Home জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনায় বাংলাদেশ বিশ্বে দৃষ্টান্ত: আইনমন্ত্রী

দুর্যোগ ব্যবস্থাপনায় বাংলাদেশ বিশ্বে দৃষ্টান্ত: আইনমন্ত্রী

SHARE

বিশ্ববিদ্যালয় পরিক্রমা ডেস্ক : বিশ্বে বাংলাদেশ এখন দুর্যোগ ব্যবস্থাপনায় অনুকরণীয় এক দৃষ্টান্ত বলে মন্তব্য করেছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেছেন,ভৌগোলিক অবস্থান ও প্রাকৃতিকভাবে বাংলাদেশ একটি দুর্যোগপ্রবণ দেশ। এ দেশের সমগ্র জনগোষ্ঠীর একটি বড় অংশ বিভিন্ন ধরনের দুর্যোগের ফলে প্রতিনিয়ত ক্ষয়ক্ষতির সম্মুখীন হচ্ছে, যা দেশের সামগ্রিক উন্নয়নকে বাধাগ্রস্ত করছে। তাই দুর্যোগ মোকাবিলায় বর্তমান সরকার সর্বাধিক গুরুত্বারোপ করেছে।

বুধবার (৮ মে) রাজধানীর হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিক্যাল কলেজ মিলনায়তনে আয়োজিত আলোচনা সভা, রেড ক্রিসেন্ট অ্যাওয়ার্ড প্রদান ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস উপলক্ষে অনুষ্ঠানটির আয়োজন করে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি।

আইনমন্ত্রী আনিসুল হক বলেন, দুর্যোগ ব্যবস্থাপনাকে আরও প্রাতিষ্ঠানিক ও আইনগত ভিত্তি প্রদানের জন্য বর্তমান সরকার দুর্যোগ ব্যবস্থাপনা আইন- ২০১২’, জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা নীতিমালা-২০১৫ এবং জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা পরিকল্পনা ২০১৬-২০২০ প্রণয়ন করেছে। এই আইনকে পরিপূর্ণ ও আন্তর্জাতিক মানের আইন হিসেবে তৈরি করার জন্য সরকার প্রয়োজনীয় বিধিও প্রণয়ন করেছে। এর উদ্দেশ্য যেকোনও দুর্যোগে জীবন ও সম্পদের ক্ষয়ক্ষতি কমিয়ে আনা, সব স্তরের স্টেকহোল্ডারদের অংশগ্রহণ, সুশাসন ও জবাবদিহিতা নিশ্চিত করা, বিনিয়োগের সুরক্ষা প্রদান এবং কার্যকর পুনরুদ্ধার ও পুনর্গঠনে অবদান রাখা।

তিনি বলেন, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি অর্ডার-১৯৭৩ পরিমার্জনা করে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি আইন-২০১৮ এর খসড়া প্রস্তুতির জন্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় উদ্যোগ গ্রহণ করেছে। স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে এ বিষয়ে যখন আইন মন্ত্রণালয়ের ভেটিং চাওয়া হবে, তখন দ্রুত সমাধান করে দেওয়া হবে। প্রয়োজনে বিভিন্ন আইনগত সহায়তা ও পরামর্শও আমার মন্ত্রণালয় হতে দেওয়া হবে।

এর আগে মানবকল্যাণে অবদান রাখায় সোসাইটির সাবেক চেয়ারম্যান শেখ কবির হোসেনকে রেড ক্রিসেন্ট অ্যাওয়ার্ড প্রদান করেন আইনমন্ত্রী আনিসুল হক। এছাড়া, চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ী শিশুদের মাঝে ক্রেস্ট ও সনদ প্রদান করা হয়।

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান হাফিজ আহমদ মজুমদারের সভাপতিত্বে অনুষ্ঠানে রেড ক্রিসেন্ট সোসাইটির ভাইস চেয়ারম্যান প্রফেসর ডা. হাবিবে মিল্লাত, কোষাধ্যক্ষ অ্যাডভোকেট তৌহিদুর রহমান, দুর্যোগ ব্যাবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. শাহ কামাল প্রমুখ বক্তব্য রাখেন।