Home আইন/আদালত রাতেই সম্পূর্ণ লকডাউন হচ্ছে রাজধানীর যে এলাকা

রাতেই সম্পূর্ণ লকডাউন হচ্ছে রাজধানীর যে এলাকা


বিশ্ববিদ্যায়ল পরিক্রমা ডেস্ক:   করোনা সংক্রমণ ঠেকাতে আজ রাতেই সম্পূর্ণ লকডাউন হচ্ছে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) পূর্ব রাজাবাজার এলাকা। আজ রাত ১২টার পর থেকে পরীক্ষামূলকভাবে লকডাউন করা হবে এই এলাকাটি। কোভিড-১৯ আক্রান্ত রোগীর সংখ্যার ঘনত্ব বেশি হওয়ার কারণে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

লকডাউন এলাকায় বসবাসরতরা তাদের প্রয়োজনীয় নিত্যপণ্য ও চিকিৎসাসামগ্রী অনলাইনের মাধ্যমে ক্রয় করতে পারবেন। যা বাসায় পৌঁছে দেয়া হবে। এটুআই ও ইক্যাব যৌথভাবে এটি পরিচালনা করবে। হোম ডেলিভারির জন্য ইতোমধ্যে একদল প্রশিক্ষিত কর্মীবাহিনী তৈরি করা হয়েছে।

অন্যদিকে যাদের অনলাইন সুবিধা নেই, নগদ অর্থে খাদ্যসামগ্রী ক্রয় করতে চান তাদের জন্য দু-একটি শাক-সবজি, মাছ-মাংসের ভ্যান, ভ্যানচালক ও পণ্যসামগ্রী সম্পূর্ণ জীবাণুমুক্ত করে ভেতরে প্রবেশ করানো হবে।

সংশ্লিষ্টরা বলছেন, রাত ১২টা থেকে পূর্ব রাজাবাজার এলাকা লকডাউন করা হচ্ছে। সোমবার ডিএনসিসির মেয়র মো. আতিকুল ইসলামের সভাপতিত্বে করোনাভাইরাস প্রতিরোধ ও মোকাবিলার লক্ষ্যে ডিএনসিসি এলাকার জন্য গঠিত কমিটির এক অনলাইন সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়।

ডিএনসিসির ওয়ার্ড কাউন্সিলরের পক্ষ থেকে পূর্ব রাজাবাজার এলাকার কর্মহীন, অসহায় ও দুস্থ মানুষের একটি তালিকা প্রণয়ন করছেন। তালিকা অনুযায়ী তাদের ডিএনসিসি থেকে ত্রাণসামগ্রী সরবরাহ করা হবে। এছাড়া পূর্ব রাজাবাজার এলাকায় অবস্থিত নাজনিন স্কুল অ্যান্ড কলেজে কোভিড-১৯ পরীক্ষার নমুনা সংগ্রহের জন্য বুথ স্থাপন করা হবে। এটি সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত খোলা থাকবে। বুথটি পরিচালনার দায়িত্বে থাকবে স্বাস্থ্য অধিদফতর ও বেসরকারি সংস্থা ব্র্যাক।

পূর্ব রাজাবাজারের লকডাউন এলাকায় বসবাসরতদের জন্য প্রয়োজনীয় যোগাযোগের জন্য ফোন নম্বরগুলোর মধ্যে রয়েছে: ত্রাণের জন্য- ৩৩৩; ২৭ নম্বর ওয়ার্ড কাউন্সিলর ফরিদুর রহমান ইরান : ০১৯১১-৩৮০৬৩৩; আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মাসুদ হোসেন : ০১৭১৫-৪০৭১৩৯; ওসি শেরেবাংলা নগর থানা : ০১৭১৩-৩৯৮৩৩৫; ব্র্যাকের প্রতিনি