Home ক্যাম্পাস খবর ঢাবি এবং বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত

ঢাবি এবং বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত

SHARE

বিশ্ববিদ্যায়ল পরিক্রমা প্রতিবেদক :  শিক্ষা ও গবেষণার ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতামূলক সম্পর্ক বৃদ্ধির লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের মধ্যে আজ ১০ ফেব্রুয়ারি ২০২০ সোমবার এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন এবং বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. সানোয়ার হোসেন নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এই সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় উপাচার্য লাউঞ্জে আয়োজিত এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান মুজিববর্ষের শুভেচ্ছা জানিয়ে বলেন, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন দেশের একটি ঐতিহ্যবাহী গবেষণা প্রতিষ্ঠান। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাথে সমঝোতা স্মারক স্বাক্ষরের জন্য তিনি বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন কর্তৃপক্ষকে আন্তরিক ধন্যবাদ জানান। এর মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগের শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীরা উপকৃত হবেন বলে তিনি আশা প্রকাশ করেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানের অন্যান্যের মধ্যে ঢাবি রেজিস্ট্রার মো: এনামউজ্জামান, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের সদস্য ড. মো. আবদুস সালাম ও পরিচালক ড. সৈয়দ মোহাম্মদ হোসেন, ঢাবি জনসংযোগ দফতরের পরিচালক মাহমুদ আলম, ঢাবি নিউক্লিয়ার ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান মো. মঞ্জুর হোসাইন খান এবং সাবেক চেয়ারম্যান ড. মো. শফিকুল ইসলাম উপস্থিত ছিলেন।

পাঁচ বছর মেয়াদী এই সমঝোতা স্মারকের আওতায় শিক্ষা ও গবেষণা উন্নয়নে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন একযোগে কাজ করবে। এছাড়া, উভয় প্রতিষ্ঠানের মধ্যে শিক্ষক, গবেষক এবং প্রকাশনা বিনিময় করা হবে। এই দুই প্রতিষ্ঠান যৌথভাবে গবেষণা পরিচালনা এবং প্রবন্ধ প্রকাশ করবে। এছাড়া, তারা যৌথভাবে সম্মেলন, সেমিনার, কর্মশালা এবং প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করবে।