Home খেলাধূলা শ্রীলঙ্কার জয়ে লাভ বাংলাদেশের!

শ্রীলঙ্কার জয়ে লাভ বাংলাদেশের!

SHARE

বিশ্ববিদ্যালয় পরিক্রমা ডেস্ক : বিশ্বকাপের অন্যতম ফেবারিট স্বাগতিক ইংল্যান্ডকে পরাজিত করে বিশ্বকাপে প্রথম চমক উপহার দিয়েছে শ্রীলঙ্কা। এর মধ্য দিয়ে সেমিফাইনালের স্বপ্ন জিইয়ে রাখল শ্রীলঙ্কা।

যে ইংলিশদের দাপুটে ব্যাটিং প্রতিপক্ষের বোলারদের জন্য দুঃস্বপ্ন হয় এসেছিল, সেই তাদেরকেই মাত্র ২১২ রানে গুটিয়ে দিয়েছেন মালিঙ্গারা।
শীর্ষ চারের যে অবস্থা তাতে সেখান থেকে কেউ হারতে হারতে বাদ না পড়লে আদতে বাকিদের কোনো সম্ভাবনা নেই। তাই শ্রীলঙ্কার জয় বাংলাদেশের জন্য ইতিবাচক। কীভাবে?

ইংল্যান্ডকে হারিয়ে দেওয়ায় ৬ ম্যাচ শেষে শ্রীলঙ্কার পয়েন্ট এখন ৬। ফলে তাদের জায়গা ছেড়ে দিয়ে বাংলাদেশকে এক ধাপ নিচে ষষ্ঠ স্থানে নেমে যেতে হয়েছে। বাংলাদেশের পয়েন্ট ৬ ম্যাচে ৫। হিসেবে সেমির আশা আসলে শ্রীলঙ্কারই বেশি। কিন্তু তাদের শেষ তিন ম্যাচ দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও ভারতের বিপক্ষে। অন্যদিকে বাংলাদেশের তিন প্রতিপক্ষ আফগানিস্তান, ভারত ও পাকিস্তান।

সেমিফাইনাল খেলতে হলে পরের তিন ম্যাচ জিততেই হবে বাংলাদেশকে। একই কথা খাটে শ্রীলঙ্কার ক্ষেত্রেও। আর হারতে হবে শীর্ষে থাকা দলগুলোকে। বিশেষ করে ইংল্যান্ডকে। শীর্ষ চারের মধ্যে ২ ম্যাচ হারা একমাত্র দল যে স্বাগতিকরাই। এরপর তাদের তিন প্রতিপক্ষ ভারত, নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া। ফলে বাংলাদেশ ও শ্রীলঙ্কার চেয়ে তাদের প্রতিপক্ষ বেশি কঠিন। আর পাকিস্তানের পর এবার লঙ্কানদের কাছে হেরে ইংলিশদের আত্মবিশ্বাসে যে জোর ধাক্কা লেগেছে তাতে কোনো সন্দেহ নেই।

বিশ্বকাপে শুরু থেকেই দাপট দেখানো স্বাগতিকরা সেমিফাইনালের পথে একধাপ এগিয়ে রয়েছে। তবে লিডসের হেডিংলিতে অপ্রত্যাশিতভাবে টপ ফেবারিট ইংল্যান্ডকে হারিয়ে দিয়ে পয়েন্ট টেবিল জমিয়ে দিয়েছে শ্রীলঙ্কা।