Home আন্তর্জাতিক ভারতের হাতে নতুন অস্ত্র, এবার লক্ষ্য বাঙ্কার

ভারতের হাতে নতুন অস্ত্র, এবার লক্ষ্য বাঙ্কার

4
0
SHARE

বিশ্ববিদ্যালয় পরিক্রমা ডেস্ক : একদিকে যখন ভারতজুড়ে লোকসভা নির্বাচন চলছে, তখন নিজেদের আরও গুছিয়ে নিতে চাইছে ভারতীয় বিমানবাহিনী। দেশটির বিমানবাহিনীর পক্ষ থেকে পরিকল্পনা করা হয়েছে স্পাইস-২০০০ বোমা কেনার। এই বোমা ব্যবহার করলে তা শত্রুদের বাড়ি এবং বাঙ্কারকে নিমেষে ধুলায় পরিণত করে।

অর্থাৎ এই বোমা এতটাই আধুনিক যে তা মুহূর্তে মাটিতে মিশিয়ে দেবে বাড়ি থেকে বাঙ্কার। স্পাইস-২০০০ বোমা ব্যবহৃত হয় মিরাজ-২০০০ যুদ্ধবিমানের মাধ্যমে। বালাকোট এয়ারস্ট্রাইকের সময় জইশ-ই-মোহম্মদের জঙ্গি ঘাঁটি ভাঙতে এই অত্যাধুনিক বোমা ব্যবহার করা হয়েছিল বলে দাবি ভারতীয় বিমান বাহিনীর।

সূত্রের খবর, ভারতীয় বিমানবাহিনী এখন পরিকল্পনা করেছে বাঙ্কার ভাঙা এবং বাড়ি ধ্বংস করার জন্য মার্ক-৮৪ মানের স্পাইস-২০০০ বোমা কেনার। আগে যে স্পাইস-২০০০ বোমা ব্যবহার করা হয়েছিল বালাকোটে তা ছিল বাড়ি ভেদ করে গর্ত দিয়ে ভেতরে গিয়ে বিস্ফোরণ ঘটানোর। এবার আরও অত্যাধুনিক বোমা কেনার পরিকল্পনা করা হচ্ছে ধ্বংস করার জন্য।

বিমানবাহিনী সূত্রে খবর, এই বোমা এবং তার সরঞ্জাম কিনতে খরচ পড়বে ৩০০ কোটি টাকা। ইসরায়েলের কাছ থেকে এই বোমা কেনার পরিকল্পনা করা হয়েছে। ৬০ কিমি দূরত্বে শত্রুপক্ষের ঘাঁটিতে গিয়ে তা বিস্ফোরণ ঘটাতে সক্ষম। তাতে ধূলিসাৎ হয়ে যাবে বাঙ্কার এবং বাড়ি।

image_pdfimage_print