Home জাতীয় ডাক বিভাগের ডিজির অপসারণ চাইলো সংসদীয় কমিটি

ডাক বিভাগের ডিজির অপসারণ চাইলো সংসদীয় কমিটি


গ্রামের জনসাধারণকে ডিজিটাল সেবা দেয়ার কথা বলে শত শত কোটি লোপাটের অভিযোগ ওঠায় এবং করোনা পজিটিভ হয়েও গণভবনে যাওয়া ডাক বিভাগের মহাপরিচালক সুধাংশু শেখর ভদ্রকে দায়িত্ব থেকে সরিয়ে দেয়ার সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

সংসদের ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৭ম বৈঠকে বুধবার (২৩ সেপ্টেম্বর) সর্বসম্মতিক্রমে এ সুপারিশ করা হয়।

সংসদ ভবনে কমিটির সভাপতির অনুপস্থিতিতে সভায় সভাপতিত্ব করেন সদস্য বেনজীর আহমদ। ডাক বিভাগের মহাপরিচালক সুধাশু শেখর ভদ্র’র দুর্নীতির বিষয়টি নিয়ে কমিটির সদস্যরা ক্ষোভ প্রকাশ করেন।

তারা বলেন, তদন্তের ক্ষেত্রে তার স্ব-পদে বহাল থাকার বিষয়টি প্রশ্নবিদ্ধ। করোনা পজেটিভ থাকা অবস্থায় প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের বিষয়টিও সন্দেহজনক বলে মত প্রকাশ করা হয় সভায়। তাই দ্রুত তাকে দায়িত্ব থেকে অপসারণের জন্য জোর সুপারিশ করা হয়।

এ বিষয়ে যোগাযোগ করা হলে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার জানিয়েছেন, কমিটির সুপারিশের চিঠি আনুষ্ঠানিকভাবে পেলে এ বিষয়ে ব্যবস্থা নেয়া হবে।

বিভিন্ন গণমাধ্যমে খবর প্রকাশিত হয়, করোনাভাইরাস টেস্টে পজিটিভ হওয়ার পরও একটি অনুষ্ঠানে ডাকের ডিজি গণভবনে গিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন। এছাড়া ডাক বিভাগের ডিজির বিরুদ্ধে দুর্নীতির অভিযোগও রয়েছে।

পোস্ট-ই-সেন্টার ফর রুরাল কমিউনিটি প্রকল্প পুরোপুরি বাস্তবায়ন না করে শত কোটি টাকা আত্মসাতের অভিযোগ অনুসন্ধানের অংশ হিসেবে গত ১ সেপ্টেম্বর তাকে জিজ্ঞাসাবাদ করে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

এছাড়াও তার বিরুদ্ধে পোস্ট-ই-সেন্টার ফর রুরাল কমিউনিটি প্রকল্পের কেনাকাটা, আইসিটি বেজড রুরাল পোস্ট অফিস প্রকল্প, কর্মকর্তা-কর্মচারীদের জন্য ভবন নির্মাণ প্রকল্প, সোলার প্যানেল প্রকল্প, পোস্টাল ক্যাশ কার্ড প্রকল্প ও ডাক বিভাগের সদর দফতর ভবন নির্মাণ ও টেন্ডার প্রক্রিয়ায় দুর্নীতিসহ নানাভাবে অর্থ আত্মসাতের অভিযোগ রয়েছে।

পরে বৈঠকে সভাপতিত্বকারী কমিটির সদস্য বেনজীর আহমেদ বলেন, ‘কমিটির বৈঠকে সবাই একমত হয়ে তাকে অপসারণের সুপারিশ করা হয়। তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ দুদকের অনুসন্ধানাধীন রয়েছে।

এছাড়া তিনি করোনা পজিটিভ হয়েও প্রধানমন্ত্রীর কার্যালয়ে গিয়েছিলেন। সেটি ঠিক হয়নি বলেই কমিটির সবাই একমত হয়েছেন। এসব বিষয়ে কমিটির বৈঠকে আলোচনা হয়। আলোচনায় তাকে অপসারণের কথা বলা হয়। পরে সেটি কমিটির সুপারিশ হিসেবেও গৃহীত হয়।’

সংসদীয় কমিটির এই বৈঠকে ডাকের মহাপরিচালক নিজেও উপস্থিত ছিলেন। তবে এসব অভিযোগের বিষয়ে তিনি কোনও কথা বলেননি বলেও জানান কমিটির সদস্য অপরাজিতা হক।