Home খেলাধূলা অধিনায়ক হিসেবে পারফর্ম করা উচিত ছিল : তামিম

অধিনায়ক হিসেবে পারফর্ম করা উচিত ছিল : তামিম

SHARE

বিশ্ববিদ্যালয় পরিক্রমা ডেস্ক : ‘আমি শুরুতে ছন্দ পাচ্ছিলাম না। কিন্তু অধিনায়ক হিসেবে আমার পারফর্ম করা উচিত ছিল। উচিত ছিল দলকে সামনে থেকে নেতৃত্ব দেওয়া।’ – কলম্বোতে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ওয়ানডে হারের পর এভাবেই নিজের পারফরম্যান্সের কথা বলছিলেন তামিম ইকবাল।

পুরস্কার বিতরণী মঞ্চে তামিম ছিলেন বিষন্ন, বিমর্ষ। দল হেরেছে, নিজে রান পাননি। আন্তর্জাতিক মঞ্চে কাটিয়েছেন আরেকটি বাজে দিন। ওয়ানডে অধিনায়ক হিসেবে গতকালই তার অভিষেক হয়েছিল। দল জিতলে তামিমের অধিনায়কত্বের অভিষেক রঙিন হতো। কিন্তু সবকিছুই হলো উল্টো।

শ্রীলঙ্কার ব্যাটিং-বোলিংয়ের দাপটে স্রেফ উড়ে গেছে বাংলাদেশ আগে ব্যাটিং করে শ্রীলঙ্কা ৩১৫ রানের লক্ষ্য দেয় বাংলাদেশকে। তামিমরা ৫০ বল আগে ২২৩ রানে গুটিয়ে যায়। বোলিংয়ে বাংলাদেশের শুরুটা ছিল বাজে। একটা পর্যায়ে মনে হচ্ছিল শ্রীলঙ্কার রান ৩৫০-৩৭০ হয়ে যাবে। শেষ দিকে বোলাররা লড়াইয়ে ফিরে লক্ষ্য নাগালে রেখেছিল।

কিন্তু ব্যাটসম্যানদের শুরুটা ছিল বাজে। ৩৯ রান তুলতেই ৪ ব্যাটসম্যান সাজঘরে ফেরেন। তামিম ক্যারিয়ারের ১৮তম ডাক মেরে ফেরেন সাজঘরে। সৌম্য, মিথুন দুই অঙ্ক ছুঁয়েই সন্তুষ্ট। মাহমুদউল্লাহ তাও পারেননি। আউট হয়েছেন সিঙ্গেল ডিজেটে। সাব্বির ও মুশফিক হাফ সেঞ্চুরি পেলেও ইনিংস বড় করতে পারেননি। তারা শেষ লড়াই করলেও জয়ের জন্য তা যথেষ্ট ছিল না। ফলে বাংলাদেশ ম্যাচ হেরেছে ৯১ রানের বিশাল ব্যবধানে।

অধিনায়ক তামিম বিশ্বাস করেন সিরিজে ফেরার সামর্থ্য রয়েছে বাংলাদেশের। এজন্য দলের প্রত্যেকের দায়িত্ব নিতে হবে। ম্যাচ শেষে সেই কথাই বলেছেন দেশসেরা ওপেনার।

‘আমাদের বোলিংয়ের শুরুটা ভালো হয়নি। কিন্তু আমরা যে লড়াই করতে পারি সেটা দেখিয়েছি। একটা সময় মনে হচ্ছিল ৩৫০-৩৭০ রান হবে। কিন্তু আমরা বোলিংয়ে লড়াই করায় লক্ষ্য নাগালে রেখেছিলাম। ব্যাটিংয়ে আমরা যেভাবে শুরু করেছি সেটা হতাশার।‘

‘আমরা যারা স্কোয়াডে আছি তাদের প্রত্যেকের সামর্থ্য আছে ভালো কিছু করার। আমাদেরকে আবার নতুন করে শুরু করতে হবে। নিজেদের ওপর বিশ্বাস রাখতে এবং প্রত্যেকের দায়িত্ব নিতে হবে। ভালো দিক যে আমাদের হাতে এখনও দুই ম্যাচ রয়েছে। আমি যদি রান করতে পারি এবং বাকিরাও যদি তাদের দায়িত্ব নিতে পারে তাহলে আমরা ঘুরে দাঁড়াতে পারব।’ – বলেছেন তামিম।

দ্বিতীয় ম্যাচে মাঠে নামার আগে নিজেদের ভুলগুলো শুধরে নিতে সময় পাচ্ছেন না তামিমরা। রোববার একই মাঠে তাদের দ্বিতীয় ম্যাচ।