Home ব্রেকিং এ বছর হচ্ছে না এইচএসসি-সমমান পরীক্ষা, মূল্যায়ন ভিন্নভাবে

এ বছর হচ্ছে না এইচএসসি-সমমান পরীক্ষা, মূল্যায়ন ভিন্নভাবে

SHARE

করোনাভাইরাসের সংক্রমণের ঝুঁকি এড়াতে এবছর উচ্চমাধ্যমিক তথা এইচএসসি ও সমমানের পরীক্ষা বাতিল করা হয়েছে। পরীক্ষা সরাসরি হবে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আজ বুধবার দুপুর ১টায় এ বিষয়ে গণমাধ্যমকে অনলাইনে দেওয়া ব্রিফিংয়ে এ কথা জানান তিনি। এ সময় এইচএসসি-সমমান মূল্যায়ন ভিন্নভাবে করা হবে বলেও তিনি জানান।

এইচএসসি-সমমানের ফলাফলের ক্ষেত্রে জেএসসি ও এসএসসির ফলাফল মূল্যায়ন করা হবে। আগামী ডিসেম্বরে ফলাফল ঘোষণার কথাও জানিয়েছেন মন্ত্রী।

শিক্ষামন্ত্রী বলেন, ‘কোনো শিক্ষার্থী পরীক্ষা চলাকালীন করোনা আক্রান্ত হয় বা তার পরিবারের কেউ আক্রান্ত হয় তাহলে কীভাবে পরীক্ষা চলবে। এ নিয়ে আমরা ভেবেছি। বিভিন্ন বিশেষজ্ঞের সাথে আলাপ আলোচনা করে পরীক্ষার্থী ও সংশ্লিষ্টদের নিরাপত্তার কথা বিবেচনা করে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ফলাফল মূল্যায়নের জন্য একটি কমিটি গঠন করা হয়েছে।’

দীপু মনি বলেন, ‘২০২০ সালের এইচএসসি পরীক্ষা সরাসরি গ্রহণ না করে ভিন্ন পদ্ধতিতে মূল্যায়নের সিদ্ধান্ত নিয়েছি। এরা দুটি পাবলিক পরীক্ষা অতিক্রম করে এসেছে। এদের জেএসসি ও এসএসসির ফলের গড় অনুযায়ী এইচএসসির ফল নির্ধারণ করা হবে। ডিসেম্বরের মধ্যে তারা এইচএসসির চূড়ান্ত মূল্যায়ন ঘোষণা করতে চান, যাতে জানুয়ারি থেকে বিশ্ববিদ্যালয়ে ভর্তি প্রক্রিয়া শুরু হতে পারে।’

এক প্রশ্নের উত্তরে শিক্ষামন্ত্রী বলেন, ‘গতবার যারা ফেল করেছে, তাদেরও জেএসসি ও এসএসসির ফলের ভিত্তিতে মূল্যায়ন করা হবে।’

এর আগে গত ৩০ সেপ্টেম্বর শিক্ষাবিষয়ক রিপোর্টারদের সঙ্গে মতবিনিময় সভায় শিক্ষামন্ত্রী জানিয়েছিলেন, ৬ অক্টোবর বা ৭ অক্টোবর পরীক্ষার তারিখ জানানো হবে। ওইদিন তিনি বলেন, শিক্ষার্থীদের ২৮ দিন সময় দিয়ে পরীক্ষার তারিখ ঘোষণা করা হবে।

উল্লেখ্য, করোনার কারণে গত ১৭ মার্চ থেকে আগামী ৩১ অক্টোবর পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। গত ১ এপ্রিলে এইচএসসি পরীক্ষা শুরুর কথা ছিল। করোনার কারণে তা স্থগিত করা হয়।