Home জাতীয় ঘণ্টায় ৮০ কিলোমিটার বেগে ধেয়ে আসছে কালবৈশাখী ঝড়!

ঘণ্টায় ৮০ কিলোমিটার বেগে ধেয়ে আসছে কালবৈশাখী ঝড়!

SHARE

বিশ্ববিদ্যালয় পরিক্রমা ডেস্ক : তীব্র গরমের পরে তাপমাত্রা কিছুটা কমেছে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে, এরপরেও গরমে অতিষ্ঠ হয়ে উঠেছে জনজীবন।

রোববার (২৮ এপ্রিল) সকাল থেকেই আকাশে দেখা দিয়েছে মেঘ, আবার কখনো রোদ। কখনো কালো মেঘে আকাশ ছেয়ে যাচ্ছে, আবার কখনো সূর্যের প্রচণ্ড উত্তাপ দেখা দিচ্ছে।

এদিকে বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে এবং ঘূর্ণিঝড়টি ক্রমেই উপকূলের দিকে আসছে।

আবহাওয়াবিদ মুহম্মদ আবুল কালাম মল্লিক জানান, ঘূর্ণিঝড়টি দেশের ১৮টি জেলা ও তার আশেপাশের অঞ্চল দিয়ে বয়ে যেতে পারে। এক্ষেত্রে ঘণ্টায় বাতাসের গতিবেগ উঠতে পারে ৮০ কিলোমিটারের ওপরে।

তিনি জানান, নিরক্ষীয় ভারত মহাসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি সামান্য উত্তর দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে ঘূর্ণিঝড় ‘ফণী’ হিসেবে দক্ষিণ বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন নিরক্ষীয় ভারত মহাসগর এলাকায় অবস্থান করছে। এটি আরও ঘনীভূত হয়ে ও উত্তর পশ্চিম দিকে অগ্রসর হয়ে ভারতের অন্ধ্র উপকূলের দিকে অগ্রসর হতে পারে।

ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বাড়ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের কাছে সাগর বিক্ষুব্ধ আছে।

আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে, ময়মনসিংহ, সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় কুমিল্লা ও নোয়াখালী অঞ্চলসহ ঢাকা, রাজশাহী এবং খুলনা বিভাগে দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও শিলাবৃষ্টি হতে পারে