Home ব্রেকিং আলোচিত ভারপ্রাপ্ত অধ্যক্ষ সাইদুর রহমানকে দায়িত্ব থেকে অব্যাহতি

আলোচিত ভারপ্রাপ্ত অধ্যক্ষ সাইদুর রহমানকে দায়িত্ব থেকে অব্যাহতি

1
0
SHARE

বিশ্ববিদ্যালয় পরিক্রমা ডেস্ক : রামপাল কলেজে জ্যেষ্ঠতা লঙ্ঘন করে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব পাওয়া সেই সাইদুর রহমানকে অবশেষে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। তার পরিবর্তে জ্যেষ্ঠতার তালিকায় থাকা দ্বীনবন্ধু পালকে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব দেওয়া হয়েছে।

জানা যায়, রামপাল ডিগ্রি কলেজের সাবেক অধ্যক্ষ মজনেয়ার রহমান অবসরে গেলে জ্যেষ্ঠতা লঙ্ঘন করে ২০১৬ সালের ১৬ নভেম্বর ওই কলেজের সহকারী অধ্যাপক শেখ সাইদুর রহমানকে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব দেওয়া হয়। শিক্ষা মন্ত্রণালয়ের পরিপত্র নং-শিম/শা১১/৩-৯/২০১১/৪৮০ তারিখ ০৯-০৭-২০১২ মোতাবেক বলা আছে অধ্যক্ষের অনুপস্থিতিতে উপাধ্যক্ষ অধ্যক্ষের দায়িত্ব পালন করবেন। উপাধ্যক্ষ না থাকলে জনবল কাঠামো ২০১৮ এর ১৩ ধারা অনুযায়ী পরবর্তী জ্যেষ্ঠ শিক্ষক অধ্যক্ষের দায়িত্ব পালন করবেন। নিয়ম লঙ্ঘন করে কলেজের সহকারী অধ্যাপক শেখ সাইদুর রহমানকে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব দেওয়া হয়। তিনি ওই পদে আড়াই বছর দায়িত্ব পালন করেন। আর ওই দায়িত্ব পালন করতে গিয়ে তিনি বিভিন্ন আর্থিক অনিয়মের সাথে জড়িয়ে পড়েন। এবিষয়ে কলেজের অন্যান্য শিক্ষক ও কর্মচারীদের মধ্য অসন্তোষ বিরাজ করার পাশাপাশি শিক্ষার পরিবেশ খানিকটা ব্যাহত হয়। একপর্যায়ে তার আর্থিক অনিয়মের বিষয়টি তদন্তে উপজেলা নির্বাহী কর্মকর্তা তুষার কুমার পালের সমন্বয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ শাহাজান মিয়া ও উপজেলা হিসাব রক্ষণ কর্মকর্তা শাহআলমকে নিয়ে ৩ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়। ওই কমিটির তদন্ত কার্যক্রম শেষ হয়েছে বলে জানা গেছে। তবে তদন্ত রিপোর্ট এখনও প্রকাশ করা হয়নি।

উল্লেখ্য মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ বেসরকারী কলেজ-৬ শাখা ২০১৮ সালের ১৭ আগস্টের অপর এক নির্দেশনায় বলা হয় উপজেলার মধ্য অবস্থিত কলেজ সমূহের ক্ষেত্রে আর্থিক বিষয় সহ অন্যান্য কার্যক্রম অধ্যক্ষ ও সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী কর্মকর্তার যৌথ স্বাক্ষরে পরিচালিত হবে। অথচ এই কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষের বেলায় তার ব্যতয় ঘটেছে। এর ফলে তিনি জড়িয়ে পড়েছেন আর্থিক অনিয়মে।

এ ব্যাপারে উপজেলা চেয়ারম্যান শেখ মোয়াজ্জেম হোসেনের কাছে জানতে চাইলে তিনি বলেন জ্যোষ্ঠতা লঙ্ঘন করে নিয়োগ পাওয়া ভারপ্রাপ্ত অধ্যক্ষ সাইদুর রহমানকে দায়িত্ব অব্যাহতি দিয়ে জ্যোষ্ঠতার তালিকার শীর্ষে থাকা দ্বীনবন্ধু পালকে দায়িত্ব দেওয়া হয়েছে। তার বিরুদ্ধে তদন্ত রিপোর্ট প্রকাশিত হলে জানা যাবে তিনি কতটা দায়ী।