Home ক্যাম্পাস খবর এইচএসসি পরীক্ষার ফল প্রকাশের জন্য শীঘ্রই অধ্যাদেশ জারি

এইচএসসি পরীক্ষার ফল প্রকাশের জন্য শীঘ্রই অধ্যাদেশ জারি

SHARE

ষ্টাফ রিপোর্টার: বাংলাদেশে এইচএসসি বা উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষার ফল প্রকাশের জন্য শীঘ্রই অধ্যাদেশ জারি করতে যাচ্ছে সরকার। বিশেষ পরিস্থিতিতে পরীক্ষা ছাড়াই সব শিক্ষার্থীদের পাস করানোর জন্য এই অধ্যাদেশ জারি করা হবে।

শিক্ষামন্ত্রী দীপু মনি মঙ্গলবার এক ভার্চুয়াল সংবাদ সম্মেলন করে এ কথা জানিয়েছেন।

জেএসসি ও এসএসসির ফলাফলের ভিত্তিতে উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের এইচএসসি ও সমমানের ফলাফল নির্ধারণ করা হবে।

গত ৭ অক্টোবর শিক্ষামন্ত্রী সংবাদ সম্মেলন করে জানিয়েছিলেন, এ বছর এইচএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হবে না।

মঙ্গলবার শিক্ষামন্ত্রী বলেছেন, এক্ষেত্রে এসএসসি ও সমমানের পাঠ্যসূচী অনুযায়ী বিভিন্ন বিষয়ের ওপর সমন্বয়কৃত মূল্যায়ন করে একটি গ্রেড নির্ধারণ করা হবে। এক্ষেত্রে আট সদস্য বিশিষ্ট যে পরামর্শক কমিটি গঠন করা হয়েছে তাদের পরামর্শের ওপরভিত্তি করে নির্ধারণ করা হবে কোন বিষয় কোন বিষয়ের সাথে প্রতিস্থাপন করে গ্রেড নির্ধারণ করা হবে। তবে সার্টিফিকেটে প্রাপ্ত নম্বর উল্লেখ থাকবে না।

ফলাফলে কোনো শিক্ষার্থী সংক্ষুব্ধ হলে রিভিউ চেয়ে নিজ নিজ বোর্ডে আবেদন করতে পারবেন।

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, উচ্চমাধ্যমিক পরীক্ষা না হওয়ায় ফরম পূরণ বাবদ আদায়কৃত অর্থের অব্যয়িত অংশ ফেরত দেয়া হবে। ফল প্রকাশের পরই প্রত্যেক বোর্ড ওয়েবসাইটে জানিয়ে দেয়া হবে।

বাংলাদেশে ২০২০ সালে উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় ১৩ লাখ ৬৫ হাজারের বেশি শিক্ষার্থী পরীক্ষা দেয়ার কথা ছিল।

করোনাভাইরাসের কারণে গত ১৭ মার্চ থেকে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ রয়েছে। ২০২১ সালের জানুয়ারি মাসের ১৬ তারিখ পর্যন্ত সব শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি বাড়িয়েছে সরকার।

এর আগে করোনা মহামারির কারণে পঞ্চম শ্রেণীর প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা পিইসি, অষ্টম শ্রেণীর জেএসসি-জেডিসি পরীক্ষা এবং সর্বশেষ এইচএসসি ও সমমানের পরীক্ষা বাতিল করা হয়।

ইতোমধ্যে প্রাক-প্রাথমিক থেকে চতুর্থ শ্রেণী পর্যন্ত নিজ নিজ বিদ্যালয়ে শিক্ষার্থীদের মূল্যায়নের ভিত্তিতে পরবর্তী শ্রেণীতে প্রমোশন দিতে বলেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। সূত্র : বিবিসি