Home জাতীয় আমের পর এবার ট্রেনে উঠবে গরু

আমের পর এবার ট্রেনে উঠবে গরু


বিশ্ববিদ্যালয় পরিক্রমা ডেস্ক :  আমের পর এবার ট্রেনে উঠছে কোরবানির পশু। দক্ষিণাঞ্চলের যশোর, আলমডাঙ্গা, চুয়াডাঙ্গা, ঈশ্বরদী, উল্লাপাড়া থেকে ৭৫০ টাকায় প্রতিটি কোরবানির গরু ঢাকায় যাবে। এ জন্য দুটি স্পেশাল ক্যাটল ট্রেন প্রস্তুত রাখা হয়েছে। ট্রেনে কোরবানির পশুগুলো স্বল্প খরচে ও রাস্তায় ভোগান্তি ছাড়া, আরামদায়ক পরিবেশে ঢাকায় নেওয়ার জন্য এরই মধ্যে সব প্রস্তুতি শেষ করা হয়েছে। এসব অঞ্চলের গরু খামারি, ব্যবসায়ী, উপজেলা ও জেলা প্রাণিসম্পদ কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করা হয়েছে। মঙ্গলবার দুপুরে রেলওয়ে পাকশী বিভাগীয় ব্যবস্থাপক (ডিআরএম) মো. আসাদুল হক গণমাধ্যমকে এসব তথ্য নিশ্চিত করেন।

রেলওয়ে পাকশী বিভাগীয় কার্যালয় সূত্রে জানা যায়, কভিড-১৯-এর কারণে সরকারি ঘোষণা অনুসারে স্বল্প পরিসরে চলছে ট্রেন। এতে কোটি কোটি টাকা লোকসান গুনতে হচ্ছে রেলওয়েকে। তাই লোকসান কমাতে এবার রেলওয়ে পশ্চিমাঞ্চলের পাকশী বিভাগীয় কার্যালয়ের পক্ষ থেকে স্পেশাল ম্যাংগো ট্রেন চালু করা হয়েছিল। দেশের উত্তরাঞ্চলের রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জ এলাকা থেকে ঢাকা অভিমুখে ট্রেনযোগে নেওয়া হয়েছে আম। এবার আসন্ন কোরবানি ঈদ উপলক্ষে রেলওয়ে পাকশী বিভাগ স্পেশাল ক্যাটল ট্রেন (কোরবানির পশু আনা-নেওয়ার জন্য বিশেষ ট্রেন) চালুর সিদ্ধান্ত গ্রহণ করে। গরুর খামার মালিক ও ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় করে ট্রেনে কোরবানির পশু আনা-নেওয়ার খরচসহ নানা সুবিধার কথা আলোচনা করা হয়েছে। আলোচনায় সন্তোষ প্রকাশ করেছেন খামার মালিক, ব্যবসায়ী ও পালনকারীরা।

চুয়াডাঙ্গা, আলমডাঙ্গা, সিরাজগঞ্জ ও উল্লাপাড়ার গরু ব্যবসায়ী ও কয়েকজন হাট মালিকের সঙ্গে আলাপ হলে তাঁরা জানান, ঢাকা ও চট্টগ্রাম অভিমুখে স্পেশাল ক্যাটল ট্রেন চালুর সিদ্ধান্তটি সময়োপযোগী।