Home জাতীয় রমজানে শিথিল হচ্ছে লকডাউন

রমজানে শিথিল হচ্ছে লকডাউন


নভেল করোনাভাইরাস। বাংলাদেশসহ প্রায় বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে অদৃশ্য এই ভাইরাস। কেড়ে নিচ্ছে হাজার হাজার তাজা প্রাণ। প্রাণঘাতী এই ভাইরাস থেকে বাঁচার একমাত্র উপায় হলো একজন আরেক জন থেকে নিরাপদ দূরত্বে থাকা। আর সেই নিরাপত্তার কথা চিন্তা করে বিশ্বের বেশির ভাগ দেশ লকডাউন জারি করা হয়েছে।

এই ভাইরাস থেকে বাঁচতে লকডাউন জারি করার পর মানুষের জীবিকা গেছে আটকে। বিশ্বের লাখ লাখ মানুষ কর্মহীন হয়ে বাড়িতে অবস্থান করছে। আছে ভয়ে। যত না করোনার জন্য, তার চেয়ে বেশি জীবিকার জন্য, ঘরে অন্ন না থাকার জন্য। তাই পরিস্থিতি বুঝে নতুন সিদ্ধান্তে যাচ্ছে বিশ্বের বিভিন্ন দেশ। ধীরে ধীরে অবরুদ্ধ অবস্থা শিথিল করছে।

এদিকে বাংলাদেশেও পবিত্র রমজান মাসে শিথিল হতে পারে লকডাউন। সোমবার ( ২০ এপ্রিল) কয়েকটি জেলার জেলা প্রশাসকের সঙ্গে ভিডিও কনফারেন্সে কথা বলতে গিয়ে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন রমজানে সবকিছু বন্ধ রাখা যাবেনা। সীমিত আকারে ইন্ডাস্ট্রি চালু করা যাবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘কিছু কিছু গার্মেন্ট কারখানার পণ্য রফতানির জন্য খোলা রাখতে হবে। এটাও ঠিক সামনে রোজা সবাইকে একেবারে বন্ধ করে রাখতে পারবো না। আস্তে আস্তে কিছু কিছু জায়গায় উন্মুক্ত করতে হবে।’

এ বিষয়ে গার্মেন্ট মালিকদের সঙ্গে আলোচনা করার পরার্মশ দেন প্রধানমন্ত্রী।

উল্লেখ্য, বাংলাদেশে করোনার থাবা দেরিতে শুরু হলেও গত ২৫ মার্চ থেকে দুই দফায় ২৫ এপ্রিল পর্যন্ত দেশে সাধারণ ছুটি ঘোষণা করে সরকার। সেই সঙ্গে যেসব জেলায় করোনা আক্রান্ত রোগীর লক্ষণ দেখা যাচ্ছে সেই সব জেলা লকডাউন ঘোষণা করছে স্থানীয় প্রশাসন।