Home ক্যাম্পাস খবর মুজিব শতবর্ষে সারাদেশে বাংলাদেশ ছাত্রলীগ এর তিন মাসব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচি:

মুজিব শতবর্ষে সারাদেশে বাংলাদেশ ছাত্রলীগ এর তিন মাসব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচি:


 

শিক্ষা, শান্তি ও প্রগতির পতাকাবাহী সংগঠন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর নিজ হাতে গড়া সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ। বাংলাদেশ ছাত্রলীগ এর অভিভাবক বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার নির্দেশনায় কেন্দ্র থেকে তৃণমূল পর্যন্ত বাংলাদেশ ছাত্রলীগের সকল নেতাকর্মী যেকোন দুর্যোগ ক্রান্তিলগ্নে মানুষের পাশে দাঁড়িয়েছে।

সৃষ্টির বুকে প্রাণিকুলের বেঁচে থাকার পেছনে বৃক্ষের রয়েছে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা। বৃক্ষ মূলত পরিবেশ, আবহাওয়া ও জলবায়ুর ভারসাম্য বজায় রাখে। বন্যা, খরা, ঝড়, টর্নেডো, জলোচ্ছ্বাস, ওজনস্তর ক্ষয়, ভূমিক্ষয়, জলবায়ু পরিবর্তন, শব্দদূষণ, মাটিদূষণ, পানিদূষণ, বায়ুদূষণ প্রতিরোধ করে। এক কথায় প্রকৃতির অমূল্য ও প্রধান সম্পদ হচ্ছে বৃক্ষ। পৃথিবীকে বসবাসের উপযোগী করতে ও প্রাকৃতিক বিপর্যয়ের করাল গ্রাস থেকে দেশকে রক্ষা করতে বৃক্ষরোপণের কোন বিকল্প নেই। তাই বৃক্ষরোপণ কার্যক্রমের মাধ্যমে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানের আশপাশে, উঁচু-নিচু পতিত জমি, রাস্তার পাশে, নদীর পাড়ে গাছ লাগানো অতীব গুরুত্বপূর্ণ।

মুজিববর্ষ উদযাপন এর অনুষঙ্গ হিসেবে ১ কোটি বৃক্ষরোপণ কর্মসূচি গ্রহণ করা হয়েছে, যার উদ্বোধন করবেন বঙ্গবন্ধু কন্যা, মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা। উক্ত কর্মসূচিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নিজ হাতে গড়া সংগঠন হিসেবে এবং দেশরত্ন শেখ হাসিনার নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে বাংলাদেশ ছাত্রলীগ সর্বোচ্চ ভূমিকা রাখবে বলে আমরা বিশ্বাস করি।

এমতাবস্থায়, বাংলাদেশ ছাত্রলীগ এর সকল নেতাকর্মীকে মুজিববর্ষের এই কর্মসূচি বাস্তবায়নের লক্ষ্যে, “মুজিবর্ষের আহবান, ৩ টি করে গাছ লাগান।“ স্লোগানকে সামনে রেখে, সকলকে অংশগ্রহণের নির্দেশ দেওয়া হলো। প্রতিটি নেতাকর্মী আগামী ৩ মাস (আষাঢ়, শ্রাবণ ও ভাদ্র) সময়ের মধ্যে কমপক্ষে ৩ টি (বনজ, ফলদ ও ভেষজ) বৃক্ষ রোপণ করবেন এবং আপনার পালিত কর্মসূচির ছবি, নিজ ইউনিটের নাম, নিজের নাম, পদের নাম (যদি থাকে), মোবাইল নাম্বার সংযুক্ত করে বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদের পরিবেশ বিষয়ক সম্পাদক/উপ-সম্পাদকবৃন্দের নিম্নলিখিত হোয়াটসঅ্যাপ নাম্বারে প্রেরণ করার জন্য নির্দেশ দেওয়া হলো।

পরিবেশ বিষয়ক সম্পাদক-
শামীম পারভেজঃ ০১৫১৫২০১৫১৩
পরিবেশ বিষয়ক উপ-সম্পাদক-
কে. এম রাসেলঃ ০১৭৩৫৪৬৫৯৬১,
মোস্তাক আহমেদ সোহাগঃ ০১৭১৯৪০১১৩০,
বাদশা শাওনঃ ০১৫৩৩৩৪৭৮৫৮,

আগামীকাল সোমবার বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদ উক্ত কর্মসূচি পালন করবে।
স্থানঃ মধুর ক্যান্টিন৷ *সময়ঃ সকালঃ ১১.০০ মিনিট