Home জাতীয় পশুর হাট করোনা সংক্রমণের ঝুঁকি বাড়বে

পশুর হাট করোনা সংক্রমণের ঝুঁকি বাড়বে


বিশ্ববিদ্যালয় পরিক্রমা ডেস্ক :  পবিত্র ঈদুল আযহার আর বেশি বাকি নেই। এবারকার ঈদও, সংক্রামক রোগ পরিস্থিতির মধ্যেই। তাই কোরবানী পশু কেনাবেচা নিয়ে উদ্বেগের শেষ নেই মানুষের।

করোনাভাইরাস সংক্রমণের মধ্যে কোরবানী পশুর হাট ঝুঁকি বাড়বে বলে মনে করেন, বিশেষজ্ঞরা। উন্মুক্ত হাটে, স্বাস্থ্যবিধি নিশ্চিত করা দুরহ বলেই, মত তাদের। এদিকে, রাজধানীর পশুর হাটগুলোতে সামাজিক দূরত্ব রক্ষার জন্য পর্যাপ্ত নজরদারির ব্যবস্থা করা হবে বলে জানিয়েছে, ঢাকা উত্তর সিটি কর্তৃপক্ষ। এছাড়া হাটের বদলে অনলাইনে পশু কিনতে, উৎসাহিত করা হচ্ছে।

দেশজুড়ে স্থায়ী হাটগুলোতে কোরবানীর পশু বেচাকেনার পাশাপাশি, রাজধানীসহ বড় শহরগুলোতে বসে অস্থায়ী পশুর হাট। এবারও শুরু হয়ে গেছে পশুর হাট বসানোর প্রস্তুতি। তবে করোনার সময়ে পশুর হাট বসা নিয়ে সব মহলে চলছে আলোচনা-সমালোচনা।

এদিকে, বিশেষজ্ঞরা বলছেন, ঈদকে সামনে রেখে কোরবানীর পশুর হাট, মাংস বন্টন এবং ঈদ যাত্রার ফলে করোনা সংক্রমণের বহুমাত্রিক আশঙ্কা রয়েছে। ভাইরাস ছড়াতে পাড়ে আরো ব্যাপকহারে। এজন্য, সতর্কতা জোরদারের বিকল্প নেই।

অন্যদিকে, ধর্মীয় দিক বিবেচনায় এবং দেশের অর্থনীতির কথা মাথায় রেখে, রাজধানীতে সীমিত কয়েকটি জায়গায় কোরবানীর পশুর হাট বসানোর সিদ্ধান্ত হয়। ঢাকা উত্তর সিটি মেয়র আতিকুল ইসলাম জানালেন, করোনা সংক্রমণ রোধে, তাদের পক্ষ থেকে সর্বোচ্চ ব্যবস্থা নেয়া হবে। তবে, হাটে ভিড় না করে অনলাইনে পশু কিনতে উৎসাহিত করেন এই নগর পিতা।