Home আন্তর্জাতিক বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা দেড় কোটি ছাড়ালো

বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা দেড় কোটি ছাড়ালো


বিশ্ববিদ্যালয় পরিক্রমা ডেস্ক :  করোনার করাল হানা রোখা যাচ্ছে না কিছুতেই। বিশ্বে ইতোমধ্যে এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন প্রায় দেড় কোটি মানুষ। এর মধ্যে ৬ লাখ ১৪ হাজারের বেশি লোক প্রাণ হারিয়েছেন।

মাস্ক পরা, শারীরিক দূরত্ব বজায় রাখা বা লকডাউনের কঠোর নিয়ন্ত্রণও যে এই ভাইরাসের গতি রুখতে বেশিদিন কার্যকরী হবে না, তা বলার অপেক্ষা রাখে না।

তাই বিশ্ব অপেক্ষা করছে একটি কার্যকরী ভ্যাকসিনের। আফ্রিকার দেশগুলোয় দ্রুত ছড়িয়ে পড়ছে সংক্রমণ। এতে উদ্বিগ্ন বিশ্ব স্বাস্থ্য সংস্থাও। দক্ষিণ-পূর্ব এশিয়ায় করোনা মোকাবেলায় সফলতার অনন্য নজির সৃষ্টিকারী দেশ ভিয়েতনামেও নতুন করে ১২ জন আক্রান্ত হয়েছেন। এদিকে পশ্চিমতীরে ফিলিস্তিনি করোনা পরীক্ষা কেন্দ্র গুঁড়িয়ে দিয়েছে ইসরাইল। খবর বিবিসি, গার্ডিয়ান ও এএফপিসহ বিভিন্ন সংবাদমাধ্যমের।

বাংলাদেশ সময় মঙ্গলবার রাত সাড়ে ২টা পর্যন্ত ওয়ার্ল্ডওমিটারসের তথ্য অনুযায়ী, বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ কোটি ৫০ লাখ ৫ হাজার ৩২৮ জন। মারা গেছেন ৬ লাখ ১৪ হাজার ২০৮ জন। অবস্থা আশঙ্কাজনক ৬৩ হাজার ৭২৫ জনের। সুস্থ হয়েছেন ৮৯ লাখ ৪৫ হাজার ৯৯৪ জন। গত ২৪ ঘণ্টায় বিশ্বে নতুন করে আক্রান্ত হয়েছেন ২ লাখ ৫ হাজার ৫২৬, মৃত্যু হয়েছে ৪ হাজার ৪৯ জনের।

বিশ্ব তালিকায় শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় ৬২ হাজার ৮৭৯ জন নতুন করে আক্রান্ত হয়েছেন। একই সময়ে মৃত্যু হয়েছে ৫৪৫ জনের। যা আগের দিন ছিল যথাক্রমে ৬৫ হাজার ২৭৯ জন ও ৪১২ জন। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্ত ৩৯ লাখ ৬৩ হাজার ৩৫৪ জন, মারা গেছেন ১ লাখ ৪৩ হাজার ৮৮৯ জন।

তালিকায় দ্বিতীয় স্থানে থাকা ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ২১ হাজার ৭৫০ জন, মৃত্যু হয়েছে ৭১৮ জনের। যা আগের দিন ছিল যথাক্রমে ২৪ হাজার ৬৫০ জন ও ৭১৬ জন। এতে দেশটিতে মোট রোগীর সংখ্যা ২১ লাখ ২১ হাজার ৬৯৬ জন, মৃত্যু হয়েছে ৮০ হাজার ২৫১ জনের। বিশ্বে তৃতীয় স্থানে থাকা ভারতে গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছে ৩৬ হাজার ৮১০ জনের, মারা গেছেন ৫৯৬ জন। এ নিয়ে দেশটিতে মোট রোগী ১১ লাখ ৫৭ হাজার ২১৮ জন, মারা গেছেন ২৮ হাজার ১২৮ জন।

