Home জাতীয় বাংলাদেশ একদিন যুদ্ধবিমান বানাবে: প্রধানমন্ত্রী

বাংলাদেশ একদিন যুদ্ধবিমান বানাবে: প্রধানমন্ত্রী

SHARE

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আশা ব্যক্ত করে বলেছেন, বাংলাদেশ একদিন যুদ্ধবিমান নিজেরাই বানাবে।

রোববার (২০ ডিসেম্বর) সকালে যশোরে বিমানবাহিনী একাডেমিতে রাষ্ট্রপতি কুচকাওয়াজ অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে এ আশা ব্যক্ত করেন তিনি।

সরকারপ্রধান বলেন, সম্প্রতি আমরা চালু করেছি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন এন্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়। এটা লালমনিরহাটে আমরা স্থাপন করছি। এ বিশ্ববিদ্যালয় বিমান চলাচল, নির্মাণ, গবেষণা, মহাকাশ বিজ্ঞান চর্চা করবে।

আমি আশা করি এর মাধ্যমে হয়তো একদিন আমরা এ বাংলাদেশে যুদ্ধবিমান, পরিবহন বিমান, হেলিকপ্টার তৈরিও করতে পারব। আর তা ছাড়া মহাকাশ বিজ্ঞান চর্চা করা। হয়তো একদিন আমরা মহাকাশে পৌঁছেও যেতে পারি। সে প্রচেষ্টাও আমাদের থাকবে, যোগ করেন তিনি।

বিমান বাহিনীকে আধুনিক ও যুগপোযোগী করে গড়ে তুলতে সরকারের নানা পদক্ষেপ তুলে ধরেন শেখ হাসিনা।

তিনি বলেন, বিমানবাহিনীকে আধুনিক করতে পাঁচটি সি-১৩০জে বিমান ক্রয়ে চুক্তি হয়েছে, যার তিনটি এরই মধ্যে এসে পৌঁছেছে। বৈমানিকদের উচ্চতর প্রশিক্ষণে সাতটি অত্যাধুনিক কেএইট ডব্লিউ জেড ট্রেইনার বিমান সংযোজন করা হয়েছে এবং অচিরেই যুক্ত হচ্ছে পিটি সিক্স সিমুলেটর।

এ ছাড়াও শিগগির যুক্ত হবে এয়ারডিফেন্স এন্টিগ্রেশন, মোবাইল গ্যাপ ফিলার রাডার এবং সর্বাধুনিক এয়ার ডিফেন্স রাডার।

বাহিনীর লক্ষ্যমাত্রা ২০৩০ বাস্তবায়নে বিমানবাহিনীতে আরও আধুনিক ও উচ্চ ক্ষমতাসম্পন্ন যুদ্ধবিমান ও অন্যান্য সরঞ্জাম কেনার কার্যক্রম প্রক্রিয়াধীন আছে বলেও জানান প্রধানমন্ত্রী।

করোনাভাইরাস মহামারির কারণে সে পরিকল্পনায় ছেদ পড়েছে বলে জানান সরকারপ্রধান।

তিনি বলেন, করোনাভাইরাসের কারণে আমরা এখন অত ব্যয় করতে পারছি না। তবে আমাদের পরিকল্পনা আছে আমাদের বিমানবাহিনীকে যুগোপযোগী করে গড়ে তোলার।