা বিভাগের অতিঃসচিব কে এম জাকির হোসেন সহ বিভিন্ন প্রতিষ্ঠানের নিয়োগকারী    কর্তৃপক্ষ।

মন্ত্রী বলেন ২০০৯ সালে বাংলাদেশে শতকরা এক শতাংশ ছাত্র কারিগরি শিক্ষায় ভর্তি হয়েছিল বর্তমানে তা বেড়ে হয়েছে ১৫ শতাংশ। বর্তমানে ছাত্ত্রের সংখ্যা ৫৮০০০, শীগ্রই তা এক লক্ষে উন্নীত করা হবে। বর্তমানে দেশে ৪৯ টি পলিটেকনিক ইন্সটিটিউট আছে আর ও ২৩ টি নতুন পলিটেকনিক ইন্সটিটিউট স্থাপন প্রক্রিয়াধীন রয়েছে। ১০০ টি টেকনিক্যাল স্কুল ও কলেজ স্থাপন করা হচ্ছে।

উল্লেখ্য এই জব ফেয়ারে নিয়োগকারী কর্তৃপক্ষ সরাসরি চাকরীপ্রাথীদের ইন্টারভিউ নিবে এবং চাকরীর নিয়োগপত্র দিবে। বিকালে শিক্ষামন্রনালয়ের উপমন্ত্রী চাকরীপ্রার্থীদের হাতে নিয়োগপত্র তুলে দিবেন।