Home আন্তর্জাতিক এক নজরে কাতারের সামরিক শক্তি

এক নজরে কাতারের সামরিক শক্তি

SHARE

বিশ্ববিদ্যালয় পরিক্রমা ডেস্ক :  সৌদি আরব ও দেশটির নেতৃত্বাধীন জোটের বিরুদ্ধে যুদ্ধের হুঁশিয়ারি দিয়েছেন কাতারের আমিরের ভাই খালিফা বিন হামাদ আলে সানি। কাতার যুদ্ধের জন্য প্রস্তুত রয়েছে উল্লেখ করে এক টুইট বার্তায় তিনি এ হুঁশিয়ারি দেন। খবর আইআরআই’র

টুইটারে কাতার আমিরের ভাই লিখেছেন, কাতার যুদ্ধকামী নয়, কিন্তু কোনও দেশ যদি কাতারে আগ্রাসনের চিন্তা করে থাকে তাহলে তাদের জানা উচিত দোহা সর্বশক্তি দিয়ে নিজেকে রক্ষা করবে।

কাতারের ওপর অবরোধ আরোপকারী সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, মিশর ও বাহরাইনকে উদ্দেশ্য করে তিনি এসব মন্তব্য করেন।

২০১৭ সালের ৫ জুন সৌদি আরব, মিশর, আরব আমিরাত ও বাহরাইন কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে দেশটির ওপর সর্বাত্মক অবরোধ আরোপ করে।

এসব দেশ কাতারের সঙ্গে জল, স্থল ও আকাশ পথে সব ধরনের যোগাযোগও বিচ্ছিন্ন করে।

এক নজরে কাতারের সামরিক শক্তি
কাতার অর্থনীতিতে বেশ অগ্রসর হলেও ছোট দেশ হওয়ায় সামরিক শক্তিতে তেমন এগিয়ে নেই। জিএফপি র‍্যাংকিং অনুযায়ী তারা বিশ্বে সামরিক দিক দিয়ে ৯০তম।

সেনাবাহিনী
সদস্যসংখ্যা: সাড়ে আট হাজার
ট্যাংক: ৯২ টি
সেল্ফ প্রপেল্ড গান: ২৪ টি
এপিসি ও এএফভি: ৪৬৪ টি
টাওয়েড আর্টিলারি: ২০+
মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেম: ২২+
এটিজিএম: ±২৫০
তাদের বহরে অস্ত্র সংখ্যা কম হলেও যা আছে তা ওয়ার্ল্ড ক্লাস। যেমন বিশ্বের সেরা ট্যাংক হিসেবে খ্যাত লেপার্ড ২এ৭ তাদের বহরে আছে ৬০ এর অধিক।

তারা মোট ২০০ অর্ডার করেছে বাকিগুলোও জলদি আসবে। আরও তাদের বহরে আছে সুইংফায়ারসহ ৫০+ বিশ্বখ্যাত জাভালিন এটিজিএম।
নৌবাহিনী
মোট নৌ জাহাজ: ৮০টি
বিমান বাহিনী
মোট এয়ারক্রাফট: ৯৮টি
ফাইটার: ৯টি
ট্রান্সপোর্ট এয়ারক্রাফট: ৫৩টি
হেলিকপ্টার: ৪০+
ট্রেইনার এয়ারক্রাফট: ২টি
তাদের বিমানবাহিনীর মুল শক্তি বলতে গেলে ৯টি মিরেজ ২০০০। তবে তারা ১৮টি স্টিলথ ফাইটার রাফালে অর্ডার করেছে, যা দ্রুতই তাদের বহরে যুক্ত হবে। তাছাড়া ২৪টি AH-64 অ্যাপাচি অ্যাটাক হেলিকপ্টারও অর্ডার করেছে।

তাদের ছোট্ট আকাশকে তারা ব্যাপক নিরাপত্তায় রেখেছে। মূলত এর একটি কারণ এখানে আমেরিকান ঘাঁটি আছে বলে। তাদের রয়েছে র‍্যাপিয়ার, রোনাল্ড স্যাম। তাছাড়া প্যাট্রিয়ট ও থাড সিস্টেমও অর্ডারে আছে।

তাদের মোট ডিফেন্স বাজেট ১.৯ বিলিওন ডলার।