Home ব্রেকিং ২০টি ফায়ার স্টেশন ও ৬টি আঞ্চলিক পাসপোর্ট অফিস উদ্বোধন

২০টি ফায়ার স্টেশন ও ৬টি আঞ্চলিক পাসপোর্ট অফিস উদ্বোধন


ফায়ার সার্ভিসের নবনির্মিত ২০টি স্টেশন, ৬টি আঞ্চলিক পাসপোর্ট অফিস, কেন্দ্রীয় করাগারে নারীদের জন্য একটি ভবন ও একটি এলপিজি স্টেশনের উদ্বোধন করা হয়েছে। রবিবার (২৭ ডিসেম্বর) সকালে রাজধানীর গুলিস্তানের আলাউদ্দিন রোডস্থ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের সদর দফতরে আয়োজিত অনুষ্ঠানে ভার্চুয়ালি অংশ নিয়ে এগুলোর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত হয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, ‘নতুন ২০টি ফায়ার সার্ভিস স্টেশন উদ্বোধনের মধ্য দিয়ে সারাদেশে বর্তমানে ৪৫৬টি ফায়ার সার্ভিস স্টেশন জনসেবায় কাজ করছে। বর্তমানে ২০তলা পর্যন্ত অগ্নিনির্বাপণের সক্ষমতা রয়েছে ফায়ার সার্ভিসের। পাশাপাশি জনবল বাড়াতেও কাজ করে যাচ্ছে সরকার।’

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রীর দৃঢ়তায় দেশ এগিয়ে যাচ্ছে। ২০০৯ সাল থেকে শুরু হয়ে এখন পর্যন্ত তিন কোটি ৪ লাখ এমআরপি পাসপোর্ট সরবরাহ করা হয়েছে। এছাড়া এ বছরের ২২ জানুয়ারি থেকে চালু ই-পাসপোর্ট সেবার আওতায় এখন পর্যন্ত এক লাখ ৪০ হাজার পাসপোর্ট জনগণের কাছে পৌঁছে দেওয়া হয়েছে।’

তিনি জানান, বঙ্গবন্ধুর স্মৃতিবিজড়িত কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগারে বঙ্গবন্ধু মিউজিয়াম তৈরির কাজ চলছে। কারাগারে এবারই প্রথম নারী বন্দিদের জন্য আলাদা ভবন নির্মাণ করা হয়েছে। ৩০০ জন বন্দিকে এখানে রাখা যাবে।

যেসব প্রতিষ্ঠানের উদ্বোধন করা হয়
উদ্বোধন করা ফায়ার সার্ভিস স্টেশনগুলো হচ্ছে—নওগাঁর রানীনগর, মৌলভীবাজারের রাজনগর, রাজশাহীর মোহনপুর, চাঁপাইনবাবগঞ্জের নাচোল, পাবনার সাথিয়া ও আটঘরিয়া, ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর, শরীয়তপুরের জাজিরা, কিশোরগঞ্জের করিমগঞ্জ, বগুড়ার শাহজাহানপুর ও আদমদীঘি, জয়পুরহাটের ক্ষেতলাল, সাতক্ষীরার আশাশুনি ও কলারোয়া, নেত্রকোনার বারহাট্টা, বরিশালের হিজলা, মানিকগঞ্জের হরিরামপুর, পিরোজপুরের ইন্দুরকানী, চট্টগ্রামের সন্দ্বীপ ও সুনামগঞ্জের বিশ্বম্ভরপুর।

উদ্বোধন করা আঞ্চলিক পাসপোর্ট অফিসগুলো সুনামগঞ্জ, শরীয়তপুর, বাগেরহাট, মাদারীপুর, নেত্রকোনা ও নারায়ণগঞ্জে অবস্থিত।

এ সময় আরও উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি অ্যাডভোকেট শামসুল হক টুকু এমপি, ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স অধিদফতরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাজ্জাদ হোসাইন, কারামহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল মো. মমিনুর রহমান মামুন, পাসপোর্ট অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ আইয়ুব চৌধুরীসহ সংশ্লিষ্ট অধিদফতরের বিভিন্ন স্তরের কর্মকর্তারা।