Home অন্যান্য একে এম হাফিজ আকতার, বিপিএম (বার-সেবা) স্যারের আজ শুভ জন্মদিন

একে এম হাফিজ আকতার, বিপিএম (বার-সেবা) স্যারের আজ শুভ জন্মদিন

SHARE

বিশ্ববিদ্যালয় পরিক্রমা ডেস্ক : বাংলাদেশ পুলিশের অত্যন্ত মেধাবী ও চৌকস অফিসার ও ঢাকা মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা বিভাগের প্রধান (অতিরিক্ত পুলিশ কমিশনার) এবং গাজীপুরের কৃতীসন্তান একেএম হাফিজ আকতার, বিপিএম (বার-সেবা) স্যারের আজ শুভ জন্মদিন। ১৯৬৮ সালের আজকের এই দিনে ( ৭ জানুয়ারি) তিনি ঢাকা শহরে জন্মগ্রহণ করেন। গাজীপুর জেলার কালীগঞ্জ উপজেলার (বর্তমান সদর উপজেলা) বাড়িয়া ইউনিয়নের কামারিয়া গ্রামে তাঁর পৈতৃক নিবাস। মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও বীরমুক্তিযোদ্ধা আলহাজ আবদুস সামাদ (১৯৪১- ২০১৭)-এর দ্বিতীয় সন্তান তিনি। বড়োভাই এ কে এম শামীম আকতার গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বর্তমান যুগ্ম সচিব। তৃতীয় ভাই এ কে এম শরীফ আকতার কানাডা প্রবাসী এবং একমাত্র বোন রাজিয়া সুলতানা লুনা আন্তর্জাতিক মানবাধিকার নেত্রী।

১৭-তম বিসিএস পরীক্ষায় অংশগ্রহণ ও মেধাতালিকায় দশম স্থান অধিকার করে বিসিএস পুলিশ ক্যাডারে নির্বাচিত হওয়া হাফিজ আকতার ১৯৯৮ সালে সহকারী পুলিশ সুপার পদে বাংলাদেশ পুলিশে যোগ দেন। কর্মজীবনে তিনি বাংলাদেশ পুলিশ একাডেমি, সারদা, রাজশাহীর পুলিশ সুপার (প্রশাসন), ঢাকা মেট্রোপলিটন পুলিশের উপ পুলিশ কমিশনার (ডিসি) এবং টাঙ্গাইল ও চট্টগ্রাম জেলার পুলিশ সুপার পদে দায়িত্ব পালন করেন। এসবি, ঢাকার বিশেষ পুলিশ সুপার পদে দায়িত্ব পালনকালে তিনি লিয়েনে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে কসোভোতে দায়িত্ব পালন করেন। অতিরিক্ত ডিআইজি ও ডিআইজি হিসেবে দায়িত্ব পালন করেন যথাক্রমে পুলিশ সদর দফতর, রাজশাহী মেট্রোপলিটন পুলিশের কমিশনার ও রাজশাহী রেঞ্জে। কর্মজীবনের সর্বত্র তিনি সততা, দক্ষতা ও সফলতার স্বাক্ষর রেখেছেন।
অবৈধ অস্ত্র, গুলি ও বিস্ফোরক  দ্রব্য উদ্ধার এবং মাদক দ্রব্য নিয়ন্ত্রণে সাহসী ভূমিকা পালন করে তিনি একাধিক বার বিপিএম পদকে ভূষিত হয়েছেন।
 হাফিজ আকতার ঢাকার আদমজী ক্যান্টনমেন্ট কলেজ থেকে ১৯৮৪ সালে এসএসসি (বিজ্ঞান) ও ১৯৮৬ সালে এইচএসসি (বিজ্ঞান) পাস করেন। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকা থেকে ১৯৯০ সালে বিএসসি (এজি-সম্মান) ও ১৯৯৬ সালে এগ্রোনমিতে এমএসসি ডিগ্রি লাভ করেন। এআইইউবি, ঢাকা থেকে তিনি  ২০১০ সালে এমবিএ কোর্স সম্পন্ন করেন।
পারিবারিক জীবনে হাফিজ আকতার বিবাহিত এবং দুই সন্তানের (এক মেয়ে ও এক ছেলে) পিতা। বই পড়া তাঁর অন্যতম শখ।
আমরা ডিআইজিপি একেএম হাফিজ আকতারের দীর্ঘজীবন, কর্মজীবনের সর্বোচ্চ সফলতা ও আমৃত্যু সুস্থতা কামনা করি। আমিন।