Home ক্যাম্পাস খবর উদ্যোক্তাদের জন্য আন্তর্জাতিক প্রতিযোগিতা এর তৃতীয় আসর শুরু

উদ্যোক্তাদের জন্য আন্তর্জাতিক প্রতিযোগিতা এর তৃতীয় আসর শুরু

SHARE

বিশ্ববিদ্যালয় পরিক্রমা ডেস্ক :

আজ ২৭ জুলাই ২০১৯ থেকে বাংলাদেশে তৃতীয়বারের মত শুরু হতে যাচ্ছে উদ্যোক্তাদের জন্য আন্তর্জাতিক প্রতিযোগিতা ‘গেট ইন দ্যা রিং ২০১৯-২০২০’ এর বাংলাদেশ পর্ব। ২০১৫-১৬ এবং ২০১৭-১৮ এর সাফল্যের ধারাবাহিকতায়  গেট ইন দ্যা রিং ২০১৯-২০২০ এর আয়োজন করবে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।

গেট ইন দ্যা রিং ২০১৯-২০২০ এর আয়োজক অংশীদার  ফ্রেডরিক ন্যূম্যান ফাউন্ডেশন ফর ফ্রিডম এবং বেঙ্গল মিডিয়া কর্পোরেশন , বিনিয়োগ পার্টনার বাংলাদেশ ভোর ক্যাপিটাল লিঃ এবং গ্রুমিং পার্টনার স্কিলজবস । এবারের গেট ইন দ্যা রিং ২০১৯-২০২০ এর ৬ষ্ঠ আসর বাংলাদেশসহ বিশ্বের ১৫০ টি দেশে অনুষ্ঠিত হতে যাচ্ছে। বাংলাদেশে একমাত্র ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিই ২০১৫ সাল থেকে এই আন্তর্জাতিক উদ্যোক্তাদের জন্য প্রতিযোগিতা ‘গেট ইন দ্যা রিং এর নিয়মিত আয়োজক।

আজ শনিবার ২৭ জুলাই ২০১৯ জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন সম্মেলন কক্ষে আয়োজিত “মিট দ্যা প্রেস” এ একথা জানানো হয়। “মিট দ্যা প্রেস” এ আন্তর্জাতিক প্রতিযোগিতা  ‘গেট ইন দ্যা রিং’ এর ন্যাশনাল ফাইনালের বিস্তাারিত তুলে ধরেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি’র উপাচার্য  অধ্যাপক ড. ইউসুফ এম ইসলাম।   “মিট দ্যা প্রেস” এ আরো বক্তব্য রাখেন বেঙ্গল মিডিয়া কর্পোরেশন লিমিটডের সহকারি মহাব্যবস্থাপক (অনুষ্ঠান) সৈয়দ শাবাব আলী আরজু, ফ্রেডরিক ন্যূম্যান ফাউন্ডেশন ফর ফ্রিডমএর  অনুষ্ঠান নির্বাহী মোঃ ওমর মোস্তাফিজ , ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি’র উর্র্ধ্বতন সহকারি পরিচালক (জনসংযোগ)  মোঃ আনোয়ার হাবিব কাজল ও সাংবাদিকতা ও গণযোগাযোগ বিভাগের প্রভাষক রাশেদুল ইসলাম।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এ প্রতিযোগিতা সবার জন্য উন্মুক্ত এবং অংশগ্রহনণকারীকে অনলাইনে রেজিষ্ট্রেশন করতে হবে। কোন রেজিষ্ট্রেশন ফি লাগবে না। আজ থেকে শুরু হয়ে রেজিষ্ট্রেশন চলবে ২৭ আগস্ট পর্যস্ত। ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী , খুলনা ও  সিলেটে পাঁচটি বিভাগীয় পর্যায়ে  প্রাক-প্রস্তুতি পর্ব এবং প্রাথমিক বাছাই প্রক্রিয়া চলবে (নক আউট পদ্ধতিতে) ৩১ আগস্ট থেকে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত। জাতীয় পর্যায়ের স্বনামধন্য ব্যক্তিত্বদের সমন্বয়ে গঠিত জুরি বোর্ড বিচারকের দায়িত্ব পালন করবেন। জাতীয় পর্যায়ের চূড়ান্ত প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে ১২ অক্টোবর ২০১৯ তারিখে আরটিভির বেঙ্গল স্টুডিওতে। এ প্রতিযোগিতার সম্প্রচার এবং অর্গানাইজিং পার্টনার হিসেবে কাজ করবে আরটিভি।