চতুর্থ স্থানে রাশিয়ায় মোট রোগীর সংখ্যা ৭ লাখ ৮৩ হাজার ৮২৮ জন, মারা গেছেন ১২ হাজার ৫৮০ জন। পেরুকে ছাড়িয়ে পঞ্চম স্থানে উঠে আসা দক্ষিণ আফ্রিকায় মোট আক্রান্ত ৩ লাখ ৭৩ হাজার ৬২৮ জন, মৃত্যু হয়েছে ৫ হাজার ১৭৩ জনের। পেরুতে মোট রোগী ৩ লাখ ৫৭ হাজার ৬৮১ জন, মৃত্যু হয়েছে ১৩ হাজার ৩৮৪ জনের। সপ্তম স্থানে থাকা মেক্সিকোয় মোট আক্রান্ত ৩ লাখ ৪৯ হাজার ৩২৪ জন, মৃত্যু হয়েছে ৩৯ হাজার ৪৮৫ জনের।

ভিয়েতনামে নতুন করে ১২ জন শনাক্ত : করোনাভাইরাস সংক্রমণ মোকাবেলায় সফল বলে বিবেচিত ভিয়েতনামে নতুন করে ১২ জন আক্রান্ত হয়েছেন। তবে এদের সবাই বিদেশ ফেরত বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। সংক্রমণের উৎপত্তিস্থল চীনের প্রতিবেশী হিসেবে উচ্চ সংক্রমণের ঝুঁকিতে থাকার পরও দেশটিতে এখন পর্যন্ত মাত্র ৩৯৬ জন আক্রান্ত হয়েছেন। তাদের প্রায় ৯০ ভাগই সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। সেখানে ভাইরাসটিতে এখনও কারও মৃত্যু হয়নি।

আফ্রিকায় সংক্রমণ নিয়ে শঙ্কিত বিশ্ব স্বাস্থ্য সংস্থা : সুবিধাবঞ্চিত আফ্রিকা মহাদেশে দ্রুত বাড়ছে করোনা সংক্রমণ। এ নিয়ে শঙ্কিত বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সংস্থাটির মতে, আফ্রিকা মহাদেশে সংক্রমণ বাড়ায় সেখানে দ্রুত স্বাস্থ্য ব্যবস্থার পরিবর্তন আনতে হবে। সে লক্ষ্যে তাদের জরুরি সাহায্য-সহযোগিতা প্রয়োজন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি কর্মসূচির প্রধান মাইক রায়ান বলেন, আমি খুবই শঙ্কিত এখন।

কারণ, আফ্রিকা মহাদেশে দ্রুত বাড়ছে সংক্রমণ। বিষয়টিকে গুরুত্বসহকারে নেয়া উচিত। যেসব দেশে সংক্রমণ বাড়ছে সেগুলোর অনেক দেশের স্বাস্থ্য ব্যবস্থাই ভঙ্গুর। রয়েছে অন্তর্কোন্দল ও যুদ্ধ। করোনার বিরুদ্ধে লড়তে অনেক দেশেরই জরুরি সাহায্য-সহযোগিতা প্রয়োজন।

ফিলিস্তিনি পরীক্ষা কেন্দ্র গুঁড়িয়ে দিয়েছে ইসরাইল : দখলকৃত পশ্চিমতীরে ফিলিস্তিনের একটি তল্লাশি চৌকি গুঁড়িয়ে দিয়েছে দখলদার ইসরাইলি বাহিনী। ওই চৌকিটি ফিলিস্তিনিদের জন্য করোনা পরীক্ষা কেন্দ্র হিসেবে ব্যবহার হতো।

সোমবার ফিলিস্তিনের বার্তা সংস্থা ওয়াফা নিউজ এজেন্সি এ তথ্য জানিয়েছে। করোনাভাইরাস সংক্রমণ রোধে দখলকৃত পশ্চিমতীরের জেনিন শহরের প্রবেশমুখে ফিলিস্তিনি নিরাপত্তা বাহিনী তল্লাশি চৌকিটি বানিয়েছিল।

ভোরে জেনিনসহ কয়েকটি শরণার্থী শিবিরে ফিলিস্তিনের স্বাধীনতাকামীদের গ্রেফতারে অভিযান চালায় ইহুদিবাদীরা। গুলি চালায় ফিলিস্তিনের ভূখণ্ডে। এ সময় ইসরাইলি বাহিনীর হামলায় গুলিবিদ্ধ হয় এক ফিলিস্তিনি। দুই ফিলিস্তিনিকে গ্রেফতার করে নিয়ে যাওয়ার সময় তল্লাশি চৌকিটি গুঁড়িয়ে দেয় তারা।