গেট ইন দ্যা রিং সম্ভাবনাময় উদ্যোক্তাদেরকে এমন একটি জায়গায় উপস্থাপন করে যেখান থেকে তারা সমগ্র বিশ্বের সাথে সংযোগ স্থাপন করতে পারে। এ প্ল্যাটফর্মটি হল বৈশ্বিক প্রতিযোগিতার একটি অনলাইন মাধ্যম যার মাধ্যমে আগ্রহী সকলেই (বিনিয়োগকারী) তরুন উদ্যোক্তাদের সাথে যোগাযোগ স্থাপন করতে পারে। এই ধারনাটির অনন্যতা নিহিত রয়েছে এই অনলাইন মাধ্যমটির বৈশিষ্ট্য সমূহের মধ্যে যারা স্বকীয়, বোধগম্য, আনন্দময়, পরপর সংযুক্ত এবং দক্ষ।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির জন্য এটি একটি উলেখযোগ্য ও প্রশংসনীয় ব্যাপার যে  এর আয়তন দ্রত বাড়ছে। বর্তমানে ২৮০০০ এরও বেশি শিক্ষার্থী এখানে ভর্তি হয়েছে। সকল ধরনের সুযোগ-সুবিধাসহ একটি মানস¤পন্ন শিক্ষাব্যবস্থা প্রণয়নে ডিআইইউ প্রতিজ্ঞাবদ্ধ। যাত্রার শুরু থেকেই এ বিশ্ববিদ্যালয়টি এ দায়বদ্ধতা পূরণ করে আসছে যা শিক্ষার্থীদের উৎসাহিত করছে এবং এরই ফলাফল হিসেবে বেড়ে চলেছে মেধাবী শিক্ষার্থী সংখ্যা। এই বিশাল শক্তিকে আরও পরিবর্ধনের জন্য এবার বিশ্ববিদ্যালয়টি তরুন উদ্যোক্তাদের কাছে নিয়ে এসেছে একটি আন্তর্জাতিক মাধ্যম“ বিশ্ববিদ্যালয়ের লক্ষ্য হল আন্তর্জাতিক এই প্রতিযোগিতার মাধ্যমে দেশের প্রতিটি কোনায় লুকিয়ে থাকা সুপ্ত ও সম্ভাবনাময় উদ্যোক্তাদের খুঁজে বের করে এনে তাদের বাছাই, প্রশিক্ষণ, পরিচর্যা ও মূলধন প্রদান করা ।

গেট ইন দ্যা রিং বিশ্বময় সমাদৃত ও গ্রহণযোগ্য হওয়ার অন্যতম কারণ হল এর স্বতন্ত্র প্রতিযোগিতার ফরমেট । জরহম এ দু’জন উদ্যোক্তা আক্ষরিক অর্থেই একটি বলয়ের ভেতর থেকে পরপরের মুখোমুখি হয়। পাঁচটি সংক্ষিপ্তপর্ব চলাকালীন সময়ে তারা তাদের পরিকল্পনা একটি বিচারক দলের কাছে এবং বিশ্বব্যাপী আগ্রহী দর্শকদের সামনে তুলে ধরে। ন্যাশনাল ফাইনালটি আরটিভিতে সরাসরি সম্প্রচারিত হবে বলে জানানো হয়।

বিস্তাারিত তুলে ধরে বক্তব্য রাখছেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল
ইউনিভার্সিটি’র উপাচার্য অধ্যাপক ড. ইউসুফ এম ইসলাম।